বিজ্ঞাপন

খাজার ব্যাটে রেকর্ডের ওলটপালট

March 13, 2019 | 5:37 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

দিল্লিতে পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের শেষ ম্যাচেও সেঞ্চুরি করেছেন অস্ট্রেলিয়ান ওপেনার উসমান খাজা। সিরিজে দ্বিতীয় সেঞ্চুরির দেখা পেয়েছেন খাজা। আর এই দুর্দান্ত শতকে অজি ওপেনার বেশ কিছু রেকর্ড গড়েছেন। টপকে গেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স, নিউজিল্যান্ডের দলপতি কেন উইলিয়ামসনকে। স্পর্শ করেছেন ক্যারিবীয়ান দানব ক্রিস গেইলকে।

ওয়ানডে ক্যারিয়ারে ২৬তম ম্যাচ খেলতে নেমেছেন খাজা। এরই মধ্যে দুটি সেঞ্চুরির পাশাপাশি তিনি করেছেন সাতটি ফিফটি। এই সিরিজে তিনি করেছেন মোট ৩৮৩ রান।

সিরিজের প্রথম ম্যাচে হায়দ্রাবাদে ৫০, দ্বিতীয় ম্যাচে নাগপুরে ৩৮, তৃতীয় ম্যাচে রাঁচিতে ১০৪, চতুর্থ ম্যাচে মোহালিতে ৯১ আর শেষ ম্যাচে দিল্লিতে খাজা করলেন ১০০ রান। ভারতের বিপক্ষে এক সিরিজে এতো বেশি রান করার সুযোগ পাননি আর কেউ। ২০১৫ সালে ডি ভিলিয়ার্স ভারতের বিপক্ষে করেছিলেন ৩৫৩ রান। আর কিউই দলপতি কেন উইলিয়ামসন ২০১৪ সালে করেছিলেন ৩৬১ রান। ডি ভিলিয়ার্স-উইলিয়ামসনকে টপকে গেছেন খাজা।

বিজ্ঞাপন

১৭ বছর আগে ২০০২ সালে ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইল ভারতের বিপক্ষে এক সিরিজে চারটি ফিফটি বা তার বেশি রান করেছিলেন। এই সিরিজে খাজাও তাই করে দেখালেন।

এছাড়া, অস্ট্রেলিয়ার হয়ে এক সিরিজে সর্বোচ্চ রান করেছিলেন ওপেনার ডেভিড ওয়ার্নার। তিনি করেছিলেন ৩৮৬ রান। মাত্র ৩ রানের জন্য ওয়ার্নারকে ছুঁতে পারেননি খাজা। তবে, আসন্ন বিশ্বকাপে ফেরার অপেক্ষায় থাকা ওয়ার্নারের জায়গা পেতে হলে খাজার সঙ্গে লড়াইটা বেশ ভালোই করতে হবে।

** টানা দুই জয়ে সিরিজ সমতায় অস্ট্রেলিয়া

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন