বিজ্ঞাপন

ট্রাম্পকে জেতাতে ‘বট’ ব্যবহার করেছিল রাশিয়া: সাবেক মোসাদ প্রধান

December 27, 2018 | 1:06 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইসরাইলের গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক প্রধান তামির পারদো বলেছেন, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে জেতাতে কয়েক হাজার ‘বট’ ব্যবহার করেছিল রাশিয়া। কেননা তারা ভেবেছিল, ট্রাম্প তাদের রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের জন্য বেশি সুবিধাজনক হবেন। খবর দ্য হারেৎস’র।

সোমবার (২৫ ডিসেম্বর) দ্য মার্কার’র ডিজিটাল সম্মেলনে বক্তব্য রাখেন পারদো। তিনি বলেন, মার্কিন নির্বাচনে ট্রাম্পকে জেতাতে বট মোতায়েন করেছিল রাশিয়া। এজন্য নয় যে, ট্রাম্প তাদের খুব ভাল বন্ধু। এজন্য যে, রুশরা ভেবেছিল যে, ট্রাম্প তাদের জন্য রাজনৈতিকভাবে সুবিধাজনক প্রার্থী ছিলেন।

পারদো বলেন, তারা ওয়াশিংটনের রাজনৈতিক ম্যাপটি দেখার পর চিন্তা করলো, হোয়াইট হাউসে কোন প্রার্থী থাকাটা তারা পছন্দ করবে? কে তাদের লক্ষ্য অর্জনে বেশি সহায়ক হবে? আর এরপর তারা তাকে (ট্রাম্প) ঠিক করলো। সে মুহূর্ত থেকে তারা নির্বাচনের পুরো সময়জুড়ে বট’দের একটি সিস্টেম চালু করলো। উল্লেখ্য, বট হচ্ছে, একধরণের স্বয়ংক্রিয় কম্পিউটার প্রোগ্রাম, যেটি কোন সত্যিকারের ব্যবহারকারীর মতো আচরণ করে।

বিজ্ঞাপন

পারদো বলেন, এক্ষেত্রে ইসরাইলের সাইবার প্রতিষ্ঠানগুলোর কোন ব্যবসায়ের সুযোগ রয়েছে কী? আবশ্যিকভাবে নয়।

হারেৎস’র সামি পেরতেজকে দেওয়া এক সাক্ষাৎকারে সাবেক মোসাদ প্রধান বলেন, আমরা এখন পর্যন্ত যা দেখেছি তা হচ্ছে, বট ও তথ্য বিকৃত করা কেবল হিমশৈলের উপরিভাগ। সাম্প্রতিক বছরগুলোতে সবচেয়ে বড় হুমকিগুলোর মধ্যে এটি একটি। এটি আমাদের মধ্যকার মৌলিক মূল্যবোধগুলোকেও হুমকির মুখে ফেলে- গণতন্ত্র। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে বিশ্ব যে শৃঙ্খলায় সজ্জিত হয়েছে তার জন্যও এটা হুমকিস্বরূপ।

পারদো বলেন, অনলাইনে বট ও ভুয়া তথ্যের ব্যবহার বর্তমানে একটি বৈশ্বিক সমস্যা। ইসরাইলকেও এই সমস্যা সামলাতে প্রস্তুত থাকতে হবে। আগের যুদ্ধ ময়দানের মৃত্যু ও শারীরিক ক্ষয়ক্ষতির তুলনায়, আধুনিক যুদ্ধের ময়দান সম্পূর্ণ পরিষ্কার। কিন্তু এটা মানবতা ও ইসরাইলের জন্য অনলাইনে সত্যিকারের হুমকি দাঁড় করায়। গণতান্ত্রিক দেশগুলোর উচিৎ তাৎক্ষণিকভাবে এর বিরুদ্ধে পদক্ষেপ নেওয়া।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, রাজনীতিবিদরা হয়তো এমনটা ভেবে থাকতে পারেন যে, তারা এসব বট নিজেদের স্বার্থ রক্ষায় ব্যবহার করতে পারবেন। কিন্তু এর পরিণতি তাদের জন্যও ভাল হবে না। উদাহরণস্বরূপ, ট্রাম্প ভাবতে পারেন যে, রুশ বটগুলোতে তার সুবিধাই হয়েছে। কিন্তু এই একই বট কিন্তু তার পতনও ঘটাতে পারে।

সারাবাংলা/ আরএ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন