বিজ্ঞাপন

কিশোরদের আন্দোলনে আশার আলো দেখছেন বিশিষ্টজনেরা

August 3, 2018 | 10:16 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: কিশোর শিক্ষার্থীদের আন্দোলনে আশার সঞ্চার হয়েছে বলে মন্তব্য করেছেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন।

শুক্রবার (৩ আগস্ট) বিকেলে নগরীর চেরাগি পাহাড় মোড়ে সব স্তরের সংস্কৃতিকর্মীদের ব্যানারে মানববন্ধন ও সমাবেশে তিনি এ মন্তব্য করেন। বাসচাপা দিয়ে ছাত্র হত্যার প্রতিবাদ এবং নিরাপদ সড়কের দাবিতে এই কর্মসূচি পালন করা হয়।

আবুল মোমেন বলেন, আমরা একটা পাতানো সমাজের মধ্যে দিয়ে যাচ্ছি। এই সমাজে কোনোকিছু করতে অবৈধ সুবিধা নিচ্ছি। কিন্তু কোমলমতি শিক্ষার্থীরা এই পাতানো সমাজ মানেনি। তারা গণপরিবহন ব্যবস্থায় একটি বৈপ্লবিক পরিবর্তন আনতে বদ্ধপরিকর। তাদের এই উদ্যোগ, তাদের আন্দোলন আশার সঞ্চার করেছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, গণজাগরণ মঞ্চের যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে আন্দোলন, কোটা আন্দোলন থেকে শুরু করে কিশোরদের এই আন্দোলনের মধ্যে একটা মিল রয়েছে। এসব আন্দোলনের সূচনা হয়েছে কিশোর ও তরুণদের হাত ধরে। এতে করে ভবিষ্যতের বাংলাদেশ নিয়ে আমরা আশাবাদী হতে পারি।

তিনি আরও বলেন, লাইসেন্স কিংবা পারমিট ছাড়া গাড়ি চলছে। ছোট ছোট ছেলেদের হাতে ড্রাইভিং লাইসেন্স তুলে দেওয়া হয়েছে। তাদের পরীক্ষাও নেওয়া হয়নি। নৌমন্ত্রী শাহজাহান খানের কারণে এই সুবিধা পেয়েছে।

আবৃত্তি সংগঠক রাশেদ হাসানের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য রাখেন উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহসভাপতি ডা. চন্দন দাশ ও সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল, গণজাগরণ মঞ্চের সমন্বয়ক শরীফ চৌহান, খেলাঘর চট্টগ্রাম মহানগরী কমিটির সহসভাপতি আশীষ সেন।

বিজ্ঞাপন

সড়ক দুর্ঘটনা নয়, দুই ছাত্রকে হত্যা করা হয়েছে বলে অভিযোগ করেন চন্দন দাশ। তিনি বলেন, যেভাবে দুর্ঘটনা ঘটেছে এটা হত্যাকাণ্ড ছাড়া আর কিছু নয়। ওই চালকের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

কর্মসূচিতে উদীচী শিল্পী গোষ্ঠী, বোধন আবৃত্তি পরিষদ, প্রমা আবৃত্তি সংগঠন, খেলাঘর চট্টগ্রাম মহানগরীসহ বিভিন্ন সংগঠন সংহতি প্রকাশ করে।

সারাবাংলা/আরডি/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন