বিজ্ঞাপন

পরিবেশ নষ্ট করে শিল্প প্রতিষ্ঠান চলতে পারবে না: পরিবেশমন্ত্রী

February 10, 2019 | 6:31 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: পরিবেশ নষ্ট করে কোনো ধরনের শিল্প প্রতিষ্ঠান চলতে পারবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন পরিবশে, বন ও জলবায়ু পবির্তন বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

তিনি বলেন, কেবল উন্নয়ন করলে চলবে না, পাশাপাশি আমাদের পরিবেশের প্রতিও লক্ষ্য রাখতে হবে। পরিবেশ নষ্ট করে কোনো শিল্প প্রতিষ্ঠান চলতে পারবে না। নদী-খাল পুনরুদ্ধার করা হবে। এর মধ্যে কার্যক্রম শুরু হয়ে গেছে।

রোববার (১০ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে পরিবেশমন্ত্রী আরও বলেন, সবাইকে অনুরোধ করব যেন পরিবেশের বিষয়টিকে প্রাধান্য দিয়ে শিল্প প্রতিষ্ঠানগুলো নিজের কর্মকাণ্ড অব্যাহত রাখে। আমাদের সরকারের পক্ষ থেকে পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে সর্বাত্মক প্রচেষ্টা গ্রহণ করা হবে।

‘গণমানুষের কণ্ঠস্বর বাংলাদেশে ২০৩০ টেকসই উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন জোরদারকরণ’ প্ল্যাটফরম আয়োজিত সেমিনারে আলোচনার বিষয় ছিল ‘টেকসই উন্নয়ন অভীষ্ট: জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবিলায় জরুরি কর্মব্যবস্থা গ্রহণ’।

পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদের সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. সুলতান আহমেদ, স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম। প্যানেল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ড. এম আসাদুজ্জামান।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, এমডিজি অর্জনে সক্ষমতা দেখিয়ে বাংলাদেশ প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিম্ন-মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। এমডিজি অর্জনের ক্ষেত্রে ২০১৫ সালে শেষ হওয়া লক্ষ্যমাত্রায় বাংলাদেশ উল্লেখযোগ্য ও প্রশংসনীয় অগ্রগতি অর্জন করেছে। এই ধারাবাহিকতায় জাতিসংঘ ঘোষণা করে টেকসই উন্নয়ন অভীষ্ট বা এসডিজি। বর্তমান সরকার বাংলাদেশকে ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের মধ্যে উন্নত দেশে পরিণত করতে প্রতিশ্রুতিবদ্ধ।

শাহাব উদ্দিন আরও বলেন, টেকসই উন্নয়নের চ্যালেঞ্জ মোকাবিলা করা ব্যক্তি প্রতিষ্ঠান বা সরকারের একার পক্ষে সম্ভব নয়। এ ক্ষেত্রে নিজ নিজ অবস্থান থেকে সবাইকে একসঙ্গে এগিয়ে আসতে হবে।

সভাপতির বক্তব্যে ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, এসডিজির মূল নীতি হচ্ছে কাউকে বাদ রেখে নয়, বরং সবাইকে অন্তর্ভুক্ত করে মানুষের মৌলিক চাহিদা এবং অধিকার নিশ্চিত করে মানব মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করতে হবে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন