বিজ্ঞাপন

ইংরেজি অক্ষরেও নেইমার!

July 13, 2018 | 4:53 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

বিশ্বকাপ শুরু হতে না হতেই বেশ সমালোচনার মুখে পড়েছিলেন। তিনি হচ্ছেন আসলে পাকা অভিনেতা, খেলার মাঠে পড়ে গিয়ে মারাত্মক চোট পাওয়ার অভিনয়ে তার জুড়ি মেলা নাকি ভার-এমনটা বলেছিলেন প্রতিপক্ষের কোচ থেকে শুরু করে খেলোয়াড়রাও। কার কথা বলা হচ্ছে, নিশ্চয়ই অনুমান করেছেন। সেমি ফাইনালের আগে ব্রাজিল ছিটকে পড়েছে রাশিয়া বিশ্বকাপ থেকে। কিন্তু তাই বলে নেইমারকে নিয়ে আলোচনা-সমালোচনা থেমে নেই।

ব্রাজিলের সুপারস্টার নেইমারকে নিয়ে এবারের বিশ্বকাপে বিতর্ক কম হয়নি। প্রতিদিনই নানা কারণে সংবাদ হয়েছেন তিনি। একটুতেই পড়ে যাওয়া, কিছুটা অভিনয় ইত্যাদি কারণে বেশ হাসাহাসিও চলছিল ব্রাজিলিয়ান এই তারকাকে নিয়ে। কিন্তু দুর্দান্ত ফুটবল দিয়ে যে তিনি নজর কাড়তে পারেন- সেটাও সবাইকে মনে করিয়ে দিয়েছেন নেইমার। তবে, মাঠে এই ফরোয়ার্ডের আচরণ ‘অতিমাত্রায় অভিনয়’ মনে হয়েছে অনেকের কাছে।

এই ঘটনা নিয়ে পক্ষ-বিপক্ষ অনেক মতই এসেছে। সাবেক সুপারস্টাররা বিভক্ত হয়ে গেছেন দুই ভাগে। নেইমারের নাটুকেপনার সমালোচনা করেছেন অনেক ফুটবল বোদ্ধা। ব্রাজিল সুপারস্টারকে ঘিরে এখনও চলছে ট্রলিং। ইন্টারনেটে তাকে নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপের শেষ নেই। এরকম একটি বিদ্রুপাত্মক ভিডিও ছড়িয়ে পড়েছিল এক কথিত ফুটবল স্কুল নিয়ে, যেখানে বাচ্চা ছেলেদের ডাইভ দিয়ে পড়ে গিয়ে কিভাবে চিৎকার করতে হবে তার প্রশিক্ষণ দেয়া হয়!

বিজ্ঞাপন

অনেকে নেইমারকে তুলনা করেছেন ‘চার চাকা লাগানো স্যুটকেসে’র সঙ্গে, যেটি সহজে এই চাকার ওপর ঘুরতে পারে। তবে, তার পরিসংখ্যানের দিকে যদি মনোযোগ দেয়া যায়, তাহলে কথিত নাটুকেপনার বাইরে আরও অনেক মিশ্র চিত্রই কিন্তু আপনি দেখতে পাবেন।

কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিদায় নেওয়ার আগে সুইস টিভি চ্যানেল আরটিএস স্পোর্টস একটি সমীক্ষা প্রকাশ করে। তাতে দেখা যায় রাশিয়া বিশ্বকাপে সবচেয়ে বেশি (২৩ বার) ফাউলের শিকার হয়েছেন নেইমার। যেখানে তার পরেই (১৫ বার) ফাউলের শিকার হয়েছেন আর্জেন্টাইন তারকা ফরোয়ার্ড লিওনেল মেসি। চার ম্যাচে সবমিলিয়ে ১৩ মিনিট ৫০ সেকেন্ড মাঠে পড়ে ছিলেন নেইমার। যা প্রায় এক ম্যাচের ছয় ভাগের এক ভাগ। শুধুমাত্র মেক্সিকোর বিপক্ষে প্রায় সাড়ে পাঁচ মিনিট মাঠে পড়ে থেকে সময় নষ্ট করেছেন এই ব্রাজিলিয়ান তারকা। এই পরিসংখ্যান এরপর আরও অনেক গণমাধ্যমে প্রচার করা হয়। শেয়ার করা হয় সোশ্যাল মিডিয়ায়।

এবার সোশ্যাল মিডিয়ায় আরেকটি ছবি ভাইরাল হয়েছে। সেখানে নেইমারকে নিয়ে ইংরেজি বর্ণমালার অক্ষর সাজানো হয়েছে। A থেকে Z এই ২৬টি ইংরেজি অক্ষরের মতো করে সাজানো হয়েছে ফাউলের পর নেইমারের মাটিতে পড়ে যাওয়ার ২৬টি ভিন্ন অ্যাঙ্গেল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন