বিজ্ঞাপন

বেসিসের আন্তর্জাতিক সদস্যদের উন্নয়নে কাজ করতে চান রুশো

May 3, 2024 | 6:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের তথ্যপ্রযুক্তি খাতের শীর্ষ সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) নির্বাচনে পরিচালক পদে লড়ছেন দারাজ বাংলাদেশ লিমিটেডের চিফ করপোরেট অ্যাফের্য়াস অফিসার এ এইচ এম হাসিনুল কুদ্দুস (রুশো)। ‘টিম স্মার্ট’ থেকে ইন্টারন্যাশনাল ক্যাটাগরিতে পরিচালক পদে লড়ছেন। বেসিসের আন্তর্জাতিক সদস্যদের ব্যবসার সার্বিক উন্নয়নে কাজ করতে চান তিনি। সরাসরি বিদেশি বিনিয়োগকে সহজ করা ও টেক ব্যবসায়িক পলিসি সহজ করতে কাজ করার লক্ষ্যও রয়েছে তার।

বিজ্ঞাপন

এ এইচ এম হাসিনুল কুদ্দুস (রুশো) টিম স্মার্ট থেকে ইন্টারন্যাশনাল ক্যাটাগরিতে পরিচালক পদে নির্বাচন করছেন। অ্যাডভান্সড ইআরপি বিডি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোস্তাফিজুর রহমান সোহেলের নেতৃত্বে গড়া এই প্যানেলে এক ঝাঁক তরুণ প্রার্থী রয়েছেন। রুশো তাদের একজন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে এই প্যানেলে স্মার্ট বেসিস গঠনের প্রতিশ্রুতি দিচ্ছে।

এ এইচ এম হাসিনুল কুদ্দুস (রুশো) বলেন, টিম স্মার্টের পক্ষ থেকে স্মার্ট বেসিস গঠনে আমি দুটি বিষয়কে প্রাধান্য দিচ্ছি— প্রথমত, সরাসরি বিদেশি বিনিয়োগকে সহজ করা; দ্বিতীয়ত, টেক ব্যবসায়িক পলিসি সহজ করা। নির্বাচিত হলে আমি এই দুটি বিষয়কে অগ্রাধিকার দেবো।

আরও পড়ুন- আইসিটি ইন্ড্রাস্ট্রির সঠিক ব্র্যান্ডিং করতে চাই: রফিক উল্লাহ

বিজ্ঞাপন

রুশো বলেন, বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী ২০২০-২১ সালে আমাদের যেখানে এফডিআই (ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট বা প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ) ছিল তিন হাজার ৩৪০ মিলিয়ন ডলার, সেখানে ২০২২-২৩ সালে হয়ে গেছে সেটা তিন হাজার ২৫০ মিলিয়ন ডলার। সে হিসাবে আমাদের প্রায় ২০০ মিলিয়নের মতো এফডিআই কমেছে। আমাদের মতো উন্নয়নশীল দেশের জন্য বিষয়টি অত্যন্ত ভাবনার।

বিষয়টি গভীরভাবে বিশ্লেষণ করে এর পেছনে কিছু কারণ খুঁজে পেয়েছেন রুশো। তিনি বলেন, পরিস্থিতিই কিছু বিষয় বিদেশি বিনিয়োগকারীকে চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে। যেমন— আমাদের দেশে গ্লোবাল স্ট্যান্ডার্ড কোনো পলিসি নেই। আমাদের পলিসির কোনো রোডম্যাপ নেই। যখন যেটা আসে, তখন সেটাকেই আমরা গুরুত্ব দিয়ে গ্রহণ করে থাকি। আমাদের আইটি ইন্ডাস্ট্রিতে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্টের কোনো ইনসেনটিভের ব্যবস্থা নেই। এটা কিন্তু যেকোনো একটা বড় বিজনেস ডেভেলপমেন্টের জন্য গুরুত্বপূর্ণ বিষয়।

নিজের অগ্রাধিকারের কথা তুলে ধরে রুশো বলেন, আমি বিশেষভাবে একটি বিষয়ে গুরুত্ব দিতে চাই। সেটা হলো— যেকোনো বিষয়ে কাজ করতে ও কোনো সুনির্দিষ্ট পরিকল্পনা বাস্তবায়নে প্রয়োজন সময়োপযোগী শিক্ষা ও প্রশিক্ষণ। সে জায়গা থেকে আমাদের আইসটি ইন্ডাস্ট্রির যারা শীর্ষস্থানীয় পর্যায়ের পলিসিমেকার, তাদের জন্যও পর্যাপ্ত পরিমাণে ইন্ডাস্ট্রিনির্ভর শিক্ষা লাগবে। কেননা যেকোনো বিজনেসের পলিসি বানাতে হলে আগে সে বিষয়ে প্রচুর জানতে হবে। বিজনেসটা আসলে কী, বর্তমানে কেমন আছে, ভবিষ্যত কী হবে— এসব বিষয়ে শিক্ষা না থাকলে শীর্ষস্থানীয় ব্যক্তিরাও সঠিক পলিসি তৈরি করতে পারবেন না।

বিজ্ঞাপন

বেসিস সদস্যদের জন্যও একই ধরনের উদ্যোগ নেওয়ার কথা জানিয়ে দারাজ বাংলাদেশের এই কর্মকর্তা বলেন, বেসিসের সদস্য এবং এমনকি যারা আইসিটি পণ্য ও সেবা ব্যবহার করেন, তাদেরও বিষয়গুলো সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। আমার মনে হয়, আমাদের ইন্ডাস্ট্রিতে আইটি ও আইটিএস কোম্পানিগুলোর উদ্যোক্তা ব্যবসায়ীদের জন্য এই নলেজ শেয়ারিং ও জানার ব্যবস্থার কাজগুলো করা বেসিসের নৈতিক দায়িত্ব। নির্বাচিত হলে আমি এসব বিষয় নিয়ে কাজ করব। বেসিসের আন্তর্জাতিক সদস্যদের ব্যবসার সার্বিক উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাব।

প্রসঙ্গত, আগামী ৮ মে বেসিস নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে এবার তিনটি প্যানেল অংশ নিয়েছে। ১১ টি পরিচালক পদের বিপরীতে তিন প্যানেল থেকে প্রতিদ্বন্ধিতা করছে ৩৩ জন প্রার্থী। রাজধানীর গুলশান শুটিং ক্লাবে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে এবার মোট ভোটার ১৪৬৪ জন। এরমধ্যে সাধারণ ক্যাটাগরিতে ভোটার ৯৩২, অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ভোটার ৩৮৯, অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে ভোটার ১৩৪ ও আন্তর্জাতিক ক্যাটাগরিতে ভোটার ৯ জন।

এবারের বেসিস নির্বাচনে জেনারেল ক্যাটাগরির ১১টি পরিচালন পদে তিনটি প্যানেলের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন ৩৩ জন প্রার্থী। ৮ মে সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত রাজধানীর গুলশান শুটিং ক্লাবে বেসিস নির্বাচনের ভোটগ্রহণ চলবে। এবারের নির্বাচনে মোট ভোটার এক হাজার ৪৬৪ জন। এর মধ্যে জেনারেল ক্যাটাগরিতে ভোটার ৯৩২ জন, অ্যাসোসিয়েট ক্যাটাগরিতে ভোটার ৩৮৯ জন, অ্যাফিলিয়েট ক্যাটাগরিতে ভোটার ১৩৪ জন ও আন্তর্জাতিক ক্যাটাগরিতে ভোটার ৯ জন।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

সারাবাংলা/ইএইচটি/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন