বিজ্ঞাপন

র‌্যালি, মানববন্ধন ও আলোচনা সভায় সারাদেশে নারী দিবস পালিত

March 8, 2019 | 8:40 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

নারী অধিকার রক্ষার অংশ হিসেবে সারাবিশ্বের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতায় নতুন বিশ্ব গড়ো’ এই প্রতিপাদ্যে শুক্রবার (৮ মার্চ) দেশব্যাপী পালিত হয় দিবসটি। দেশের বিভিন্ন জেলা থেকে সারাবাংলার ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টদের পাঠানো তথ্য ও ছবি নিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

বরিশাল:

বিজ্ঞাপন

বরিশালে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। এদিন দিবসটি উপলক্ষে নগর পুলিশের ভিক্টিম সাপোর্ট সেন্টারের আয়োজনে সকাল সাড়ে দশটায় সার্কিট হাউস থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এর আগে, ফিতা কেটে ও বেলুন-ফেস্টুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন পুলিশের কর্মকর্তারা।

অপরদিকে, জেলা প্রশাসনের আয়োজনে একই স্থানে থেকে সকাল ১১টা একটি শোভাযাত্রা বের হয় এবং তা অশিনী কুমার হলে আলোচনা সভায় গিয়ে মিলিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি হয়ে উপস্থিত ছিলেন বরিশাল সিটি করপোরেশনের মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহ। সভায় বেসরকারি উন্নয়ন সংগঠন ও সামাজিক সংগঠনের নেতারা অংশ নেন।

দিনাজপুর:

বিজ্ঞাপন

হিলিতে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দুই দিনব্যাপী নারী উন্নয়ন মেলার উদ্বোধন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকাল ১১টায় উপজেলা চত্বরে এই মেলার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলম। পরে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন তিনি। পরে উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রাফিউল আলমের সভাপতিত্বে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা লিতা লস্করসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা ও নারী উদ্যোক্তরা বক্তব্য রাখেন।

বগুড়া:

সারাদেশের মতো বগুড়ায়ও পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। দিবসটি উপলক্ষে মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটি ও দুর্বার নেটওয়ার্ক বগুড়া জেলা শাখা। বেলা ১১টায় থেকে শহরের প্রাণ কেন্দ্র সাতমাথা বীরশ্রেষ্ঠ স্কয়ারে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। মানববন্ধনে সচেতন নাগরিক কমিটি ও দুর্বার নেটওয়ার্ক বগুড়া জেলা শাখাসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও সাধারণ মানুষ অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তব্য রাখেন, সচেতন নাগরিক কমিটি জেলা শাখার সভাপতি মাছুদুর রহমান হেলাল, নারী নেত্রী নিভা রানী সরকার, নাজমা আকতারসহ আরও অনেকে।

বিজ্ঞাপন

ঝিনাইদহ:

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ঝিনাইদহে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা পুলিশের আয়োজনে আজ সকালে সদর থানার চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। পরে সদর থানা চত্বরে সংক্ষিপ্ত আলোচনা সভায় অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাসসহ পুলিশ কর্মকর্তা, জেলা মহিলা বিষয়ক অধিদফতরের কর্মকর্তাসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। এসময় বক্তারা, নারীর অধিকার রক্ষা ও নারী নির্যাতন প্রতিরোধে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

নারায়ণগঞ্জ:

গাজী

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়ায় আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। তার ওপর দেশের নারীরা কুসংস্কারের কারণে বেশি অবহেলিত। শেখ হাসিনা ৯৬ সালে ক্ষমতায় আসার আগে সচিবালয়ে কোনো মহিলা সচিব ছিলেন না, তাই নারী সমাজকে এগিয়ে নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম এ সব স্থানে নারীদের নিয়োগ দিয়ে সম্মানিত করেছেন। পাটমন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে নারী সমাজকে প্রথম সম্মানিত করেছেন। আগে স্কুলে ভর্তি কিংবা চাকরিতে প্রবেশের সময় শুধু বাবার নাম লেখা হতো। এখন বাবার সঙ্গে মায়ের নামও বাধ্যতামূলক করা হয়েছে।

মাগুরা:

এদিকে, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে মাগুরা জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে আজ থেকে শুরু হয়েছে দুই দিনব্যাপী নারী উদ্যোক্তা মেলা। জেলা মহিলা বিষয়ক দফতর এই মেলার আয়োজন করেছে। জেলা প্রশাসক প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন। এসময় অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি, অতিরিক্ত পুলিশ সুপার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট, পৌর-মেয়র, মহিলা বিষয়ক দপ্তরের উপ-পরিচালক, সাংবাদিক, শিক্ষক, আইনজীবীসহ গণ্যমান্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন। মেলায় মোট ৫০টি স্টল খোলা হয়েছে। স্টলে জেলার বিভিন্ন নারী উদ্যোক্তাদের হাতে তৈরি নকশী কাঁথা, শাড়ি, থ্রি পিছসহ রকমারি পণ্য বিক্রয় করা হয়। মেলা প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

রাঙ্গামাটি:

নারী দিবস উপলক্ষে শুক্রবার বিকেলে রাঙামাটি পৌরসভা চত্বর থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসক কার্যালয়ের সামনে গিয়ে জড়ো হয়। পরে সেখানে অনুষ্ঠিত হয় মানববন্ধন। এতে বক্তব্য দেন- জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপণ দেওয়ান, রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এস এম শফিউল আজম, আইনজীবী সুস্মিতা চাকমা, নারী নেত্রী টুকু তালুকদার, নুকু চাকমাসহ অন্যান্য সংগঠন ও জেলার নারী নেত্রীরা। র‌্যালি ও মানববন্ধনে অংশ নেয় জুম ফাউন্ডেশন, নারী প্রগতি সংঘ, বনশ্রী, আশিকা, ডব্লিউআরএ, হিমাওয়ান্তি, সিএইটি উইমেন অ্যাক্টেভিস্ট ফোরাম, গ্রীনহিলসহ আরও বেশকয়েকটি সংগঠনের সদস্যবৃন্দ।

এ সময় বক্তারা বলেন, নারীরা ঘরে-বাহিরে কাজ গেলেও আজও তারা স্বাধীনতা পায়নি। নারীর অধিকার নিশ্চিত করা সমাজের সবার নৈতিক দায়িত্ব। নারীদের পিছিয়ে রেখে দেশের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তাই বৈষম্য সৃষ্টি না করে নারী-পুরুষ সকলে মিলে এগিয়ে যেতে পারলে দেশ ও জাতি উন্নয়নের দিকে অনেক দূর এগিয়ে যাবে।’

সাতক্ষীরা:

সাতক্ষীরায় আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদফতরের আয়োজনে শুক্রবার সকালে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এক আলোচনা সভায় মিলিত হয়। সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বদিউজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, সাতক্ষীরা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি। আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পৌর মেয়র তাজকিন আহমেদ চিশতী, সিনিয়র সহকারী পুলিশ সুপার হুমায়ুন কবির, সাবেক অধ্যক্ষ আব্দুল হামিদ, এলজিইডি’র প্রধান নির্বাহী কর্মকর্তা বিশ্বজিৎ কুন্ডু, সচেতন নাগরিক কমিটি (সনাক) সভাপতি প্রফেসর ড. দিলারা বেগম প্রমুখ।

প্রধান অতিথি এমপি রবি বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে সকল আন্দোলন সংগ্রামে সামনের কাতারে থেকে নারীরা লড়াই করেছে। ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী আন্দোলন থেকে গণজাগরণমঞ্চ সকল ক্ষেত্রেই নারীরা লড়াই করেছেন, আজও লড়ে যাচ্ছেন।

তিনি আরও বলেন, সমাজতান্ত্রিক-বৈষম্যহীন-শোষণমুক্ত সমাজ বিনির্মাণ ছাড়া নারীর পূর্ণ মুক্তি সম্ভব নয়। স্বাধীনতার পর থেকে সকল বাধা পেরিয়ে নারীরা আজ এগিয়ে যাচ্ছে। বর্তমানে আমাদের দেশের প্রধানমন্ত্রী, বিভিন্ন দফতরের মন্ত্রী, স্পিকারসহ অনেকেই নারী। তারা তাদের যোগ্যতায় সফলতার স্বাক্ষর রেখেছেন। আন্তর্জাতিক নারী দিবস-২০১৯ উপলক্ষে উন্নয়ন মেলার আয়োজন করা হয়েছে। মেলায় ১২টি স্টল স্থান পেয়েছে।

বাকৃবিতে সাইকেল র‌্যালি:

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বর্ণাঢ্য সাইকেল র‌্যালির আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের উইমেন সাইক্লিং ক্লাব অফ বিএইউ। বিকাল ৫ টার দিকে বিশ্ববিদ্যালয়ের হ্যালিপেড থেকে ওই সাইকেল র‌্যালিটি বের করা হয়। র‌্যালিটির উদ্বোধন করেন নান্দাইল উপজেলার সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান।

সাইকেল র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক অতিক্রম করে আবার হ্যালিপেডে এসে শেষ হয়। এরপর ‘ কৃষি শিক্ষার নারী : বর্তমান প্রেক্ষিতে ও ভকিষ্যৎ পরিকল্পনা’ আলোচ্য বিষয়কে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

বাকৃবি উইমেন সাইক্লিং ক্লাবের সভাপতি ড. নাসরিন সুলতানার সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নান্দাইল উপজেলার সংসদ সদস্য আনোয়ারুল আবেদীন খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো. ছোলাইমান আলী ফকির, ভারপ্রাপ্ত ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. জহির উদ্দিন এবং উইমেন সাইক্লিং ক্লাবের আহ্বায়ক অধ্যাপক ড. সুবাস চন্দ্র দাস সহ প্রমুখ।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে নারী দিবস উদযাপন:

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ‘সবাই মিলে ভাবি, নতুন কিছু করি, সমতার নতুন বিশ্ব গড়ে তুলি’ স্লোগানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘আলোর মিছিল’ অনুষ্ঠিত হয়েছে। স্টুডেন্টস কমিউনিটি পুলিশিং ফোরাম, বিশ্ববিদ্যালয় শাখা এ মিছিলের আয়োজন করে।

শুক্রবার (০৮ মার্চ) সন্ধ্যা সাড়ে ছয়টায় বিশ্ববিদ্যালয়ের টুকিটাকি চত্বর থেকে মোমবাতি হাতে নিয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। মিছিলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু, আইন বিভাগের সহকারী অধ্যাপক সাদিকুল ইসলাম, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কর্মকর্তাগণ, বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনুসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

মিছিলে অংশ নিয়ে বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক লায়লা আরজুমান বানু বলেন, ‘আজ আন্তর্জাতিক নারী দিবস। এ দিবসটি যাতে ভবিষতে এই আলোর মতো উজ্জ্বল থাকে সর্বত্র আরো আলো ছাড়াতে পারে সেই উদ্দেশ্যে আমাদের এই আলোর মিছিল।’

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া বলেন, ‘আমরা হাতে যে মোমবাতিটি জ্বালিয়ে আছি এটি আসলে আলোর প্রতীকী। এই আলো যাতে কোনো নির্দিষ্ট সময়ে না থেকে এর ব্যাপ্তি যাতে সবার মাঝে ঘটে যায়। নারীরা আলোকজ্জ্বোল হয়ে উঠুক, আলোর পথে এগিয়ে যাক। এই উদ্দেশে আমরা এ আলোর মিছিলে অংশগ্রহণ করেছি।’

সারাবাংলা/এনএইচ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন