বিজ্ঞাপন

‘নিজ ইচ্ছায় অবসরে যাচ্ছি, বই পড়ব আর লেখালেখি করব’

January 7, 2019 | 2:48 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।। 

বিজ্ঞাপন

ঢাকা: সদ্য বিদায়ী অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, আমাকে বিদায় করা হয়নি। আমি নিজ ইচ্ছায় অবসরে যাচ্ছি। এটি একটি বিরল সম্মান ও সৌভাগ্যও বটে।

সোমবার (৭ জানুয়ারি)  দুপুরে অর্থ মন্ত্রণালয়ের কর্মকর্তা -কর্মচারীদের আয়োজনে বিদায়ী সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখন থেকে অবসর সময়ে বই পড়ব ও লেখালেখি করব। আমার সংগ্রহে ৫০ হাজার বই আছে। এগুলো সব পড়া হয়নি। চিন্তা করছি অবসরে গিয়ে এগুলো কিছু কিছু পড়তে শুরু করব। আরেকটি কাজ আমি করব। সেটা হচ্ছে এই পড়ার ওপরে আমি লেখালেখি করব।’

বিজ্ঞাপন

এছাড়া আসছে বই মেলায় তার একটি ইংরেজি বই প্রকাশিত হচ্ছে। এ বইটির নাম খুব ইন্টারেস্টিং হবে জানিয়ে তিনি বলেন, নামটি হলো ‘মুহিতস নলেজস বুক।’ আর নতুন করে যে বইটি লেখা শুরু করবেন সেটি ইতিহাস বিষয়ক গবেষণা গ্রন্থ । বইটি বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জনপদ ও তার জন্মস্থান সিলেট বিষয়ক । এ বইটি দি‌য়ে অবস‌র জীব‌নের প্রথম কাজ শুরু হ‌বে তার।

বইটির মূল কাহিনীর কিছু অংশ জানিয়ে তিনি বলেন, ‘শাহজালাল সিলেটে আগমনের আগে শাসক গৌড়গো‌বি‌ন্দ ছি‌লেন। গৌড় গোবিন্দের আগের যে সিলেট ছিল তার বর্ণনা, ঘটনা-ই‌তিহাস অবতারণা করা হবে বই‌য়ে। আর আত্মজীবনীমূলক বইয়ের অর্ধেকের বেশি লেখা এরই মধ্যে শেষ হয়েছে।’

বাকি অংশের লেখা চালিয়ে যাবেন অবসরের সময়। তার আত্মজীবনী বইটিতে ৩১টি অধ্যায় থাকবে। বইটির মাঝখানের কিছু অংশ এবং শুরুর দিকের বেশ কিছু অংশ এরই মধ্যে লিখে ফেলেছেন বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

তিনি বলেন , ৮৫ বছর বয়সেও বাংলাদেশের মতো একটি জটিল রাষ্ট্রের অর্থ মন্ত্রণালয়ের মতো একটি জটিল মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেছি। গত ১০ বছরে বাংলাদেশ একটি পর্যায়ে উন্নীত হয়েছে। এই ১০ বছর সুচারুভাবে সরকার পরিচালনা করেছি।

অর্থমন্ত্রী বলেন, একসময় বাংলাদেশের পরিচয় ছিল ভিখারি দেশ হিসেবে। আজ বাংলাদেশ সে অবস্থানে নেই। আল্লাহর রহমত এবং সহকর্মীদের সহযোগিতা এই দুর্লভ কাজ করার ক্ষেত্রে প্রধান ভূমিকা রেখেছে। আমি বিশ্বাস করি, আগামী ৫ বছরে বাংলাদেশ যে অবস্থানে যাবে এবং বাংলাদেশের যে অগ্রগতি সূচিত হবে সেখান থেকে নামিয়ে আনার সাধ্য কারও হবে না।

উল্লেখ্য, ২০১৪ সালে দশম সংসদ গঠন হলে ওই মেয়াদে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন সিলেটের বর্ষীয়ান রাজনীতিবিদ আবুল মাল আবদুল মুহিত। এবারের নির্বাচনে আর মুহিত অংশ নেননি। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলে কিছুদিনের জন্য অর্থ মন্ত্রণালয়ে থাকতে আগ্রহের কথা জানিয়েছিলেন তিনি।  রোববার নতুন মন্ত্রিসভায় পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্ব থাকা আ হ ম মুস্তফা কামালকে অর্থমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে।

সারাবাংলা/এএইচএইচ/এসএ/জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন