বিজ্ঞাপন

‘জীবনানন্দ দাশকে নিয়ে ছবি বানাতে চাই, প্রযোজক পাচ্ছি না’

March 2, 2019 | 8:11 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

বাংলাদেশের প্রেক্ষাপটে বিষয়ভিত্তিক চলচ্চিত্র খুব একটা নির্মিত হয় না। যেগুলো নির্মিত হয়, সেগুলোর প্রদর্শনও সাধারণত বিভিন্ন চলচ্চিত্র উৎসবে আবদ্ধ থাকে। সেসব ছবি পুরস্কার বয়ে আনলেও জনসাধারণের নজরে আসে না।

তবে এক্ষেত্রে অভিনেতা থেকে পরিচালক হয়ে ওঠা তৌকীর আহমেদের ছবি ব্যতিক্রম। ২০০৪ সালে তিনি ‘জয়যাত্রা’ নির্মাণ করেন। সবশেষ নির্মাণ করেছেন ‘ফাগুন হাওয়ায়’। গেলো ১৫ ফেব্রুয়ারি মুক্তি পেয়েছে ছবিটি। এটি এই পরিচালকের ষষ্ঠ ছবি। বায়ান্নের ভাষা আন্দোলনের ওপর নির্মিত ছবিটি সারাদেশে বেশ আলোচনার জন্ম দিয়েছে।

ছবির প্রচারণায় বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) তৌকীর আহমেদ এসেছিলেন সারাবাংলাডটনেট অনলাইন পোর্টালের অফিসে। পোর্টালটির ফেসবুক পেজ থেকে সরাসরি ‘সারাবাংলা’য় আড্ডা’ অনুষ্ঠানে অংশ নেন তিনি। অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সারাবাংলাডটনেট-এর উপ-সম্পাদক কথাসাহিত্যিক পলাশ মাহবুব।

বিজ্ঞাপন

সরাসরি অনুষ্ঠানে উপস্থাপকের করা এক প্রশ্নে নতুন ছবির পরিকল্পনা কথা জানান তৌকীর আহমেদ। তিনি বলেন, ‘আমার কাছে অনেক ছবির চিত্রনাট্য রয়েছে। চলচ্চিত্র খুব ব্যববহুল জিনিস। সেজন্য আগে অর্থ জোগাড় করতে হয়। আমার কাছে এমন কিছু গল্প আছে, যেগুলোর জন্য কোনো প্রযোজক পাচ্ছি না। কবি জীবনানন্দ দাশের ওপর একটি ছবি করতে চাই। কিন্তু ছবিটি প্রযোজনা করতে কেউ আগ্রহী নন। এটি বেশ ব্যয়বহুল বটে। অনেক জায়গা যেতে হবে শুটিং করতে। বরিশাল, কলকাতা, দিল্লিসহ অনেক জায়গায় যেতে হবে। এই ছবিটি কবে করতে পারব জানি না!’

পুরো অনুষ্ঠানটির ভিডিও দেখুন:

বিশ্বের কোনো নামি চলচ্চিত্র পরিচালক আপনাকে প্রভাবিত করে কি না— এমন প্রশ্নে তৌকীর আহমেদ বলেন, ‘আমি চেষ্টা করি যেন প্রভাব না থাকে। আমার মনে হয়, প্রত্যেকটি মানুষের আলাদা জীবন আছে, জীবন দর্শন ও শিল্পবোধ আছে। সেখান থেকেই ছবি বানালে চলে। কাওকে অনুসরণ করার দরকার পড়ে না। তবে এটা ঠিক, আমরা যা কিছু ভালো দেখি, তা প্রচ্ছন্নভাবে হলেও আমাদের ভেতর একটি প্রভাব ফেলে।’

বিজ্ঞাপন

আগামী দশ বছরে তৌকীর আহমেদ অন্তত ৬টি ছবি নির্মাণ করতে চান। যেগুলো মানের দিক থেকে এগিয়ে থাকবে। ছাপিয়ে যাবে একটি ছবি থেকে আরেকটিকে।

সারাবাংলা/আরএসও/এএসজি


আরও পড়ুন :

.   অভিনয় নিয়ে প্রিয়াংকার বোধোদয়

.   চার পরিচালকের ছবি নিয়ে ঢাবিতে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

.   ‘স্বপ্নবাজি’ রায়হান রাফির তৃতীয় ছবি

.   কারিনাকে নিয়ে ফিসফাস

.   প্রাক্তন স্বামীর মৃত্যুতে আবেগি অপর্ণা সেন

.   দ্বিতীয় সপ্তাহে জয়া ১২, শুভ ৯

.   এবার এসিডদগ্ধ নারীর চরিত্রে দীপিকা

.   রাফির তৃতীয় সিনেমার পোস্টার আসছে

.   ‘পাসওয়ার্ড’ ছবির প্রথম দিনে শাকিবের সঙ্গী ইমন


 

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন