বিজ্ঞাপন

ইউএস-বাংলার জরুরি অবতরণ তদন্তে ২ কমিটি

September 26, 2018 | 8:58 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: যান্ত্রিক ত্রুটির কারণে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি উড়োজাহাজ চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে জরুরি অবতরণের ঘটনায় চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ ঘটনা তদন্ত করতে অভ্যন্তরীণভাবে একটি তদন্ত কমিটি গঠন করেছে ইউএস-বাংলা এয়ারলাইন্সও। এছাড়া উড়োজাহাজটির নির্মাতা বোয়িংয়ের লোকাল এজেন্টও কাজ শুরু করেছে।

আরও পড়ুন- ইউএস-বাংলার দুর্ঘটনা: ট্রমায় ১১০ যাত্রী

ইউএস-বাংলা এয়ারলাইন্সের জনসংযোগ কর্মকর্তা কামরুল ইসলাম সারাবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, চট্টগ্রামে তাদের বিএস-১৪১ ফ্লাইট জরুরি অবতরণের ঘটনায় অভ্যন্তরীণ একটি তদন্ত কমিটি এরই মধ্যে কাজ শুরু করেছে। তবে এই কমিটিতে কতজন সদস্য রয়েছেন কিংবা কমিটির নেতৃত্বে কে আছেন, তা জানাননি তিনি।

বিজ্ঞাপন

আরও পড়ুন- চট্টগ্রামে মুখ থুবড়ে পড়েছে ইউএস-বাংলার উড়োজাহাজ (ভিডিও)

এদিকে, বেবিচকের চার সদস্যের তদন্ত কমিটির প্রধান করা হয়েছে অ্যাকসিডেন্ট ইনভেস্টিগেশন গ্রুপ অব বাংলাদেশের (এএআইজি-বিডি) প্রধান ক্যাপ্টেন সালাহউদ্দিন এম রহমতুল্লাহকে।

কামরুল ইসলাম আরও জানান, নিয়ম অনুযায়ী ইউএস-বাংলার উড়োজাহাজটির নির্মাতা বোয়িংকেও এ দুর্ঘটনার কথা জানানো হয়েছে। তাদের স্থানীয় এজেন্টরা এরই মধ্যে কাজ শুরু করেছে এ দুর্ঘটনার কারণ অনুসন্ধানে।

বিজ্ঞাপন

আরও পড়ুন- আমাদের তখন ইয়া নফসি অবস্থা, ইউএস-বাংলার এক যাত্রী

এর আগে, ইউএস-বাংলা এয়ারলাইন্সের বিএস-১৪১ ফ্লাইটটি বুধবার (২৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কক্সবাজারের পথে রওনা দেয়। সাড়ে ১২টার দিকে কক্সবাজার বিমানবন্দরে অবতরণ করতে গিয়ে সেটির সামনের চাকায় ত্রুটি দেখা দেয়। এসময় পাইলট উড়োজাহাজ নিয়ে আকাশে চক্কর দিতে থাকেন। দুপুর দেড়টার দিকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে সেটির জরুরি অবতরণে সক্ষম হন পাইলট অবসরপ্রাপ্ত স্কোয়াড্রন লিডার মো. জাকারিয়া। উড়োজাহজটিতে যাত্রী ছিল ১৬৪ জন, ক্রু ছিলেন ৭ জন।

এ ঘটনায় কোনো যাত্রী গুরুতর আহত না হলেও বেশ কয়েকজনের হাত-পা ও শরীরের বিভিন্ন অংশ কেটে গেছে। চট্টগ্রামের সিভিল সার্জন জানিয়েছেন, হতাহতের না ঘটনা না ঘটলেও শতাধিক যাত্রী এখনও ট্রমার মধ্যে রয়েছেন।

সারাবাংলা/জেএ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন