বিজ্ঞাপন

খুলনায় ভোটকেন্দ্রের নিরাপত্তায় প্রস্তুত সাড়ে ২২ হাজার আনসার

December 12, 2018 | 7:53 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

খুলনা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা বিভাগে ২২ হাজার ৬৫৬ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। প্রিজাইডিং অফিসারের নির্দেশে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করবেন তারা। জানা গেছে, প্রতিটি কেন্দ্রে থাকবেন ১২ জন করে আনসার সদস্য। এর মধ্যে দু’জন অস্ত্রধারী এবং বাকিরা লাঠি হাতে দায়িত্ব পালন করবেন।

রিটার্নিং কমকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, জাতীয় নির্বাচনে ভোট প্রদানের সুষ্ঠু পরিবেশ তৈরিতে আনসার ও ভিডিপি সদস্যদের ১০ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। তারা নির্বাচন সংক্রান্ত অপরাধ দমনে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিতে পারবেন। সহিংসতা রোধে তাৎক্ষণিক পদক্ষেপও নিতে পারবেন। তবে রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারের নির্দেশ ছাড়া অস্ত্র ব্যবহার করতে পারবেন না তারা।

আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজি শরীফ কায়কোবাদের সই করা এক নির্দেশিকায় এসব তথ্য জানানো হয়েছে। নির্দেশিকায় উল্লেখ করা হয়, প্রিজাইডিং অফিসারের সঙ্গে আনসার সদস্যরা ভোটের সামগ্রী নিয়ে কেন্দ্রে যাবেন। ভোট চলাকালীন নারী-পুরুষ উভয়কেই পোশাক পরতে হবে। এছাড়া ভোটকেন্দ্রে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি বা অন্য কোনো উত্তেজনাকর পরিবেশ বা কোনো জরুরি পরিস্থিতি তৈরি হলে তাৎক্ষণিক প্রিজাইডিং অফিসারকে জানাতে হবে।

বিজ্ঞাপন

জেলা আনসার কমান্ড্যান্ট নবকুমার বিশ্বাস জানান, প্রতিটি কেন্দ্রে আনসারের দু’টি অস্ত্র ও ১০জন লাঠিধারী সদস্য দায়িত্ব পালন করবেন। ভোটের আগে ও পরে মোট পাঁচ দিন তারা দায়িত্ব পালন করবেন। খুলনা জেলার ৭৮৫টি কেন্দ্রে নিরাপত্তার জন্য এরই মধ্যে আনসার সদস্যদের প্রস্তুত করা হয়েছে।

খুলনা রেঞ্জের আনসার পরিচালক মোল্লা আমজাদ হোসেন জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরাপত্তার জন্য খুলনা বিভাগের ১০ জেলায় ২৫ এপ্রিল থেকে ২৭ জুন পর্যন্ত আনসার ও ভিডিপি সদস্যদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। খুলনা বিভাগে এমন প্রশিক্ষণপ্রাপ্ত আনসারের সংখ্যা ২২ হাজার ৬৫৬ জন। ঝুঁকিপূর্ণ ভোট কেন্দ্রের সুষ্ঠু পরিবেশ রক্ষায় তারা সতর্ক থাকবেন।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন