বিজ্ঞাপন

দুর্গম ৯ ভোট কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম গেল হেলিকপ্টারে

May 6, 2024 | 9:56 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রাঙ্গামাটি: রাঙ্গামাটির দুর্গম দুই উপজেলায় হেলিকপ্টারে নির্বাচনি সরঞ্জাম পাঠানো হচ্ছে। সোমবার (৮ মে) দুর্গম জুরাছড়ি ও বরকল উপজেলার নয়টি ভোটকেন্দ্রে বাংলাদেশ বিমান বাহিনীর হেলিকপ্টারে নির্বাচনি সরঞ্জাম ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের পৌঁছানোর কাজ শুরু হয়।

বিজ্ঞাপন

এদিন সকালে বিমানবাহিনীর একটি হেলিকপ্টারে জুরাছড়ি যক্ষ্মাবাজার আর্মি ক্যাম্প থেকে উপজেলার সাতটি দুর্গম ভোটকেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম ও কর্মকর্তাদের পাঠানো শুরু হয়। তবে বিকেল পর্যন্ত সবকয়টি কেন্দ্রে নির্বাচনি সরঞ্জাম ও ভোটকর্মীদের পাঠানো যায়নি। জুরাছড়ির বাকি ভোটকেন্দ্র ও বরকলের দুইটি ভোটকেন্দ্রে মঙ্গলবার (৭ মে) ভোট সরঞ্জাম পাঠানো হবে। নির্বাচনি সরঞ্জামের মধ্যে রয়েছে ব্যালট পেপার, ব্যালট বাক্স, স্ট্যাম্প প্যাড এবং অমোচনীয় কালি।

আগামী ৮ মে এ দুই উপজেলাসহ রাঙ্গামাটির চারটি উপজেলায় ভোট হবে।

জুরাছড়ি ও বরকল উপজেলায় হেলিসর্টি ভোটকেন্দ্র নয়টি। এরমধ্যে জুরাছড়ির সাতটি ও বরকলে দুইটি ভোটকেন্দ্র। হেলিসর্টি অর্থাৎ এসব ভোটকেন্দ্রে হেলিকপ্টারের মাধ্যমে নির্বাচনি সরঞ্জাম ও ভোট কর্মকর্তাদের পাঠানো হয়।

বিজ্ঞাপন

এসব এলাকায় সড়ক ও নৌ-পথে যাতায়াত ব্যবস্থা না থাকায় হেলিকপ্টার ব্যবহার করে ইসি। আগামী ৮ মে ভোটগ্রহণ ও ফলাফল গণনা শেষে পুনরায় নির্বাচনি কর্মকর্তারা ফিরে আসবেন বলে জানিয়েছে জেলা নির্বাচন অফিস।

নির্বাচনের রির্টানিং কর্মকর্তা ও রাঙ্গামাটির সিনিয়র জেলা নির্বাচন অফিসার মনির হোসেন জানান, প্রথম ধাপে ৮ মে ষষ্ঠ উপজেলা নির্বাচনে চারটি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। দুর্গম এলাকার কথা বিবেচনা করে আগেই নির্বাচন কর্মকর্তাদের মাধ্যমে ব্যালেট পেপার এবং অন্যান্য সরঞ্জাম পাঠিয়ে দেওয়া হচ্ছে। সোমবার (৬ মে) জুরাছড়ির বেশিরভাগ কেন্দ্রে পাঠানো হয়েছে এবং আগামীকাল মঙ্গলবার (৭ মে) জুরাছড়ির বাকিকেন্দ্র ও বরকলের দুইটি ভোটকেন্দ্রে পাঠানো হবে।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে রাঙ্গামাটি সদর, বরকল, কাউখালী ও জুরাছড়িতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ৮ মে। রাঙ্গামাটির চার উপজেলায় মোট প্রার্থী হয়েছেন ৩১ জন। এরমধ্যে চেয়ারম্যান পদে ১২ জন, ভাইস চেয়ারম্যান পদে ১০ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে নয় জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। কেবল কাউখালীতে ভাইস চেয়ারম্যান পদে ভোট হচ্ছে না।

বিজ্ঞাপন

ভোটার ২ লাখের বেশি:

রাঙ্গামাটি সদর উপজেলা, কাউখালী, বরকল, জুরাছটি উপজেলায় মোট ভোটকেন্দ্র রয়েছে ৯২টি। এরমধ্যে রয়েছে রাঙ্গামাটি সদরে ৪১টি, কাউখালীতে ২১টি, বরকলে ১৭টি এবং জুরাছড়ি উপজেলায় ১৩টি কেন্দ্র। এরমধ্যে দুর্গম সীমান্তবর্তী বরকল উপজেলায় দুইটি এবং জুরাছড়ি উপজেলার মধ্যে সাতটি কেন্দ্র হেলিসর্টি।

রাঙ্গামাটি সদর উপজেলায় মোট ভোটার সংখ্যা মোট ভোটার সংখ্যা এক লাখ এক হাজার ৫৭ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৫৩ হাজার ৫৪৪ জন এবং নারী ভোটার ৪৭ হাজার ৫১২ জন এবং হিজড়া ভোটার একজন। রাঙামাটি পৌর এলাকায় ভোটার রয়েছেন প্রায় ৬৫ হাজার জন।

কাউখালী উপজেলায় ভোটার সংখ্যা ৫০ হাজার ৭৩৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২৫ হাজার ৯৮০ জন এবং নারী ভোটার ২৪ হাজার ৭৫৬ জন। বরকল উপজেলায় ভোটার সংখ্যা ৩৯ হাজার ১৮৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২০ হাজার ৬৭৫ জন এবং নারী ভোটার ১৮ হাজার ৫৮ জন।

বিজ্ঞাপন

জুরাছড়িতে উপজেলায় ভোটার সংখ্যা ২০ হাজার ৩০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ১০ হাজার ৩৬৬ জন এবং নারী ভোটার নয় হাজার ৬৬৪ জন। চার উপজেলায় মোট ভোটার সংখ্যা দুই লাখ ১১ হাজার ৬ জন। এরমধ্যে পুরুষ ভোটার এক লাখ ১০ হাজার ৫৬৫, মহিলা ভোটার এক লাখ ৪৪০ জন এবং হিজড়া ভোটার রয়েছেন একজন।

সারাবাংলা/এনইউ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন