বিজ্ঞাপন

নারী দিবসের মানবন্ধনে নারী-পুরুষ বৈষম্য নিরসনের আহ্বান

March 8, 2019 | 11:58 am

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আন্তর্জাতিক নারী দিবসে কর্মক্ষেত্রে নারী-পুরুষ বৈষম্য দূর করে সবার সমান অধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন নারী শ্রমিকরা। তারা বলছেন, দেশের অধিকাংশ কর্মক্ষেত্র এখনও নারীবান্ধব নয়। ফলে কর্মক্ষেত্রে এখনও নারীরা যৌন হয়রানিসহ বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হচ্ছেন। এ পরিস্থিতিতে কর্মক্ষেত্রকে নারীদের কাজ করার উপযোগী করে তোলার দাবি জানান তারা।

বিজ্ঞাপন

শুক্রবার (৮ মার্চ) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিভিন্ন সংগঠনের ব্যানারে আয়োজিত মানববন্ধন থেকে এসব কথা বলা হয়। কয়েক হাজার নারী শ্রমিক এই মানববন্ধনে অংশ নেন। মানববন্ধন ছাড়াও নারী দিবস উপলক্ষে সমাবেশ ও র‌্যালি কর্মসূচিতেও অংশ নেন তারা।

বিজ্ঞাপন

মানববন্ধনে বক্তারা বলেন, দেশের অধিকাংশ কর্মক্ষেত্রে নারীবান্ধব নয়। যৌন হয়রানির ঘটনা ছাড়াও পুরুষ সহকর্মীদের মনমানসিকতা, কর্মপরিবেশ ও দৃষ্টিভঙ্গির কারণে শ্রমজীবী নারীদের বিভিন্ন ধরনের বিব্রতকর পরিস্থিতি শিকার হতে হয়। দেশের অনেক শিল্প-কারখানাতেই কর্মপরিবেশ এমন যে টানা কয়েক হাজার বছর কাজ করলে নারী শ্রমিকদের স্বাস্থ্য ভেঙে পড়ে।

বিজ্ঞাপন

বক্তারা আরও বলেন, অনেক প্রতিষ্ঠানে সন্তানসম্ভবা নারী শ্রমিকদের চাকরিচ্যুত করা হয়। তাছাড়া মাতৃত্বকালীন ছুটির সময় বেতন-ভাতা-বোনাস থেকে বঞ্চিত করা হয়। নারীদের প্রতি এ ধরনের বৈষম্য মধ্যে রেখে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়।

শ্রমিক নেতারা বলেন, বাংলাদেশে প্রেক্ষাপটে শ্রম আইন থাকলেও তার কোনো প্রয়োগ নেই। গৃহশ্রমিক সুরক্ষা ও কল্যাণ নীতি ২০১৫ বাস্তবায়ন মাধ্যমে গৃহশ্রমিকদের সুরক্ষা ও কল্যাণ, সর্বোপরি তাদের মর্যদা প্রতিষ্ঠা, নির্যাতন -সহিংসতা বন্ধ এবং ন্যায্য মজুরি, ক্ষতিপূরণ ও শোভন কর্মপরিবেশ নিশ্চিত করার পাশাপাশি আইন করার দাবি জানানো হয়।

সারাবাংলা/এআই/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
রাখাইনে রোহিঙ্গাদের গ্রহনযোগ্যতা ও আরাকান আর্মিব্যাটারিচালিত যানবাহন বন্ধের ঘোষণায় সিপিবি’র ক্ষোভভিয়েতনাম মুক্তিসংগ্রামের অবিসংবাদিত কিংবদন্তি হো চি মিনমেট্রোরেলে ভ্যাট যাত্রীর ওপর চাপবে, পুনর্বিবেচনার অনুরোধ‘বৈষম্যমূলক’ পেনশন ব্যবস্থা প্রত্যাহারের দাবি বুয়েট শিক্ষকদের‘সামান্য কেমিক্যালের পয়সা বাঁচাতে দেশের সর্বনাশ করবেন না’মিরপুরে ব্যাটারিচালিত রিকশাচালকদের সড়ক অবরোধবিজয়ীদের ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার’ দিলেন প্রধানমন্ত্রী৬ বছর পর কুবিতে অনুষ্ঠিত হলো ছায়া জাতিসংঘ সম্মেলনবঙ্গোপসাগরে লঘুচাপের সম্ভাবনা, তাপমাত্রা কমতে পারে ২ ডিগ্রি সব খবর...
বিজ্ঞাপন