বিজ্ঞাপন

আদালত বর্জন বিএনপিপন্থি আইনজীবীদের, দু’পক্ষের হট্টগোল

October 31, 2018 | 9:44 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা : জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছর দেওয়ায় পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী আদালত বর্জন করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির বিএনপিপন্থি আইনজীবীরা। আদালত কক্ষে ঢোকার মুখে বিএনপিপন্থি আইনজীবীদের তালা ঝুলানোর প্রতিবাদে সকাল থেকে আওয়ামীপন্থি আইনজীবীদের সঙ্গে তাদের দফায় দফায় ধাক্কাধাক্কি ও হট্টগোল চলছে।

বুধবার (৩১ অক্টোবর) সকাল ৯টা থেকে সুপ্রিম কোর্টের বার সমিতি ভবন থেকে আদালতের প্রবেশ মুখের ছোট গেটে (কলাপসিবল গেট) তালা লাগিয়ে বিক্ষোভ শুরু করেন বিএনপিপন্থি আইনজীবীরা। পরে সেখানেই তারা অবস্থান নেন।

বিজ্ঞাপন

কিন্তু তালা খুলে ওই পথ দিয়ে আওয়ামীপন্থি আইনজীবীরা আদালতে যেতে চাইলে তাতে বাধা দেন বিএনপিপন্থি আইনজীবীরা। এতে দুই পক্ষের আইনজীবীদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়। সেখানে অবস্থান নেন দুই পক্ষের আইনজীবী। কিছুক্ষণ পরপরই থেমে থেমে চলছে দুই পক্ষের মধ্যে হট্টগোল।

বিএনপিপন্থি আইনজীবীরা জড়ো হয়ে কিছুক্ষণ পরপরই ‘ ধর্মঘট চলবে, আদালত বর্জন চলবে’  স্লোগানসহ মিছিল করছেন আদালত প্রাঙ্গণে। অন্যদিকে মুখোমুখি অবস্থান নেওয়া আওয়ামীপন্থিরা এই কর্মসূচির প্রতিবাদে মিছিল ও স্লোগান দিচ্ছেন।

এ বিষয়ে বিএনপির আইন সম্পাদক সানাউল্লাহ মিয়া জানান, মঙ্গলবার যে কর্মসূচি ঘোষণা করা হয়েছিল, তারই পরিপ্রেক্ষিতে এই বিক্ষোভ চলছে। দুপুর পর্যন্ত এই কর্মসূচি চলবে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

এদিকে, আইনজীবীদের একাংশের আদালত বর্জনের কর্মসূচির নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক শ ম রেজাউল করিম।

এর আগে, মঙ্গলবার (৩০ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে এক সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন এ কর্মসূচির ঘোষণা দেন। তিনি বলেন, বিচার বিভাগের স্বাধীনতা ও বেআইনি রায়ের বিরুদ্ধে বুধবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের আদালত বর্জন কর্মসূচি পালন করা হবে।

বিজ্ঞাপন

এ কর্মসূচিতে কোনো ধরনের বাধা দেওয়া হলে তা প্রতিহত করা হবে বলেও হুঁশিয়ারি দেন জয়নুল আবেদীন। প্রয়োজনে এর থেকেও কঠোর কর্মসূচি ঘোষণা করার কথা জানান তিনি।

এর আগে, মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় হাইকোর্টের একটি বেঞ্চ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ডাদেশ দেন। নিম্ন আদালতে এই মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের সাজা দেওয়া হয়েছিল।

সারাবাংলা/এজেডকে/এসএমএন/জেডএফ 

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন