বিজ্ঞাপন

হ্যাটট্রিকসহ রেকর্ড শিরোপা রিয়ালের

December 23, 2018 | 3:45 am

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

টানা তৃতীয়বারের মতো চ্যাম্পিয়নস লিগ শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদ। এবার ক্লাব বিশ্বকাপে হ্যাটট্রিক শিরোপা জিতে নিলো স্প্যানিশ জায়ান্টরা। শনিবার (২২ ডিসেম্বর) রাতে সংযুক্ত আরব আমিরাতের দল আল আইনকে ৪-১ গোলে হারিয়ে অনন্য এক কীর্তি গড়লো তারা। ইতিহাসের প্রথম কোনো দল হিসেবে ফিফা ক্লাব বিশ্বকাপে হ্যাটট্রিক শিরোপা জয়ের রেকর্ড গড়লো লস ব্লাঙ্কোসরা।

ক্লাব বিশ্বকাপের সর্বোচ্চ তিনবার শিরোপা জয়ের রেকর্ড ছিল স্প্যানিশ ক্লাব বার্সেলোনার। গত আসরের ফাইনালে ব্রাজিলের ক্লাব গ্রেমিওকে রুখে দিয়ে শিরোপা জিতে নেয় রিয়াল। আর তাতেই বার্সার রেকর্ড ছুঁয়ে ফেলে তারা। এবারের শিরোপা জয়ে বার্সাকে ছাড়িয়ে সর্বোচ্চ চারবার শিরোপাটি জয়ের রেকর্ড গড়েছে মদ্রিচ-রামোসরা।

একই ম্যাচে দারুণ এক রেকর্ডের মালিক হলেন জার্মান মিডফিল্ডার টনি ক্রুস। ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে সর্বোচ্চ পাঁচবার ফিফা ক্লাব বিশ্বকাপ ট্রফি জিতলেন তিনি। এর মধ্যে রিয়ালের জার্সিতেই জিতেছেন চারবার (২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৮)। আর ২০১৩ সালে বায়ার্ন মিউনিখের হয়ে ফিফা ক্লাব বিশ্বকাপ শিরোপা জেতেন তিনি।

বিজ্ঞাপন

আবু ধাবির জায়েদ স্পোর্টস সিটি স্টেডিয়ামে স্বাগতিক আল আইনের বিপক্ষে ফেভারিট ছিল রিয়ালই। ম্যাচের শুরু থেকেই সেটা দেখিয়েছে স্প্যানিশ জায়ান্টরা।

ম্যাচের ১৪ মিনিটেই লুকা মদ্রিচের দুর্দান্ত এক গোলে এগিয়ে যায় রিয়াল (১-০)। ডান দিক থেকে লুকাস ভাসকেসের বাড়ানো বল ডি-বক্সে পান করিম বেনজেমা। বল থামিয়ে বাড়ান মদ্রিচের দিকে। বল নিয়ন্ত্রণে নিয়ে ডিফেন্স খেলোয়াড়দের ফাঁকি দিয়ে বাঁ পায়ের জোরালো এক শট খেলেন গোলরক্ষককে পরাস্ত করেন ক্রোয়েশিয়ান এই তারকা মিডফিল্ডার। এই গোলের মধ্য দিয়ে দারুণ এক সূচনা করলেন মদ্রিচের। রিয়ালের জার্সিতে কোনো আসরের ফাইনালে এবারই প্রথম গোল পেলেন রাশিয়া বিশ্বকাপের সেরা এই খেলোয়াড়। এই গোলেই এগিয়ে থেকে বিরতিতে যায় রিয়াল।

বিজ্ঞাপন

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে ম্যাচের ৬০তম মিনিটে ব্যবধান বাড়ান স্প্যানিশ মিডফিল্ডার মার্কোস লরেন্তে। কর্নার থেকে উড়ে আসা বল ডি-বক্স থেকে সেভ করেন প্রতিপক্ষের খেলোয়াড়, তবে সেই বল পেয়ে যান লরেন্তে, প্রায় ২৫ গজ দূর থেকে বাঁ পায়ের দুর্দান্ত এক শটে গোল করেন (২-০)।

এরপর কর্নার থেকে উড়ে আসা বল দুর্দান্ত এক হেডে গোল করে ব্যবধান আরও বাড়ান সার্জিও রামোস (৩-০)। তবে ম্যাচের ৮৬ মিনিটে ব্যবধান কমায় আল আইনের জাপানিজ ডিফেন্ডার শিওতানি। ফ্রি-কিক থেকে সতীর্থের বাড়ানো বল ডি-বক্সে পেয়ে রিয়ালের জালে জড়ান তিনি (৩-১)। তবে ম্যাচের যোগ করা মিনিটে আত্মঘাতী গোল করে বসেন আল আইনের ইয়াহিয়া নাদের। তাতেই ৪-১ গোলের বড় জয় তুলে মাঠ ছাড়ে সান্তিয়াগো সোলারির ছাত্ররা।

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন