বিজ্ঞাপন

মঈন আলীকে ‘ওসামা’ বলে ডেকেছিল অস্ট্রেলিয়া!

September 15, 2018 | 3:41 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: ২০১৫ সালে অ্যাশেজ চলাকালীন অস্ট্রেলিয়ান এক ক্রিকেটারের কাছ থেকে বর্ণবাদী আচরণের শিকার হয়েছিলেন মঈন আলী। এমনই এক অভিযোগ করেছেন ইংল্যান্ডের এই অলরাউন্ডার। সম্প্রতি ইংলিশ ক্রিকেটারের আত্মজীবনীতে প্রকাশের পর বর্ণবাদী আচরণের বিষয়টি উঠে আসার পর থেকেই আলোচনা-সমালোচনা চলছে ক্রিকেট অঙ্গনে।

এ অভিযোগ আমলে নিয়ে তদন্ত করার কথা বলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। ২০১৫ সালে অ্যাশেজ সিরিজ চলার সময় মঈন আলীকে ‘ওসামা’ বলে সম্বোধন করা হয়েছে বলে বইয়ে উল্লেখ করেন তিনি। তবে, নাম প্রকাশ করেন নি তিনি।

ওই সিরিজের আয়োজক ছিল ইংল্যান্ড এবং দলটি ৩-২ ব্যবধানে সিরিজ জিতেছিল। সে টেস্টে ৭৭ রানের পাশাপাশি পাঁচ উইকেটও নিয়েছিলেন মঈন আলী।

বিজ্ঞাপন

অভিযোগের বিষয়ে সিএর একজন মুখপাত্র বলেছেন, ‘এই ধরনের আচরণ অগ্রহণযোগ্য। এই ধরনের কাজের কোনও স্থান আমাদের খেলা ও সমাজে স্থান নেই। আমাদের দেশকে যারা প্রতিনিধিত্ব করবে, তাদের মূল্যবোধ ও আচরণ কেমন হবে তা স্পষ্ট। আমরা বিষয়টিকে খুব গুরুত্বের সঙ্গে নিচ্ছি এবং ইসিবির সঙ্গে যোগাযোগ করে অভিযোগের বিষয়টি জরুরি ভিত্তিতে তদন্ত করব।’

নাম প্রকাশ না করে মঈন তার আত্মজীবনীতে লিখেছেন, ‘একজন অস্ট্রেলিয়ান খেলোয়াড় আমার দিকে তাকিয়ে বলল ‘ওসামাকে নিয়ে যান’। আমি যা শুনেছি তা আমার কাছে অবিশ্বাস্য মনে হচ্ছিল।’

এর পরপরই বিষয়টি নিয়ে তৎকালীন ইংলিশ কোচ ট্রেভর বেলিসের কাছে অভিযোগও করেছিলেন মঈন। আর বেলিস সেটি অসি কোচ ড্যারেন লেহম্যানকে অবহিত করেন। তখন লেহম্যান খেলোয়াড়দের জিজ্ঞাসা করেন তোমরা কি মঈনকে ওসামা বলেছ? সে তখন এটা অস্বীকার করে বলে, না আমি বলেছি এটা নিন পার্ট-টাইমার।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন