বিজ্ঞাপন

মানুষ ফেলে যায় ময়লা, পরিষ্কার করতে নিয়োগ কাক

August 11, 2018 | 9:35 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

সবচেয়ে বুদ্ধিমান প্রাণী হিসেবে নিজেদের স্বীকৃতি দিয়ে আসছে মানুষ। কিন্তু প্রকৃতিকে পরিষ্কার রাখার প্রশ্নে বরাবরই মানুষের অজ্ঞতা প্রকাশ পেয়ে যায়। তবে এমন প্রাণীও আছে যারা বুদ্ধিমত্তায় মানুষের ধারেকাছে না হলেও, তারা কখনোই প্রকৃতি ও পরিবেশের ক্ষতির কারণ হয়না। বরং তাদের কাছ থেকে মানুষের শেখারও আছে অনেক কিছু।

সেই ধারণা থেকেই এবার ফ্রান্সের একটি থিম পার্কে নিয়োগ করা হয়েছে ৬টি পরিচ্ছন্নতাকর্মী কাক। বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত বুদ্ধিমান এই কাকেরা পার্কটিতে দর্শনার্থীদের ফেলে যাওয়া ময়লা পরিষ্কার করবে।

বিজ্ঞাপন

ফ্রান্সের পশ্চিমাঞ্চলে অবস্থিত ‘পুয়ে ডু ফৌ’ থিম পার্কটির কর্মকর্তারা জানান, ছেঁড়া কাগজ, সিগারেটের টুকরা, ফেলে দেওয়া খাবারসহ যাবতীয় ছোটখাটো ময়লা কুড়িয়ে আনার প্রশিক্ষণ দেওয়া হয়েছে এদের। এরা এগুলো ঠোটে করে এনে নির্দিষ্ট স্থানে রাখা একটি ময়লার বাক্সে ফেলবে। প্রতিবার ময়লা ফেলার সঙ্গে সঙ্গেই স্বয়ংক্রিয় ওই বাক্স থেকে পুরস্কার হিসেবে এদের জন্য বেরিয়ে আসবে খাবার।

এরইমধ্যে প্রথম পরিচ্ছন্নতাকর্মী কাককে কাজে লাগিয়ে দেওয়া হয়েছে। বাকিরা তার সঙ্গে যোগ দেবে আগামী সোমবার। বার্তা সংস্থা এএফপি’কে পার্কের প্রধান নিকোলাস ডি ভিলিয়ার্স বলেন, ‘পার্কটিকে কেবল পরিষ্কারের জন্যই এদের নিয়োগ করা হয়নি। আমরা চাই, কাকেদের দেখেও যেন মানুষ পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে সচেতন হয়।’ এছাড়া প্রকৃতি নিজেই আমাদের পরিবেশের যত্ন নিতে শেখায়, এই বার্তাটি পৌঁছে দেওয়াও জরুরি, জানান তিনি।

বিজ্ঞাপন

তিনি আরো জানান, রাভেন এবং জ্যাকডস’র এর মতো এই ‘রক’ প্রজাতির কাকেরাও অতিশয় বুদ্ধিমান হয়ে থাকে। এরা মানুষের সঙ্গে যোগাযোগ করে থাকে, এমনকি খেলার মাধ্যমে সম্পর্ক স্থাপন করতেও পটু।

সারাবাংলা/এএস

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন