বিজ্ঞাপন

ইভিএমের বিরোধিতা করে নির্বাচন কমিশনার মাহবুবের সভা বর্জন

August 30, 2018 | 12:09 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মোট আসনের এক তৃতীয়াংশ আসনে ইভিএম ব্যবহার করতে নির্বাচন কমিশনের সিদ্ধান্তের বিরোধিতা করেছেন এক ইসি সদস্য।

বৃহস্পতিবার (৩০ আগস্ট) নির্বাচন কমিশনের সভায় ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএমের বিরোধিতা করে নোট অব ডিসেন্ট দিয়ে সভা বর্জন করেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার। পরে তিনি বলেন, বিষয়টি নিয়ে বেলা ৩টায় আনুষ্ঠানিক ব্রিফিং করবেন। সেখানেই বিস্তারিত জানাবেন বলে জানান মুক্তিযোদ্ধা মাহবুব তালুকদার।

স্থানীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করার বিধান রয়েছে। কিন্তু জাতীয় সংসদ নির্বাচনে এই বিধান নেই। ফলে আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করতে হলে গণপ্রতিনিধিত্ব আদেশ বা আরপিও সংশোধন করতে হবে। আজ নির্বাচন কমিশনের সভায় প্রথম এজেন্ডাই ছিল আরপিও সংশোধন বা আরপিওতে পরিবর্তন বিষয়ে।

বিজ্ঞাপন

বেলা ১১টায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদাসহ পাঁচ নির্বাচন কমিশনার ও সচিব হেলালুদ্দিন আহমেদ বৈঠকে বসেন। সভা শুরুর ৪০ মিনিট পর সভাকক্ষ থেকে বেরিয়ে আসেন মাহবুব তালুকদার। তবে বাকি তিন কমিশনার ও সচিবকে নিয়ে সভা চালিয়ে যাচ্ছেন সিইসি।

এর আগে পাঁচ কমিশনারের মধ্যে দু’জন সারাবাংলাকে জানিয়েছিলেন, নির্বাচনে ইভিএম ব্যবহারের বিষয়ে তারা কিছুই জানেন না। তাদের অভিযোগ, সিইসি ও সচিব তাদের অন্ধকারে রেখে অনেক কিছু করছেন। একজন কমিশনার নাম প্রকাশ না করার শর্তে সারাবাংলাকে জানান, আরপিও সংশোধনের বিষয়ে তিনি ‘নোট অব ডিসেন্ট’ দেওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

বিজ্ঞাপন

এমন পরিস্থিতিতে বৃহস্পতিবারের সভায় নোট অব ডিসেন্ট দেন মাহবুব তালুকদার।

আরো পড়ুন : আরপিও পাল্টে ৩৮২৯ কোটি টাকায় তড়িঘড়ির ইভিএম!

সারাবাংলা/জিএস/এসএমএন

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন