বিজ্ঞাপন

ডাকসু সংবিধান সংশোধনে ছাত্র সংগঠনগুলোর সঙ্গে বসছে কর্তৃপক্ষ

January 8, 2019 | 11:59 am

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের জন্য গঠনতন্ত্র সংশোধনের লক্ষে আগামী বৃহস্পতিবার (১০ জানুয়ারি) ক্যাম্পাসে ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোকে নিয়ে বসবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। উপাচার্য কার্যালয় সংলগ্ন লাউঞ্জে বেলা ১১টায় এ সভা অনুষ্ঠিত হবে।

সভায় অংশগ্রহণের জন্য ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোকে চিঠি পাঠিয়েছে গঠনতন্ত্র সংশোধনী/পরিমার্জন সুপারিশ কমিটি। কমিটির আহ্বায়ক আইন বিভাগের অধ্যাপক মিজানুর রহমান স্বাক্ষরিত চিঠি একাধিক ছাত্র সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক পেয়েছেন বলে সারাবাংলাকে নিশ্চিত করেছেন।

ওই চিঠিতে বলা হয়েছে, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দীর্ঘদিন পর ডাকসু নির্বাচনের উদ্যোগ নিচ্ছে। এ লক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ গঠনতন্ত্র যুগোপযোগী করার জন্য ক্রিয়াশীল ছাত্র সংগঠনের মতামত নিয়ে প্রয়োজনীয় সংশোধনী/পরিমার্জনের সুপারিশ প্রণয়নের জন্য মাননীয় উপাচার্য একটি কমিটি গঠন করেছেন।’

বিজ্ঞাপন

ছাত্র সংগঠনসমূহের সভাপতি ও সাধারণ সম্পাদকদের উদ্দেশ্য করে লেখা ওই চিঠিতে আরও বলা হয়, এই জন্য ক্রিয়াশীল ছাত্র সংগঠনগুলোর সঙ্গে একটি মতবিনিময় সভার আয়োজন করা হয়েছে।

কমিটির আহ্বায়ক অধ্যাপক মিজানুর রহমান জানান, পাঁচ সদস্যের এই কমিটির অন্য চারজন হলেন- বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হলের প্রাধ্যক্ষ ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, কবি জসীম উদ্দীন হলের প্রাধ্যক্ষ ও আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ, রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. জিনাত হুদা এবং শামসুন নাহার হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. সুপ্রিয়া সাহা। এছাড়া ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন-৪) মোহাম্মদ মনিরুজ্জামান কমিটিকে সার্বিক বিষয়ে সহায়তা প্রদান করবে।

চিঠির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. গোলাম রব্বানী বলেন, কমিটির আহ্বায়ক স্বাক্ষরিত একটি চিঠি আমরা পেয়েছি। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নির্দেশে ডাকসু নির্বাচনের জন্য আমরা আন্তরিকভাবে কাজ করে যাচ্ছি। আশা করছি, খুব সুন্দর একটি নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আমরা চিঠি পেয়েছি। আমরা ১০ জানুয়ারি অবশ্যই থাকবো। আমরা আশাবাদি যে বিশ্ববিদ্যালয় প্রশাসন, এ বছর যারা নতুন ভর্তি হয়েছে তাদেরসহ একটা পুর্ণাঙ্গ ভোটার তালিকা প্রণয়ন করবে এবং মার্চের প্রথম সপ্তাহেই ডাকসু নির্বাচনের তারিখ ঘোষণা করবে ।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা সভাপতি সালমান সিদ্দিকী সারাবংলাকে বলেন, আমরা চিঠি পেয়েছি এবং উপস্থিত থাকব। আগে সংবিধান পর্যালোচনা করব। সেখানে যদি কোনো অগণতান্ত্রিক ধারা থাকে তাহলে সেটা সংশোধনের দাবি জানাব। তবে আমরা ডাকসু নির্বাচনের পূর্বে ক্যাম্পাসে সকল ছাত্র সংগঠনের সহাবস্থান চাই।

বিশ্ববিদ্যালয় ছাত্র ইউনিয়নের সভাপতি ফয়েজ উল্লাহ বলেন, চিঠির বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে। আজ বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে চিঠিটি গ্রহণ করব।

সারাবাংলা/কেকে/জেএএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন