বিজ্ঞাপন

ঢাকা পার হচ্ছে দিল্লির ১০ গাড়ি, গন্তব্য মিয়ানমার

February 19, 2019 | 1:06 am

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: মহাত্মা গান্ধীর সার্ধশততম জন্মবার্ষিকী উপলক্ষে ত্রিদেশীয় একটি মোটর র‌্যালি ঢাকা পার হয়ে মিয়ানমারের দিকে রওনা হয়েছে। সোমবার (১৮ ফেব্রুয়ারি) বিকেলে বারিধারায় ভারতীয় হাইকমিশনের সামনে এই মোটর র‌্যালি পরিদর্শন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

এ সময় মন্ত্রী বলেন, অতীতের যেকোনো সময়ের চেয়ে বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন অনেক উন্নত। বাংলাদেশের এগিয়ে যাওয়াকে ভারত পূর্ণ সমর্থন করছে। যোগাযোগের ক্ষেত্রেও বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন এক নতুন মাত্রায় উন্নীত হয়েছে। বাংলাদেশের সঙ্গে ভারতের পাঁচটি সড়ক পথ রয়েছে, যেসব রুটে সরাসরি বাস চলাচল করে। ভবিষ্যতে সড়কের এ সম্পর্ক আরও বৃদ্ধি পাবে।

ভারতের কলিঙ্গ মোটর স্পোর্টস ক্লাব (কেএমএসসি), বিদেশ মন্ত্রণালয় এবং সড়ক পরিবহন ও রাজপথ মন্ত্রণালয়ের সহায়তায় যৌথ এই মোটর র‌্যালির আয়োজন করা হয়েছে।

বিজ্ঞাপন

র‌্যালিটি ২২ দিনে তিনটি দেশে ৭ হাজার ২৫০ কিলোমিটার পথ অতিক্রম করবে। ১০টি গাড়ি এই র‌্যালিতে যুক্ত রয়েছে। মঙ্গলবার আগরতলা সীমান্ত দিয়ে ভারতে প্রবেশ করবে এই গাড়িবহর। এরপর মিয়ানমারের ইয়াঙ্গুনে গিয়ে শেষ হবে।

গত ৪ ফেব্রুয়ারি ভারতের রাজধানী দিল্লির রাজঘাট থেকে শুরু হয়। এরপর সবরমতি, পোরবন্দর, সেবাগ্রাম, জবলপুর, ডান্ডি, ইয়েরবদা, লখনৌ, চৌরি-চৌরা, চম্পারণ, শান্তিনিকেতন ও কলকাতা হয়ে ২৪ ফেব্রুয়ারি ইয়াঙ্গুনে শেষ হবে।

বিজ্ঞাপন

র‌্যালির উদ্দেশ্য অহিংসা ও শান্তির বাণী ছড়িয়ে দেওয়া। এ ছাড়াও এটি নিরাপদে গাড়ি চালনার বার্তা প্রচার করছে।

গত ১৭ ফেব্রুয়ারি পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে র‌্যালিটি বাংলাদেশে পৌঁছে।

১০টি গাড়িতে ৩৫ সদস্যের মোটর র‌্যালির নেতৃত্ব দিচ্ছেন ভারত সরকারের সড়ক পরিবহন ও রাজপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শম্ভু সিং। উদ্বোধনী অনুষ্ঠানে মহাত্মা গান্ধী ও খাদির একটি চিত্রপ্রদর্শনীরও আয়োজন করেছে ঢাকাস্থ ভারতীয় হাই কমিশন।

সারাবাংলা/এসএ/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন