বিজ্ঞাপন

১০ বছর পরে বেনজির হত্যার দায় নিলো তালেবানরা

January 16, 2018 | 11:16 am

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

২০০৭ সালের ২৭ ডিসেম্বর পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো রাওয়ালপিন্ডিতে একটি নির্বাচনী জনসভায় আত্মঘাতী হামলায় নিহত হন। সে ঘটনার ১০ বছর পরে প্রথমবারের মতো তেহরিক-ই-তালেবান পাকিস্তান সে হত্যার দায় স্বীকার করলো। এর আগে কোনো জঙ্গি গোষ্ঠী বেনজির হত্যার দায় স্বীকার করেননি।

দ্যা ডেইলি টাইমস তাদের এক প্রতিবেদন জানায়, পাকিস্তানের জঙ্গি সংগঠন তেহরিক-ই-তালেবান পাকিস্তানের নেতা আবু মনসুর অসিম মুফতি নূর ওয়ালি তার নতুন বই ‘ইনকিলাব মেহসুদ সাউথ ওয়াজিরিস্তান-ফ্রম ব্রিটিশরাজ টু আমেরিকান ইম্পেরিয়ালিজম’-এ বেনজিরকে হত্যার দায় স্বীকার করে।

বইটিতে নিহত তালেবান প্রতিষ্ঠাতা নিহত নেতা বায়তুল্লা মেহসুদের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘বায়তুল্লা আভাষ পেয়েছিলেন যে বেনজির আমেরিকার নির্দেশে পাকিস্তানে প্রত্যাবর্তন করেছেন। সে মুজাহিদ-ই-ইসলামের বিরুদ্ধে একটি পরিকল্পনা করছে।’- এ কারণে বেনজিরকে হত্যা করা হয় বলে জানায় তালেবান নেতা ওয়ালি।

বিজ্ঞাপন

তবে বেনজির হত্যাকাণ্ডের পরেই সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) আক্রমণের জন্য দোষারোপ করেছিলেন। যদিও তখন দলটি তা অস্বীকার করেছিল।

বইতে আরও বলা হয়েছে, তালেবানের সদস্যরা ২০০৭ সালের অক্টোবরে করাচিতে বেনজির ভুট্টোকে হত্যার চেষ্টায় আরেক জনসভায়ও আত্মঘাতী হামলা চালায়। এতে ১৪০ জনের মতো মানুষ মারা যায় তবে বেঁচে যান বেনজির। এই প্রাণঘাতী হামলার পরও সে সময়ের স্বৈরশাসক জেনারেল পারভেজ মোশাররফের সরকার বেনজির ভুট্টোর জনসভায় প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেনি।

 

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন