বিজ্ঞাপন

খাশোগির মৃতদেহের সন্ধান শেষ ঘোষণা তুরস্কের

November 10, 2018 | 3:50 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

সৌদি সাংবাদিক ও লেখক জামাল খাশোগির মৃতদেহের খোঁজ সমাপ্ত ঘোষণা করেছেন তুরস্ক। কিন্তু তার হত্যাকাণ্ড নিয়ে তদন্ত চালু থাকবে। খবর আল জাজিরার।

শুক্রবার (৯ নভেম্বর) সূত্রের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, ইস্তাম্বুলের সৌদি মহাদূতের বাসভবনে এসিড ও অন্যান্য রাসায়নিক পদার্থের সন্ধান পেয়েছে তুর্কি তদন্তকারী দল। তারা উপসংহার টেনেছে, হত্যার পর খাশোগির মৃতদেহ কেটে টুকরো টুকরো করে মহাদূতের বাসভবনে নিয়ে যাওয়া হয়। পরবর্তীতে দুই সপ্তাহ ধরে টুকরোগুলো এসিডে গলিয়ে দেওয়া হয়।

ইস্তাম্বুলে সৌদি দূতাবাস থেকে মহাদূতের বাসভবন হাটা দূরত্বে অবস্থিত। ওই দূতাবাসে ২ অক্টোবর বিয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্র আনতে ঢুকেন খাশোগি। সেখানে তাকে শ্বাসরোধ করে হত্যা করা হয়।

বিজ্ঞাপন

আরও পড়ুন- স্যুটকেসে খাশোগির লাশ সরিয়েছিল যুবরাজের সহযোগীরা

তুরস্ক দাবি করেছে, খাশোগিকে হত্যার নির্দেশ দেওয়া হয়েছে সৌদি আরবের সর্বোচ্চ পর্যায় থেকে। কিন্তু তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান জানিয়েছেন, তার বিশ্বাস সৌদি বাদশাহ সালমান এই অভিযান সম্বন্ধে অবগত ছিলেন না।

অভিযোগ ওঠেছে সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এই হত্যা অভিযানের নির্দেশ দিয়েছিলেন।

বিজ্ঞাপন

খাশোগি খুন হওয়ার দিন তুরস্কে ১৫ সদস্যের একটি সৌদি দল প্রবেশ করেছিল। তারাই খাশোগিকে খুন করে তার দেহ এসিডে গলানোর জন্য দায়ী। ওই দলের মধ্যে ক্রাউন প্রিন্সের দুই ঘনিষ্ঠ সহযোগী ছিল।

উল্লেখ্য, হত্যার পর প্রথম চার সপ্তাহ খাশোগির হত্যাকাণ্ডে সংশ্লিষ্টতার কথা অস্বীকার করেছিল সৌদি। পরবর্তীতে আন্তর্জাতিক চাপের মুখে তারা স্বীকার করে যে, খাশোগির হত্যা পূর্ব-পরিকল্পিত ছিল।

ঘটনার জেরে সৌদি কর্তৃপক্ষ ১৮ ব্যক্তিকে গ্রেফতার করেছে।

আরও পড়ুন- খাশোগি হত্যায় সৌদি সরকারকে দায়ী করলেন এরদোয়ান

বিজ্ঞাপন

সারাবাংলা/ আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন