Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শিক্ষায় জাপান সম্রাট মেইজি’কে অনুসরণ করতে চান অর্থমন্ত্রী


১৪ জুন ২০১৯ ১১:৫৭

ঢাকা: ১৮শ শতকের শেষ ভাগে জ্ঞান-বিজ্ঞানে তখন পর্যন্ত অনগ্রসর জাপানের পুনর্গঠনে ব্যাপক উদ্যোগ নিতে শুরু করেন সম্রাট মেইজি। কিন্তু তিনি দ্রুতই বুঝতে পারেন, জাপানে উপযুক্ত শিক্ষকেরই অভাব রয়েছে। তাই দেশের শিক্ষা ব্যবস্থাকে সময়োপযোগী করে তুলতে বিভিন্ন দেশকে প্রযুক্তিনির্ভর প্রশিক্ষিত কয়েক হাজার শিক্ষককে জাপানে নিয়ে আসেন তিনি। তার এমন দূরদর্শী নীতির কারণে জাপান জ্ঞান-বিজ্ঞান ও প্রযুক্তিতে সারাবিশ্বের মধ্যে রোল মডেলের পরিণত হন।

বিজ্ঞাপন

শিক্ষা ব্যবস্থার আধুনিকায়নে বাংলাদেশেও জাপান সম্রাট মেইজি’র বিদেশি শিক্ষক নীতি অনুসরণের পরিকল্পনার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ২০১৯-২০ অর্থবছরের বাজেট বক্তৃতায় তিনি বলছেন, জাপান সম্রাটের পথ অনুসরণ করার সময় আমাদের এসে গেছে এবং প্রয়োজনে বিদেশ থেকে শিক্ষক নিয়ে আসতে এই বাজেটেই পর্যাপ্ত বরাদ্দ রাখা হয়েছে।

আরও পড়ুন- এমপিওভুক্তির দ্বার খুলছে, বরাদ্দ বাড়ল শিক্ষাখাতে

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে জাতীয় সংসদে এই প্রস্তাবিত বাজেট উত্থাপন করেন অর্থমন্ত্রী। বাজেট বক্তৃতায় শিক্ষা, স্বাস্থ্য ও মানবসম্পদ উন্নয়ন খাত অংশের শুরুতেই জাপান সম্রাট মেইজি’র উদাহরণ তুলে ধরে তিনি বলেন, দক্ষ জনশক্তি তৈরির উদ্দেশ্যে শিক্ষার সার্বিক মানোন্নয়ন, শিক্ষা ক্ষেত্রে বৈষম্য দূর করা, গুণগত উৎকর্ষ সাধন ও শিক্ষা সম্প্রসারণের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। আমরা মনে করি, সম্রাট মেইজি’কে অনুসরণ করার সময় আমাদেরও এসে গেছে।

মুস্তফা কামাল বলেন, আমাদের ছাত্র-ছাত্রীর ঘাটতি নেই, ঘাটতি দেখা দিয়েছে উপযুক্ত ও প্রশিক্ষিত শিক্ষকের। প্রাথমিক থেকে শুরু করে শিক্ষার সব স্তরে উপযুক্ত ও প্রশিক্ষিত শিক্ষকদের কাছে আমরা শিক্ষা ব্যবস্থাকে হস্তান্তর করতে চাই। আর সেই উপযুক্ত শিক্ষক বাছাই করে তাদের প্রশিক্ষণের জন্য সরকার এই বছর থেকেই প্রয়োজনীয় উদ্যোগ নেবে।

বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে প্রযুক্তিভিত্তিক অগ্রগতির কথা তুলে ধরে অর্থমন্ত্রী বলেন, আমাদের শ্রেণিকক্ষে ন্যানো টেকনোলজি, বায়োটেকনোলজি, রোবোটিক্স, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ম্যাটেরিয়াল সায়েন্স, ইন্টারনেট অব থিংস, কোয়ান্টাম কম্পিউটিং, ব্লকচেইন টেকনোলজির মতো সময়োপযোগী সব বিষয় শেখাতে হবে। প্রধানমন্ত্রী নিজেও এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছেন।

বিজ্ঞাপন

তবে চাইলেই এসব বিষয়ে আমরা শিক্ষার্থীদের পড়াতে পারব না উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, আমাদের ছাত্রের অভাব নেই, অভাব প্রশিক্ষিত প্রশিক্ষকের। তাই জাপানের সম্রাট মেইজির মতো আমাদেরও সময়ের চাহিদা মেটাতে প্রয়োজনে বিদেশ থেকে শিক্ষক নিয়ে আসতে হবে। এই বাজেট থেকেই আমরা এসব কার্যক্রম শুরু করতে চাই। এর জন্য বাজেটে শিক্ষা খাতে পর্যাপ্ত বাজেট বরাদ্দ রাখা হয়েছে।

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আরও বলেন, মাধ্যমিক শিক্ষার গুণগত মান উন্নয়নে পাঁচ বছর মেয়াদে মাধ্যমিক শিক্ষার উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এর আওতায় শিক্ষার্থীদের বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত শিক্ষায় অগ্রাধিকার দেওয়া হবে।

এবারই প্রথম এমপিওভুক্তির কার্যক্রমের জন্য বাজেটে প্রয়োজনীয় অর্থের জোগান রাখা হয়েছে বলে জানান অর্থমন্ত্রী। এছাড়া, সার্বিকভাবে শিক্ষা খাতে বরাদ্দও বাড়ানো হয়েছে বলে জানান তিনি। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে এই খাতে ২০ হাজার ৫২১ কোটি টাকা বরাদ্দ রাখা হলেও নতুন বাজেটে বরাদ্দ প্রস্তাব করা হয়েছে ২৪ হাজার ৪০ কোটি টাকা।

আরও পড়ুন-

বরাদ্দ বেড়েছে স্বাস্থ্যে

নার্সিং কলেজ বাড়ছে

দাম বাড়ছে, দাম কমছে

ঘটকালিতে খরচ বাড়ছে!

দাম কমছে যেসব পণ্যের

কর অব্যাহতি যেসব সেবায়

বাজেটে দাম বাড়ছে যেসব পণ্য-সেবার

বস্ত্র ও পাটে বরাদ্দ বাড়ল ৬২ কোটি টাকা

মুক্তিযোদ্ধাদের ভাতা ২ হাজার টাকা বৃদ্ধি

যুব ও খেলায় বাজেট বাড়েনি বরং কমলো

কৃষিতে ভর্তুকি বাড়ছে মাত্র ১ কোটি টাকা!

স্টার্টআপে বরাদ্দ থাকছে ১০০ কোটি টাকা

সার্বজনীন পেনশনে কর্তৃপক্ষ গঠন শিগগিরই

পদ্মাসেতুতে বরাদ্দ ৫ হাজার ৩৭০ কোটি টাকা

উচ্চ স্তরের সিগারেটের দাম ন্যূনতম ১৫ টাকা!

ক্যান্সার প্রতিরোধক ওষুধের কাঁচামাল শুল্কমুক্ত

বৈধ পথে রেমিট্যান্স পাঠালে ২ শতাংশ প্রণোদনা

দাম বাড়ছে স্মার্টফোনের, কথা বলার খরচও বাড়ছে

এমপিওভুক্তির দ্বার খুলছে, বরাদ্দ বাড়ল শিক্ষাখাতে

‘নিত্যপণ্যের দাম বাড়বে না, আশ্বস্ত করলেন অর্থমন্ত্রী

দেশের সব দর্শনীয় স্থান হবে বিদেশি পর্যটক উপযোগী

গ্রাম পর্যায়ে শহরের সুবিধা দিতে বাজেটে বিশেষ বরাদ্দ

সামাজিক নিরাপত্তায় বরাদ্দ ৭৪ হাজার ৩৬৭ কোটি টাকা

বাজেট বক্তৃতায় জনআকাঙ্ক্ষার দুদক কার্যকরের প্রত্যয়

গাড়ির নিবন্ধন ও ফিটনেস সনদ নিতে সম্পূরক শুল্ক প্রস্তাব

শিক্ষায় জাপান সম্রাট মেইজি’কে অনুসরণ করতে চান অর্থমন্ত্রী

বিশেষ জনগোষ্ঠীর প্রশিক্ষণ-কর্মসংস্থানে ১০০ কোটি টাকা বরাদ্দ

বিদ্যুৎ খাতে বরাদ্দ ২৮ হাজার কোটি টাকা, ১৭টি নতুন কেন্দ্র হবে

শিশুদের জন্য বাজেটে বরাদ্দ বেড়েছে ১৪ হাজার ৫৪০ কোটি টাকা

সারাবাংলা/টিআর

২০১৯-২০ অর্থবছরের বাজেট অর্থমন্ত্রী অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাপান সম্রাট মেইজি বাজেট ২০১৯-২০ শিক্ষা খাত

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর