বিজ্ঞাপন

স্টেম সেল থেরাপি: সফল এক আবিষ্কার

December 26, 2017 | 6:19 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

গত দেড় বছরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন ৩৭ জন লিভার সিরোসিসে আক্রান্ত রোগীর দেহে স্টেম সেল ট্রান্সপ্লান্টেশন করা হয়। এর মধ্যে ৩৪ জনের ক্ষেত্রে সুফল পাওয়া গেছে, ওই রোগীদের লিভারের উন্নতি হয়েছে এবং ক্ষতিগ্রস্ত লিভার স্বাভাবিক কাজ করতে শুরু করেছে। এটি চিকিৎসা বিজ্ঞানের বিস্ময়কর এক আবিষ্কার ও সফলতা।

আজ মঙ্গলবার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের শহীদ ডা. মিলন হলে আয়োজিত দিনব্যাপী বাংলাদেশ স্টেম সেল অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির প্রথম আন্তর্জাতিক সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সম্মেলনে আরও জানানো হয়, স্টেম সেল থেরাপির মাধ্যমে লিভার সিরোসিস ও লিভারে অন্যান্য রোগে আক্রান্ত রোগীদের বেঁচে থাকার স্বপ্ন দেখাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগ, হেপাটোলজি (লিভার) বিভাগসহ বিভিন্ন বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এই পদ্ধতি।

বিজ্ঞাপন

লিভার সিরোসিস ছাড়াও ত্বকের ঘা, স্পাইনাল কর্ডে ইনজুরি, ডায়াবেটিস, হার্ট অকার্যকর, চোখের রোগসহ বিভিন্ন রোগের চিকিৎসায় স্টেম সেল থেরাপি দেওয়া হচ্ছে। বিশ্বে পঞ্চম ঘাতক রোগ বিবেচনা করা হয় লিভারে জটিল সমস্যা। সাধারণত লিভার নিজেই নিজের চিকিৎসা করতে সক্ষম। ‘হেপাটোসাইট সেল’র সাহায্যে লিভার নিজেই তার ক্ষতিগ্রস্ত অংশ স্বাভাবিক অবস্থায় নিয়ে আসে। তবে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হলে তখন লিভার আর নিজে রোগ নিরাময় করতে পারে না। ফলে পরিপাকতন্ত্র বাধাগ্রস্ত হয়, ব্লাড সুগার ও ব্লাড রেড সেল বেড়ে যায়। কৃত্রিমভাবে লিভার স্টেম সেল ‘হেপাটিক প্রোজেনিটর (এইচপিসি) দেওয়া হলে লিভারের টিস্যু নতুন করে জন্মায়।

আন্তর্জাতিক সম্মেলনে জাপান, ইরান ও ভারতসহ দেশের বিশেষজ্ঞ চিকিৎসকরা এতে অংশ নেন।
প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, স্টেমসেল থেরাপি চিকিৎসা বিজ্ঞানে এক নতুন সংযোজন।

সম্মেলনে বাংলাদেশ স্টেম সেল অ্যান্ড রিজেনারেটিভ মেডিসিন সোসাইটির সেক্রেটারি জেনারেল ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) জানান, প্রায় দেড় বছর ধরে দেশে স্টেমসেল থেরাপি নিয়ে তারা কাজ করছেন। লিভার বিশেষজ্ঞ হিসেবে তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে যথাযথ অনুমোদন নিয়ে লিভার সিরোসিস রোগীদের স্টেম সেল ব্যবহার করে সুফল পেয়েছেন।

সারাবাংলা/জেএ/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন