বিজ্ঞাপন

জাবিতে শুরু হচ্ছে ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব’

March 24, 2019 | 4:01 pm

জাবি করেসপন্ডেন্ট

জাবি: ‘মুক্তির আলোয় আলোকিত করি ভূবন’ শ্লোগান নিয়ে আগামীকাল (সোমবার) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হতে যাচ্ছে তিন দিনব্যাপী ‘মুক্তিসংগ্রাম সাংস্কৃতিক উৎসব- ২০১৯’।

বিজ্ঞাপন

রোববার (২৪ মার্চ) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের ক্যাফেটেরিয়ার শিক্ষক লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে উৎসবের আহ্বায়ক অধ্যাপক বশির আহমেদ এসব তথ্য জানান। তিনি বলেন, ওই দিন বিকেল ৫টায় সেলিম আল দীন মুক্তমঞ্চে উৎসবের উদ্বোধন করবেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

বশির আহমেদ জানান, নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা ছড়িয়ে দিতে ধারাবাহিকভাবে ২০১৭ সাল থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এই আয়োজন করা হচ্ছে। ২০১৭ সালে ২৫ মার্চ যথাযথ মর্যাদায় জাতীয় গণহত্যা দিবস হিসেবে পালন করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, তিন দিনব্যাপী এই উৎসবের অংশ হিসেবে ২৫ মার্চ সকাল ১০টায় কেন্দ্রীয় ক্যাফেরেটিয়া প্রাঙ্গণে মুক্তিসংগ্রাম আর্ট ক্যাম্প ও স্থির চিত্র প্রদর্শনী শুরু হবে। দুপুর আড়াইটায় জহির রায়হান মিলনায়তনে মুক্তি সংগ্রাম চলচ্চিত্র প্রদর্শনী শুরু হবে, চলবে ২৬ ও ২৭ই মার্চ। ওইদিন বিকেল ৫টায় অনুষ্ঠানের মূল পর্ব শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

বিজ্ঞাপন

পরদিন ২৬ মার্চ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান। উৎসবের শেষ দিন প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে যোগ দিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে আসবেন পররাষ্ট্র মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিন দিনব্যপী অনুষ্ঠানে বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ১৯জন ব্যক্তিকে সম্মাননা স্মারক দেওয়া হবে। বিভিন্ন আয়োজনের মধ্যে থাকবে আলোচনা অনুষ্ঠান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চিত্রাঙ্কণ প্রতিযোগিতা।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন