বিজ্ঞাপন

ক্ষমতার অপব্যবহার করেছেন খালেদা : আদালতের পর্যবেক্ষণ

October 29, 2018 | 1:13 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : প্রধানমন্ত্রী হিসেবে রাষ্ট্রের সর্বোচ্চ ক্ষমতায় থেকে খালেদা জিয়া নিজের ক্ষমতার অপব্যবহার করেছেন বলে পর্যবেক্ষণে জানিয়েছেন আদালত।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দিয়ে রায় ঘোষণার সময় এই পর্যবেক্ষণ দেন বিশেষ জজ ড. আখতারুজ্জামান।

সোমবার (২৯ অক্টোবর) রাজধানীর পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগারের ভেতরে স্থাপিত অস্থায়ী ৫ নম্বর বিশেষ জজ আদালত এই রায় ঘোষণা করেন।

বিজ্ঞাপন

পরে রাষ্ট্রপক্ষের প্রধান আইনজীবী মোশাররফ হোসেন কাজল সাংবাদিকদের এসব তথ্য জানান।

কাজল বলেন, আদালত রায়ের পর্যবেক্ষণে বলেছেন, সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া ক্ষমতার অপব্যবহার করেছেন এবং আসামিরা পরস্পর যোগসাজশে অপরাধ সংগঠিত করে বলে আদালতের কাছে প্রমাণিত হয়েছে। ভবিষ্যতে যাতে ঐ পদে (প্রধানমন্ত্রী) দায়িত্বে থেকে কেউ যাতে আর অপরাধ না করে তাই এ মামলায় অপরাধীদের সর্বোচ্চ সাজা দেওয়া উচিত বলে আদালত মনে করছে। আদালত আরও বলেন, প্রসিকিউশনে দাখিলকৃত তথ্য প্রমাণে আসামিদের অপরাধ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে। ট্রাস্ট গঠনের একটি উদ্দেশ্যেও তারা বাস্তবায়ন করতে পারেননি। ট্রাস্টের নামে ক্ষমতার অপব্যবহার করে খালেদা জিয়া বিভিন্ন ফান্ড থেকে টাকা জমা করেছেন। আদালত ১৫ টি বিষয় বিবেচনা নিয়ে এই রায় দেন।

রাষ্ট্রপক্ষের এই আইনজীবী আরো বলেন, মোট ৩২টি সাক্ষ্যের ভিত্তিতে চার্য গঠিত হয়। যারা বিভিন্ন সময়ে ক্ষমতার শীর্ষে ছিলেন এবং যারা ভবিষ্যতে ক্ষমতায় আসবেন তাদের হুঁশিয়ার করে দিয়ে আদালত বলেন, আইন তার নিজের গতিতে চলবে। তাই সবাইকে সতর্ক থাকতেও আহ্বান জানান আদালত।

বিজ্ঞাপন

রায়ে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়াকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত। এছাড়া এ মামলার অন্য তিন আসামিকেও ৭ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে । একই সঙ্গে প্রত্যেক আসামিকে ১০ লাখ টাকা জরিমানাও করেছেন আদালত।

এছাড়া জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে কেনা কাকরাইলের ৪২ কাঠা জমি রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্তের নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়া জরিমানা আনাদায়ে আসামীদের আরও ৬ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে।

খালেদা জিয়ার অনুপস্থিতিতে সংক্ষিপ্ত এ রায় দেওয়া হয়। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন না খালেদা জিয়ার আইনজীবীরাও।

সারাবাংলা/এজেড/এসএমএন

বিজ্ঞাপন

 

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন