বিজ্ঞাপন

গণহত্যা বিষয়ে জাতিসংঘের প্রতিবেদন অস্বীকার করলো মিয়ানমার

August 29, 2018 | 12:57 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মিয়ানমারে রোহিঙ্গা সম্প্রদায়ের ওপর সেনা সদস্যদের চালানো গণহত্যা ও নিপীড়ন বিষয়ে প্রকাশিত জাতিসংঘের প্রতিবেদন অস্বীকার করেছে মিয়ানমার। দেশটির সরকারের পক্ষ থেকে একথা জানানো হয় বলে খবর প্রকাশ করে এফপি।

গত সোমবার (২৭ আগস্ট) প্রকাশিত জাতিসংঘের স্বাধীন তদন্তে উঠে আসে, মিয়ানমারের সামরিক সদস্যরা রোহিঙ্গাদের ওপর পরিকল্পিত গণহত্যা চালিয়েছে। এছাড়া নারীদের যৌন নির্যাতনসহ সন্তান জন্মদান ক্ষমতা নষ্ট করা, রোহিঙ্গাদের ঘর-বাড়ি জ্বালিয়ে দেওয়া ও দেশ থেকে বিতাড়িত হতে বাধ্য করা হয়। দেশটির নেত্রী অং সান সুচি এসব মানবতাবিরোধী অপরাধ থামাতে ব্যর্থ হয়েছেন। মিয়ানমার সেনাবাহিনীর শীর্ষ কর্মকর্তাদের অবশ্যই বিচারের আওতায় আনা উচিত।

মিয়ানমার জাতিসংঘের এই প্রতিবেদন প্রত্যাখ্যান করে। বুধবার (২৯ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম গ্লোবাল নিউজ লাইট অব মিয়ানমারের দেওয়া এক সাক্ষাৎকারে সরকারের মুখপাত্র জ হতে বলেন, আমরা জাতিসংঘের প্রতিনিধি দলটিকে মিয়ানমার ঢুকতে দেয়নি। তাই জাতিসংঘের মানবাধিকার সংস্থার বক্তব্য আমাদের কাছে গ্রহণযোগ্য নয়।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, গণহত্যার অভিযোগের বিষয়ে মিয়ানমারের স্বাধীন তদন্ত কমিটি কাজ করছে। জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সম্প্রদায় মিয়ানমারের প্রতি মিথ্যে অভিযোগ তুলেছে। মানবাধিকার বিষয়ে আমাদের ‘জিরো টলারেন্স’ নীতি বজায় আছে।

জ আর বলেন, মিয়ানমারের সামরিক কর্মকর্তাদের ফেসবুক অ্যাকউন্ট বাতিল করার বিষয়টি রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক প্রচেষ্টায় ব্যত্যয় ঘটাবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
আরও পড়ুন:
মিয়ানমারের ভূমিকার নিন্দা জানালেন জাতিসংঘ মহাসচিব

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন