রবিবার ১৯ আগস্ট, ২০১৮, ৪ ভাদ্র, ১৪২৫, ৭ জিলহজ্জ, ১৪৩৯

সালেক খোকন-এর নতুন তিন বই

ফেব্রুয়ারি ১৩, ২০১৮ | ২:১০ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট :

মুক্তিযুদ্ধ এবং আদিবাসী বিষয়ক লেখক সালেক খোকনের তিনটি নতুন বই প্রকাশিত হয়েছে এবারের বইমেলায়। বইগুলোর মধ্যে একটি হচ্ছে মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা’। বইটি প্রকাশ করেছে সময় প্রকাশন। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

আদিবাসীদের বিয়ে, বিয়ে ঘিরে উৎসব আর নানান আয়োজন নিয়ে সালেক খোকন লিখেছেন ‘আদিবাসী বিয়েকথা’। বইটির প্রচ্ছদ করেছেন সব্যসাচী হাজরা। প্রকাশ করেছে কথাপ্রকাশ।

শিশুদের আদিবাসী লোকগল্পের বই ‘চন্দন পাহাড়ে’ প্রকাশ করেছে ইকরিমিকরি। বইটির প্রচ্ছদ এবং অলংকরণ করেছেন শামীম আহমেদ।

সালেক খোকন লেখক ও গবেষক হিসেবে সুপরিচিত। জন্ম ঢাকায়। পৈতৃক ভিটা বাড্ডা থানাধীন বড় বেরাইদে। কিন্তু শৈশব ও কৈশোর কেটেছে ঢাকার কাফরুলে। ব্যবস্থাপনায় স্নাতকোত্তর। ছোটবেলা থেকেই ঝোঁক সংস্কৃতির প্রতি। নানা সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে জড়িত। যুক্ত ছিলেন বিশ্বসাহিত্য কেন্দ্র ও থিয়েটারের সঙ্গেও।

মুক্তিযুদ্ধ, আদিবাসী ও ভ্রমণবিষয়ক লেখায় আগ্রহ বেশি। তাঁর রচিত যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য গ্রন্থটি ২০১৫ সালে মুক্তিযুদ্ধভিত্তিক মৌলিক গবেষণাগ্রন্থ হিসেবে ‘তরুণ কবি ও লেখক কালি ও কলম’ পুরস্কার পায়।

নিয়মিত লিখছেন দেশের প্রথম সারির দৈনিক, সাপ্তাহিক, ব্লগ এবং অনলাইন পত্রিকায়। স্বপ্ন দেখেন মুক্তিযুদ্ধ, আদিবাসী এবং দেশের কৃষ্টি নিয়ে ভিন্ন ধরনের তথ্য ও গবেষণামূলক কাজ করার। প্রকাশিত গ্রন্থ ১৬টি। উল্লেখযোগ্য গ্রন্থ: যুদ্ধাহতের ভাষ্য, ১৯৭১: যাঁদের রক্তে সিক্ত এই মাটি, আদিবাসী পুরাণ, যুদ্ধাহতের বয়ান, আদিবাসী উৎসব, যুদ্ধদিনের গদ্য ও প্রামাণ্য, আদিবাসী জীবনগাথা, আদিবাসী মিথ এবং অন্যান্য।

ওয়েবসাইট : www.salekkhokon.net
Salekkhokon অ্যাপ : অ্যানড্রোয়েড ফোনে গুগল প্লেস্টোর থেকে বিনামূল্যে অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন।

নতুন তিনটি বই :

০১। ১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা
লেখক: সালেক খোকন
প্রকাশক: সময় প্রকাশন (বইমেলায় পেভিলিয়ন-২০)
প্রচ্ছদ এঁকেছেন: ধ্রুব এষ
মূল্য: ৩৬০টাকা (গায়ের মূল্য)
মতামত: স্বাধীনতা-উত্তরকালে মহান মুক্তিযুদ্ধের সত্যিকার বস্তুনিষ্ঠ বয়ান ধরে রাখবার চেষ্টা খুব বেশি হয়নি। সেই সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে সাহায্য করবে ‘১৯৭১: রক্তমাখা যুদ্ধকথা’ গ্রন্থটি। অভিনব এই গ্রন্থে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী যুদ্ধাহত বীরের যুদ্ধস্মৃতি, জাতিরাষ্ট্র হিসেবে বাংলাদেশের জন্ম, শ্রেণিহীণ সমাজ গঠনের প্রত্যয় ও অন্যান্য ভাবনাপুঞ্জ সুচারুভাবে বর্ণিত হয়েছে। বর্তমান ও ভবিষ্যৎ পাঠকের কাছে এটি মুক্তিযুদ্ধের আকরগ্রন্থ হিসেবে বিবেচিত হবে।মুক্তিযুদ্ধবিষয়ক সপ্তম গবেষণাগ্রন্থ এটি।

 

০২। আদিবাসী বিয়েকথা

প্রকাশক: কথাপ্রকাশ (বইমেলায় পেভিলিয়ন-০৫)
প্রচ্ছদ এঁকেছেন: সব্যসাচী হাজরা
মূল্য: ২৫০টাকা (গায়ের মূল্য)
মতামত: মাঠ পর্যায়ে আদিবাসী বিয়ে নিয়ে তিনবছর কাজের ফসল এই বইটি। আদিবাসী সমাজে বিয়ের উৎসবগুলো কেমন, বিয়ের লোকাচারগুলো কতটা বৈচিত্র্যপূর্ণ, বিয়ের গান-নাচ, বিয়ে নিয়ে লোকবিশ্বাস ও মিথ, বিয়ের পোশাক, অলংকার, খাবার এবং বিয়ে বিচ্ছেদের রীতিগুলো কেমন-এরকম বহু প্রশ্নের উত্তর খুঁজতে লেখক ও গবেষক সালেক খোকন ঘুরে বেরিয়েছেন আদিবাসী গ্রামগুলোতে। তুলে এনেছেন বিয়ে নিয়ে আদিবাসী জাতির নানা সংস্কৃতিগুলো। পনেরটি আদিবাসী জনগোষ্ঠীর বিয়ে উৎসবের লোকাচার, গান-নাচ, লোকবিশ্বাস, লোককাহিনি, খাদ্য, অলংকার, কনে বিদায় ও বরণ এবং বিয়ে বিচ্ছেদের রীতিসহ আদিবাসী বিয়ের সকল কথাই সরল গদ্যে তুলে ধরা হয়েছে আদিবাসী বিয়েকথা গ্রন্থটিতে। গ্রন্থটি বর্তমান ও ভবিষ্যৎ পাঠকের জন্য একটি আকরগ্রন্থ হিসেবে বিবেচিত হবে। এটি গবেষণা-সাহিত্যে একটি উল্লেখযোগ্য সংযোজন।এটি আদিবাসীবিষয়ক নবম গবেষণাগ্রন্থ।

০৩। চন্দন পাহাড়ে
প্রকাশক: ইকরিমিকরি (বইমেলায় স্টল-৫৩১)
এঁকেছেন: শামীম আহমেদ
মূল্য: ২৫০টাকা (গায়ের মূল্য)
মতামত: শিশুদের জন্য আদিবাসী লোকগল্পের প্রথম বই এটি। সাঁওতাল সমাজে প্রচলিত একটি মিথ থেকে গল্পরূপ দেওয়া হয়েছে এখানে। যা শিশেুদের মনোজগতকে আন্দোলিত করবে এবং শিশুরা আদিবাসী সংস্কৃতির প্রতি আগ্রহী হয়ে উঠবে। বইয়ের প্রতিটি পাতায় পাতায় থাকছে মজার মজার অলংকরণ।

সারাবাংলা/পিএম

 

 

সালেক খোকন-এর নতুন তিন বই
সালেক খোকন-এর নতুন তিন বই