বিজ্ঞাপন

শহিদুল আলমের জামিন কেন নয়: হাইকোর্ট

October 7, 2018 | 5:01 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের মামলায় গ্রেফতার আলোকচিত্রী শহিদুল আলমকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (৭ অক্টোবর) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে শহিদুল আলমের জামিন আবেদনের পক্ষে শুনানি করেন তার আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বিজ্ঞাপন

পরে ব্যারিস্টার সারা হোসেন বলেন, আদালত আমাদের আবেদনের শুনানি করে রুল জারি করেছেন। আগামী এক সপ্তাহের মধ্যে রাষ্ট্রকে রুলের জবাব দিতে বলা হয়েছে কেন তাকে জামিন দেওয়া হবে না।

এর আগে, গত ১০ সেপ্টেম্বর হাইকোর্টের একটি বেঞ্চ শহিদুল আলমের জামিন আবেদনটি ১১ সেপ্টেম্বরের মধ্যে নিষ্পত্তি করতে ঢাকার মহানগর দায়রা জজআদালতকে নির্দেশ দেন। হাইকোর্টের নির্দেশ মোতাবেক মহানগর দায়রা জজ আদালত তার জামিন আবেদনটি নাকচ করে আদেশ দেন।

হাইকোর্টের আদেশ অনুযায়ী, গত ১১ সেপ্টেম্বর ঢাকার মহানগর দায়রা জজ আদালত আইসিটি আইনের মামলায় আলোকচিত্রী শহিদুল আলমের জামিন আবেদন নাকচ করে দেন। পরে ১৮ সেপ্টেম্বর ফের হাইকোর্টে জামিন আবেদন করেন তারা।

বিজ্ঞাপন

উল্লেখ্য, নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের সময় গত ৫ আগস্ট রাতে শহিদুল আলমকে বাসা থেকে তুলে নেয় গোয়েন্দা পুলিশের একটি দল। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘উসকানিমূলক মিথ্যা’ প্রচারের অভিযোগে পরদিন আইসিটি আইনের ৫৭ ধারায় মামলা দায়ের করা হয় তার বিরুদ্ধে।

পরে শহিদুল আলমকে আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করা হলে আদালত তার সাত দিনের রিমান্ড মঞ্জুর করেন। রিমান্ড শেষে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন আদালত।

পরে গত ১৪ আগস্ট ঢাকার মহানগর দায়রা জজ আদালতে শহিদুলের জামিন আবেদন করা হলে ১১ সেপ্টেম্বর শুনানির জন্য দিন ঠিক করে দেওয়া হয়। এরপর ১৯ আগস্ট শুনানির তারিখ এগোনোর জন্য আবেদন করা হলে তা গ্রহণ করেননি আদালত। এ অবস্থায় ২৬ আগস্ট শহিদুল আলমের অন্তর্বর্তীকালীন জামিন চাইলে ওই আদালত শুনানির জন্য তা গ্রহণ করেননি। এ অবস্থায় তারা হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেন।

এর মধ্যে গত ৫ সেপ্টেম্বর আদালত শহিদুল আলমকে কারাগারে ডিভিশন দিতে আদেশ দেন হাইকোর্ট। সেই আদেশ স্থগিত করেনি চেম্বার আদালতও। পরে রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করলে তা খারিজ করে ডিভিশন বহাল রেখেছেন আপিল বিভাগ

বিজ্ঞাপন

আরও পড়ুন-

শহিদুল আলমের গ্রেফতারের সিদ্ধান্ত যথার্থ: জয়

শহিদুল আলমের জামিন শুনানিতে বিব্রত হাইকোর্ট

সারাবাংলা/এজেডকে/টিআর

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন