বিজ্ঞাপন

সমৃদ্ধির অগ্রযাত্রার মন্ত্রিসভায় নতুন মুখ যারা

January 6, 2019 | 9:01 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সমৃদ্ধির অগ্রযাত্রায় অপ্রতিরোধ্য বাংলাদেশকে এগিয়ে নিতে এবারের মন্ত্রিসভায় নতুন মুখ উপহার দিলেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একাদশ জাতীয় সংসদের নির্বাচনি ইশতেহারে ২১ অঙ্গীকারের বাংলাদেশের অগ্রযাত্রা এগিয়ে নিতে মন্ত্রিসভায় প্রধানমন্ত্রীসহ ২৫ জন পূর্ণ মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিন জনকে উপমন্ত্রী করা হয়েছে। এর মধ্যে এই প্রথম বারের মতো ৯ জন পূর্ণমন্ত্রী, ১৫ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী হলেন। এছাড়া নবম সংসদ মন্ত্রী-প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনকারী চার জনকে নতুন মন্ত্রিসভায় রাখা হয়েছে।

রোববার (৬ জানুয়ারি) বিকেলে সচিবালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সোমবার (৭ জানুয়ারি) বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে শপথ নেবেন মন্ত্রিসভায় স্থান পাওয়া ৪৭ সদস্য।

প্রথমবারের মতো বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মন্ত্রী সদস্য হিসেবে শপথ নেবেন একাত্তরের রণাঙ্গনের লড়াকু সৈনিক নারায়ণগঞ্জ-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী হিসেবে মো. তাজুল ইসলাম; গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী হিসেবে আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম; বাণিজ্যমন্ত্রী হিসেবে আওয়ামী লীগের অর্থ বিষয়ক সম্পাদক টিপু মুন্সী; পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ছোট ভাই ড. এ কে আব্দুল মোমেন; খাদ্যমন্ত্রী হিসেবে সাধন চন্দ্র মজুমদার; রেলপথমন্ত্রী হিসেবে নুরুল ইসলাম সুজন; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী হিসেবে শাহাব উদ্দিন পরিবেশ এবং শিল্পমন্ত্রী হিসেবে নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

বিজ্ঞাপন

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন যে ১৫ জন, তারা হলেন— নৌপরিবহন প্রতিমন্ত্রী হিসেবে খালিদ মাহমুদ চৌধুরী; যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী হিসাবে জাহিদ হাসান রাসেল; ত্রাণ ও দুর্যোগ প্রতিমন্ত্রী হিসেবে ডা. এনামুর রহমান; পানিসম্পদ উপমন্ত্রী হিসেবে জাহিদ ফারুক; শিক্ষা প্রতিমন্ত্রী হিসেবে মহিবুল হাসান চৌধুরী নওফেল; প্রবাসীকল্যাণ প্রতিমন্ত্রী হিসেবে ইমরান আহমদ; মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী হিসেবে আশরাফ আলী; প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী হিসেবে জাকির হোসেন, স্থানীয় সরকার প্রতিমন্ত্রী হিসেবে স্বপন ভট্টাচার্য; শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী হিসেবে কামাল আহমেদ মজুমদার; জনপ্রশাসন প্রতিমন্ত্রী হিসেবে মুরাদ হাসান; স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী হিসেবে জাইদুল হাসান চৌধুরী এবং সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী হিসেবে কে এম খালিদ।

এছাড়া উপমন্ত্রী হিসেবে যে ৩ জন শপথ নেবেন, তারা হলেন— পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ে শিক্ষায় হাবিবুন্নাহার; বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে মাহবুব আলী এবং শিক্ষা মন্ত্রণালয়ে মহিবুল হাসান চৌধুরী।

সারাবাংলা/এনআর/এমএনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন