বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন হয়েই সেমিতে যেতে চায় বাংলাদেশ

September 7, 2018 | 10:18 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হেরে সাফ ফুটবল মিশন শুরু করা নেপাল ঘুড়ে দাঁড়িয়েছে নিজেদের দ্বিতীয় ম্যাচে। ভুটানকে ‍গুনে গুনে চার গোলের বন্যায় ভাসানো এই নেপালকে আটকে রাখতে চায় টানা দুই ম্যাচে জয় পাওয়া বাংলাদেশ। এ ম্যাচেও জয় নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই সেমি ফাইনালে পা রাখতে চায় জামাল-সুফিল-তপুরা।

রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শনিবার (০৮ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটায় নেপালের বিপক্ষে নামবে জেমি ডে’র শিষ্যরা।

র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের (১৯৪) থেকে ঢের এগিয়ে নেপাল (১৬১)। তবুও সাফ ও বর্তমান পারফরমেন্সে নেপালের থেকে একটু এগিয়ে থাকবে লাল-সবুজরা। এশিয়ান গেমসের সাফল্য টেনে সাফ ফুটবলেও দুর্দান্ত খেলছে দেশের ফুটবলাররা। অন্যদিকে টানা হারের পর নেপাল হারিয়েছে ভুটানকে।

বিজ্ঞাপন

দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে বাংলাদেশ। ৩ করে পয়েন্ট নিয়ে গোল পার্থক্যে এগিয়ে থাকা নেপাল দ্বিতীয় ও পাকিস্তান তৃতীয় স্থানে রয়েছে। ভুটান কোনো পয়েন্ট পায়নি এখনও। ২০০৯ সালের পর গ্রুপ পেরিয়ে সেমি-ফাইনালে উঠতে হলে ড্র হলেই চলবে বাংলাদেশের। হারলেও সুযোগ থাকবে, সেক্ষেত্রে মেলাতে হবে অনেক সমীকরণ।

সাফের পরিসংখ্যানে নেপালের সঙ্গে মুখোমুখি লড়াইয়ে এগিয়ে বাংলাদেশ। ৬ বারের দেখায় ৪ জয়ের বিপরীতে দুটিতে হেরেছে তারা। সব মিলিয়ে মুখোমুখি লড়াইয়েও এগিয়ে বাংলাদেশ। ফিফার পরিসংখ্যান অনুযায়ী, এ পর্যন্ত খেলা ২১ ম্যাচে বাংলাদেশের জয় ১২টি, নেপালের ৬টি; বাকি ৩ ম্যাচ ড্র।

ভুটানের সঙ্গে সমন্বয় ও সংগঠিত খেলা নেপাল নিয়ে সতর্ক দেশের জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডে, ‘আমরা এ ম্যাচের জন্য উন্মুখ হয়ে আছি। নেপাল খুবই ভালো দল, তারা আমাদের জন্য সমস্যা তৈরি করবে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচে দুর্ভাগা ছিল; কিন্তু ভুটানকে তারা ৪ গোল দিয়েছে। অর্থাৎ তারা খুবই ভালো দল।’

বিজ্ঞাপন

এর আগে সাফ ফুটবলে কখনও ফাইনাল খেলতে না পারা নেপালের সঙ্গে ভালো খেলার বিকল্প নেই বলে জানান জেমি, ‘আমাদের সেমিতে ওঠার জন্য ভালো খেলতে হবে। যদি আমরা সেটা না করতে পারি, তাহলে প্রতিযোগিতা থেকে ছিটকে যাব এবং সেটা আমাদের জন্য ভীষণ হতাশার হবে। কেননা, আমরা শুরুর দুই ম্যাচে খুবই ভালো করেছি।’

ভুটানকে ২-০ ব্যবধানে হারিয়ে পাকিস্তানকে ১-০ ব্যবধানে হারিয়েছে ফুটবলাররা। এখনও তিন গোল দিলেও নিজেদের জালে একটা বলও ঢুকতে দেয় নি জেমি ডে’র শিষ্যরা। এ ম্যাচেও সেই ধারা অব্যাহত রাখতে উন্মুখ তারা।

“আমরা দুই ম্যাচে ক্লিন শিট পেয়েছি এবং এটা নিয়ে আমি খুশি। গত দুই ম্যাচে আমরা অনেক সুযোগ তৈরি করেছি। সুফিল এবং মাশুক মিয়া জনি চমৎকার খেলছে। আমার জমাট দলটিকে হারানো কঠিন।” যোগ করেন কোচ।

এদিকে বাংলাদেশ দলকে সমীহ করেই নেপালের কোচ বালগোপাল জানান, ‘বাংলাদেশ ভালো দল এবং যে কোনো দলকেই সবসময় তাদের মাঠে হারানো কঠিন। কিন্তু আমি মনে করি, ভুটানের বিপক্ষে আমরা যেটা করেছি, সেটা করতে পারলে আমরাও জিততে পারি। আমার খেলোয়াড়দের প্রতি আমার বিশ্বাস আছে।’

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন