বিজ্ঞাপন

দুই বৌদ্ধ নিহতের ঘটনায় রাখাইনে সেনা অভিযান

December 21, 2018 | 5:59 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

মিয়ানমারের সংঘর্ষ কবলিত রাখাইনে অজ্ঞাত হামলায় দুই বৌদ্ধ ধর্মাবলম্বী নিহত হবার ঘটনায় রাজ্যটিতে পুনরায় সামরিক অপারেশন চালানো হচ্ছে। বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের কার্যালয়ের ওয়েবসাইটে এক বিবৃতিতে একথা বলা হয়। ওই হত্যাকাণ্ডের ঘটনায় রোহিঙ্গা মুসলিমরা জড়িত বলে দাবি করছে মিয়ানমার কর্তৃপক্ষ।

উল্লেখ্য, সোমবার (১৭ ডিসেম্বর) সন্ধ্যায় রাখাইনের মংডু শহরের পুয়ে মা তে দুই বৌদ্ধের গলাকাটা মরদেহ উদ্ধার করা হয়। তারা মাছ ধরতে গিয়ে আর ফিরে আসেননি।

একইদিন, ‘বাংলা ভাষাভাষী’ আরও ছয় ব্যক্তি অপর দুই বৌদ্ধের ওপর হামলা চালানোর অভিযোগ পাওয়া গেছে। আহত অবস্থায় তাদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বিজ্ঞাপন

এই দুটি ঘটনার জন্য রোহিঙ্গা মুসলিমদের দায়ী করে নতুন এই অভিযান চালাচ্ছে মিয়ানমার সেনারা। তবে ঘটনায় জড়িত থাকা কারো পরিচয় প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, রাখাইনে সেনাদের অত্যাচারের ফলে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশের বিভিন্ন শরণার্থী ক্যাম্পে আশ্রয় নিয়েছে। মিয়ানমারে গণহত্যার মতো অপরাধ সংগঠিত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। তবে দেশটির নেত্রী সু চি এই অভিযোগ অস্বীকার করেছেন।

সর্বশেষ, মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করার কথা থাকলেও রোহিঙ্গাদের ফিরে যাবার অনিচ্ছায় তা সম্ভব হয়নি। বিভিন্ন মানবাধিকার সংগঠনও জানাচ্ছে, মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য উপযুক্ত পরিবেশ নিশ্চিত করতে পারেনি মিয়ানমার সরকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন