বিজ্ঞাপন

ডি-লিট পেলেন সৌমিত্র চট্টোপাধ্যায়

September 11, 2018 | 5:59 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক।।

বিজ্ঞাপন

ভারতীয় বাংলা সিনেমার জনপ্রিয় অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। তবে দুই বাংলার মানুষের কাছে তিনি সমান জনপ্রিয়। সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনয় জীবন শুরু করেন অস্কারজয়ী বাঙালি চলচ্চিত্র পরিচালক সত্যজিৎ রায়ের ছবিতে অভিনয়ের মাধ্যমে। সেটা ১৯৫৯ সালের কথা। তখন থেকে আজ এই সময়ে এসে ক্লান্তিহীনভাবে সিনেমায় অভিনয় করছেন দাপটের সাথে। সিনেমায় তার উপস্থিতি মানে ভিন্ন মাত্রা যোগ হওয়া।

৫৯ বছরের অভিনয় জীবনে এই কিংবদন্তি অভিনেতা বাংলা সিনেমাকে কেবলই সমৃদ্ধ করেছেন। দিয়েছেন মুঠো ভরে। সেকারণে তার অবদানকে সম্মান জানাতে এবার তাকে সম্মানসূচক ডি-লিট দিয়েছে কলকাতা প্রেসিডেন্সি কলেজ।

বিজ্ঞাপন

আরও পড়ুন :  কবে আসছে ‘দাবাং থ্রি’?


মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) নন্দনে তার হাতে এই সম্মানসূচক ডিগ্রী তুলে দেয়া হয়। যদিও প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় প্রাঙ্গনে বড় আয়োজনের মাধ্যমে তার হাতে ডি-লিট তুলে দেয়ার কথা ছিল। কিন্তু প্রেসিডেন্সির শিক্ষার্থীদের হিন্দু হোস্টেল চালু করার দাবিতে আন্দোলনের কারণে অনুষ্ঠান সরিয়ে নন্দনে নিয়ে যাওয়া হয়। এই অনুষ্ঠানে কলেজের কোনো শিক্ষার্থী উপস্থিত ছিল না।

এমন আনাকাঙ্ক্ষিত পরিস্থিতির কারনে দুঃখ প্রকাশ করেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সৌমিত্র চট্টোপাধ্যায় শিক্ষার্থীদের আন্দোলনে বিচলিত না হয়ে তাকে সম্মাননা দেয়ার জন্য প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এর আগে সৌমিত্র চট্টোপাধ্যায় পদ্মভূষণ ও দাদা সাহেব ফালকে সম্মানে ভূষিত হন। তিনি ফ্রান্সের সর্বোচ্চ সম্মান ‘লিজিয়ঁ দ্য নর’ পেয়েছেন চলতি বছর জানুয়ারীতে।

বিজ্ঞাপন

এছাড়া দীর্ঘ ক্যারিয়ারে দেশ-বিদেশের অসংখ্য পুরস্কার, স্বীকৃতি ও সম্মাননা অর্জন করেছেন। যা তার সিনেমাময় জীবনকে অন্য উচ্চতায় নিয়ে গেছে।


আরও পড়ুন :

‘কুচ কুচ হোতা হ্যায় ২’     *     ‘বাধাই হো’র প্রথম ঝলক

‘নাকাব’ প্রচারে আসছেন নায়িকারা     *     গভীর হচ্ছে রণবীর আলিয়ার প্রেম

যারা লড়ছেন ডিরেক্টরস গিল্ড নির্বাচনে


সারাবাংলা/আরএসও/পিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন