বিজ্ঞাপন

মঙ্গলে ৫০ মাইল লম্বা গর্তে শুধুই বরফ

December 21, 2018 | 2:01 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ক্রিস্টমাসের আগ দিয়ে ভিনগ্রহ থেকে পাঠানো অসাধারণ এক উপহার এটি। মঙ্গলের বুকে অবস্থিত ৫০ মাইল লম্বা বরফভর্তি একটি গর্তের অভিসুন্দর সব ছবি পাঠিয়েছে দ্য ইউরোপিয়ান স্পেস এজেন্সি’র (ইএসএ) মারস এক্সপ্রেস। খবর দ্য ডেইলি মেইলের।

গর্তটির নাম দেওয়া হয়েছে করোলেভ ক্রেটার। মঙ্গলের উত্তরাঞ্চলের নিম্নভূমিতে এর অবস্থান। ইএসএ জানিয়েছে, এটি একটি বিশেষভাবে সংরক্ষিত মঙ্গোলীয় গর্ত। এটি তুষার নয়, বরফ দিয়ে ভর্তি। এর একেবারে কেন্দ্রেও রয়েছে বরফ হয়ে জমে থাকা ১.৮ কিলোমিটার ঘন পানির স্তর।

মঙ্গল গ্রহ, গর্তের ছবি প্রকাশ, কলোরভ ক্রেটার

বিজ্ঞাপন

এই গম্বুজবিশিষ্ট গর্তটি মঙ্গলে ৫২৮ কিউবিক মাইলজুড়ে মেরু অঞ্চল বহির্ভূত বরফের একটি হিমবাহের সৃষ্টি করেছে। গর্তটির মুখের চারপাশে তুষারের মত পরদে অল্প পরিমাণে বরফ পানি প্রবাহিত হয়।

গর্তটির এই চির-বরফ অবস্থার জন্য ‘কোল্ড ট্র্যাপ’ নামে পরিচিত একটি ঘটনা দায়ী। গর্তটির প্রাস্তের দুই কিলোমিটার নিচেই এর তলার অবস্থানের কারণে এমনটি হয়ে থাকে।

মঙ্গল গ্রহ, গর্তের ছবি প্রকাশ, কলোরভ ক্রেটার

বিজ্ঞাপন

কলোরভ ক্রেটারের সবচেয়ে গভীর অংশে, যেখানে বরফ জমা হয়ে আছে, সে অংশগুলো ঠাণ্ডা আবহাওয়া সৃষ্টির ক্ষেত্রে একটি প্রাকৃতিক ফাঁদ হিসেবে কাজ করে।

এসব অংশের নিকট দিয়ে প্রবাহিত বাতাস শীতল হয়ে যায়। এতে করে বরফের নিচেই শীতল বাতাসের একটি প্রবাহ সৃষ্টি হয়। এটা বরফের জন্য অনেকটা উষ্ণতা-বিরোধী ঢালের মতো কাজ করে। যার জন্য কলোরভ ক্রেটার সবসময়ই বরফে পরিপূর্ণ থাকে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন