বিজ্ঞাপন

সংলাপ নিয়ে সুর পাল্টালেন কাদের

January 14, 2019 | 6:37 pm

।। স্টাফ ক‌রেসপ‌ন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা : সংলাপ নিয়ে ২৪ ঘণ্টার ব্যবধানে সুর পাল্টালেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রোববারই (১৩ জানুয়ারি) তিনি জানিয়েছিলেন, নির্বাচনের আগে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সংলাপে যে দলগুলো ডাক পেয়েছিলো তা নির্বাচন উত্তর সংলাপেও আমন্ত্রণ পাবে। কিন্তু সোমবার (১৪ জানুয়ারি) ওবায়দুল কাদেরই জানালেন, নির্বাচন উত্তর সংলাপ নয় আসলে আমন্ত্রণ যাবে শুভেচ্ছা বিনিময়ের।

সোমবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে ঢাকা মহানগর (উত্তর) আওয়ামী লীগের বর্ধিত সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা জানান তিনি।

আবারও সংলাপে বসবেন প্রধানমন্ত্রী: কাদের

বিজ্ঞাপন

এর আগে রোববার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে যৌথসভার শুরুতে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেছিলেন, ‘একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আওয়ামী লীগ সভাপতি জননেত্রী শেখ হাসিনা দেশের সকল রাজনৈতিক দলকে সংলাপের আমন্ত্রণ জানিয়েছিলেন ঐক্যফ্রন্ট-যুক্তফ্রন্ট সহ ৭৫টি রাজনৈতিক দলের সঙ্গে গণভবনে সংলাপ হয়েছিল। এখন নির্বাচন শেষ হয়েছে, আমাদের নেত্রী গতকাল আমাদের সঙ্গে ওয়ার্কিং কমিটিরও উপদেষ্টা পরিষদের যৌথ বৈঠকে বলেছেন যে যাদের সঙ্গে সংলাপ হয়েছে তাদেরকে আমন্ত্রণ করবেন, আহ্বান করবেন, নিমন্ত্রণ করবেন। তাদের সঙ্গে কিছু মতবিনিময় করবেন এবং তাদের আপ্যায়নের ব্যবস্থা থাকবে। এ ব্যাপারে আমরাও সবাই একমত, যারা সংলাপ এসেছিলেন তাদেরকে আবারও নেত্রী সংলাপে আমন্ত্রণ জানাচ্ছেন।’

এরপর থেকেই রাজনৈতিক অঙ্গন সংলাপ ইস্যুতে মুখর। এ পরিস্থিতিতে ঐক্যফ্রন্ট কি করবে, তারা সংলাপে অংশ নেবে কি না? এমন সব প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে রাজনৈতিক অঙ্গনে।

এ মাসেই সংলাপ

বিজ্ঞাপন

সংলাপ প্রসঙ্গে নিজেদের অবস্থান জানিয়ে বক্তব্য দিয়েছেন ঐক্যফ্রন্ট মুখপাত্র ও বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরও। সোমবার সকালে সিলেটে তিনি সাংবাদিকদের বলেন, এজেন্ডা বুঝে প্রধানমন্ত্রীর সংলাপে অংশগ্রহণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সঙ্গে নির্বাচন নিয়ে আলোচনার শর্ত জুড়ে দেন তিনি।

বিরোধীদের এমন শর্ত জুড়ে দেওয়া প্রসঙ্গে ক্ষমতাসীনরা কী ভাবছে?

নির্বাচন বাতিলের এজেন্ডা থাকলে সংলাপে বসবে ঐক্যফ্রন্ট

সোমআর বর্ধিত সভায় তা জানতে চান সাংবাদিকরা। জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘আমন্ত্রণ জানানোর ভেতর সংলাপ নিয়ে কোন বিষয় নেই। নির্বাচন নিয়ে সারা বিশ্ব কোথাও থেকে কোনো অভিযোগ আসেনি, সমস্যা নেই। গণতান্ত্রিক বিশ্ব নির্বাচন নিয়ে কোন প্রশ্ন তোলেনি। নির্বাচন নিয়ে সংলাপের দাবি হাস্যকর। আমাদের নেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচন পরবর্তী শুভেচ্ছা বিনিময়ের জন্যই তাদের আমন্ত্রণ জানাবেন, কোন সংলাপ নয়।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএমএইচ/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন