বিজ্ঞাপন

ষোড়শ সংশোধনীর রিভিউতে বিচারপতি নিয়োগ দরকার

November 28, 2017 | 1:29 pm

সারাবাংলা.নেট

বিজ্ঞাপন

ঢাকা: উচ্চ আদালতের বিচারক অপসারণের ক্ষমতা সংসদের হাতে ফিরিয়ে নেওয়া সংক্রান্ত সংবিধানের ষোড়শ সংশোধনীর রিভিউ করতে বিচারপতি নিয়োগ দেওয়া দরকার- বললেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সংবাদিকদের সঙ্গে আলাপকালে মঙ্গলবার অ্যাটর্নি জেনারেল তার কার‌্যালয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

কবে নাগাদ রিভিউ শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, আমাদের পরিকল্পনা ছিল এ মাসের মধ্যে অর্থাৎ নভেম্বরের মধ্যে রিভিউ করার। কিন্তু এখন মনে হচ্ছে, নভেম্বরের মধ্যে সম্ভব হবে না। সোমবার ষোড়শ সংশোধনীর পূর্নাঙ্গ রায়ের সার্টিফাইড (সত্যায়িত) কপি হাতে পেয়েছি আমরা। এখন থেকে আরও ২৭ দিন সময় পাওয়া গেলো, এ সময়ের মধ্যে রিভিউ করা হবে।

বিজ্ঞাপন

প্রতিবন্ধকতা উল্লেখ করে এ সময় তিনি আরও বলেন, এখন রিভিউ ফাইল করেও কোনো লাভ হবে না। কেননা মূল আবেদন শুনেছিলেন সাতজন বিচারক- এখন আমাদের বিচারক সংখ্যা রয়েছে পাচঁজন। নিয়ম হলো যে ক’জন বিচারক মূল মামলা শুনেছিলেন ততজন বা তার চেয়ে বেশি সংখ্যক বিচারপতিরা রিভিউ শুনানি শেষে পুনর্বিবেচনা করবেন।

তবে এটাও ঠিক, শুনানি হোক বা না হোক আমাদের সময় মতো রিভিউ ফাইল করতে হবে। আপনাদের প্রস্তুতি রয়েছে, যে গ্রাউন্ডে রিভিউ করা হবে- সেগুলো আমরা ঘষামাজা করছি।

গত ১২ অক্টোবর অ্যাটর্নি জেনারেল বলেছিলেন, ‘আমরা রায়ের সার্টিফাইড কপি (সত্যায়িত অনুলিপি) পেয়েছি।’ আইন অনুযায়ী, রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়া এক মাসের মধ্যে রিভিউ করতে হয়।
এ প্রসঙ্গে অ্যাটর্নি জেনারেল বলেন, একাধিক সার্টিফাইড কপির জন্য আবেদন করা যেতে পারে- সেটা কোনো অসুবিধা না। যে কপিতে সময় থাকবে সেটা দিয়েই আমরা রিভিউ করবো।

বিজ্ঞাপন

রিভিউ প্রক্রিয়া প্রসঙ্গে এর আগে আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক ভিন্ন কথা বলেন। গত ২৩ নভেম্বর সুপ্রিম কোর্টের একটি রুল উদ্বৃত করে আইনমন্ত্রী বলেছিলেন, রিভিউ শুনানিতে সাতজন বিচারপতি থাকতে হবে- এ রকম নিয়োম আমার জানা নেই। অতীতে অনেক রিভিউয়ে দেখা গেছে, বিচারক অবসরে গেছেন কিন্তু রিভিউ হয়েছে। বলা আছে ‘সো ফার অ্যাজ ইজ প্র্যাকটিকেবল’।

১৯২৭ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৭
এজেডকে/এটি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন