বিজ্ঞাপন

যত্রতত্র লিগের লাগাম টেনে ধরতে চায় আইসিসি

October 11, 2018 | 3:52 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

দিন যত যাচ্ছে ততই জনপ্রিয় হয়ে উঠছে ক্রিকেটর সংক্ষিপ্ত ফরম্যাট। যত্রতত্র ফ্রাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগের লাগাম টেনে ধরার বিষয়ে ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। জনপ্রিয় টি-টোয়েন্টি লিগ নিয়েও কঠোর বার্তা দিয়েছে আইসিসি। এখন থেকে আর ইচ্ছে মতো ফ্রাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগ আয়োজন করতে পারবে না কোনো দেশের ক্রিকেট বোর্ড।

বাণিজ্যের বড় একটা উৎস হয়ে দাঁড়িয়েছে ক্রিকেট। ইচ্ছে মতো যে কোনো দেশ তাদের ক্রিকেট বোর্ডকে সাথে নিয়ে টি-টোয়েন্টি বা টি-টেন লিগ আয়োজন করে আসছে। তাতে বাধ সাধছে আইসিসি। দুবাইয়ে আইসিসির একজন উর্ধ্বতন কর্মকর্তা জানিয়েছেন, যত্রতত্র লিগের লাগাম টেনে ধরার বিষয়ে ভাবছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

ভারতে চলছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), বাংলাদেশে চলে বিপিএল, ওয়েস্ট ইন্ডিজে চলে সিপিএল, পাকিস্তানের বোর্ড গড়ে তুলেছে পিএসএল, অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ আর ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্ট বেশ পরিচিত। এরই মধ্যে কানাডায় শুরু হয়েছে টি-টেন লিগ। আর মাত্রই আফগানিস্তান ক্রিকেট বোর্ড চালু করেছে এপিএল। তাতে টেস্ট খেলুড়ে দেশের সঙ্গে অন্য দেশের দ্বিপাক্ষিক বা ত্রিদেশীয় সিরিজের সূচি সাংঘর্ষিক হয়ে পড়ছে।

বিজ্ঞাপন

এসব বিভিন্ন লিগে খেলতে গিয়ে খেলোয়াড়দের চোটে পড়ার প্রবণতা বেড়েছে। জুয়া-বাজি থেকে শুরু করে নানারকম অপ্রীতিকর ঘটনার সংখ্যাও বাড়ছে। এগুলো নিয়ে আইসিসি বেশ চিন্তিত।

আগামী ২০ অক্টোবর সিঙ্গাপুরে আইসিসির পরবর্তী বোর্ড মিটিং বসবে। সেখানেই এই বিষয়গুলো নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন আইসিসির একজন মুখপাত্র। তিনি জানান, ‘আগামী সপ্তাহের সভায় আমরা একটি বিষয় নিয়ে কথা বলব। কীভাবে এই ইভেন্টগুলোর অনুমোদন পাওয়া যাবে সেটা নিয়েও আলোচনা হবে। আমরা সবগুলো লিগের কাগজপত্র খতিয়ে দেখার অনুরোধ জানাবো। দলগুলো মালিকানার বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। আমার মনে হয় ভবিষ্যতে এসব লিগ আয়োজন কিংবা অনুমোদন নেয়া কঠিন হবে। যে কোনো টুর্নামেন্ট আয়োজনের জন্য দেশের এবং আইসিসির সমর্থন দরকার পড়বে।’

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন