বিজ্ঞাপন

তৃতীয় শিরোপা জিততে চায় ওয়েস্ট ইন্ডিজ: ব্রাথওয়েইট

April 7, 2019 | 6:18 pm

স্পোর্টস ডেস্ক

ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার কার্লোস ব্রাথওয়েইটের মতে, ইংল্যান্ড বিশ্বকাপে তারা কোনো আন্ডারডগের তকমা নিয়ে যাবে না। ওয়ানডে বিশ্বকাপে শিরোপা জিততেই যাবে তার সতীর্থরা। বিশ্বমঞ্চের লড়াইয়ে নামার আগে ক্যারিবীয়ান এই তারকা বাকি দলগুলোকে কিছুটা হুমকিই দিয়ে রাখলেন।

বিজ্ঞাপন

যদিও বিশ্বকাপের বাছাইপর্ব পেরিয়ে ইংল্যান্ডের মূল টুর্নামেন্টের টিকিট কাটতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। বাছাইপর্বের ফাইনালে আফগানিস্তানের বিপক্ষে হেরেছিল ক্যারিবীয়ানরা। হোম এবং অ্যাওয়ে সিরিজে বাংলাদেশের কাছেও হেরেছিল ব্রাথওয়েইটরা। হেরেছিল ভারতের বিপক্ষে সিরিজেও। তবে, সবশেষ ইংল্যান্ডের বিপক্ষে সিরিজটি দারুণ জমিয়ে তোলে প্রথম দুই বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। সিরিজটি সমতায় শেষ করেছিল। আর এই সিরিজেই অনেক রেকর্ড ভেঙে নতুন করে রেকর্ড লিখেছিল ক্যারিবীয়ান-ইংলিশরা।

২০১৬ সালে ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ইংলিশদের শেষ ওভারে হারিয়ে দ্বিতীয়বার চ্যাম্পিয়ন হয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। ফাইনালে শেষ ওভারে ক্যারিবীয়ানদের দরকার ছিল ১৯ রান। বেন স্টোকসের করা সেই ওভারের প্রথম চার বলে টানা চারটি ছক্কা হাঁকিয়ে দলকে শিরোপা জেতান ব্রাথওয়েইট।

ভারতীয় এক গণমাধ্যমে কথা বলার সময় ব্রাথওয়েইট জানান, আমি চাই না কেউ এবারের বিশ্বকাপে আমাদের ফেভারিট বলুক। আবার এটাও চাই না কেউ আমাদের আন্ডারডগ বলুক। আমাদের সাম্প্রতিক যে পারফরম্যান্স সেটা ধরে রাখলে আমরাই চ্যাম্পিয়ন হবো। গত কয়েক মাস আমরা ব্র্যান্ড ক্রিকেট খেলেছি। ইংল্যান্ড বিশ্বকাপে এমনটা খেলতে পারলে শিরোপা আমাদেরই হবে।

বিজ্ঞাপন

১৯৭৫ সালে ইংল্যান্ডের মাটিতে প্রথম ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়াকে ১৭ রানে হারিয়ে শিরোপা জিতেছিল ক্যারিবীয়ানরা। পরের বিশ্বকাপে (১৯৭৯ সালে, আয়োজক ইংল্যান্ড) স্বাগতিক ইংলিশদের ৯২ রানে হারিয়ে টানা দ্বিতীয় শিরোপা জিতেছিল ব্রায়ান লারা, কোর্টনি ওয়ালশ, গর্ডন গ্রিনিজ, কার্টলি অ্যামব্রোসদের দেশটি। এরপর আর কোনো ওয়ানডে বিশ্বকাপ শিরোপা জেতা হয়নি দেশটির। এবার তৃতীয় শিরোপায় চোখ ক্রিস গেইল, ব্রাথওয়েইট, হেটমেয়ারদের।

ব্রাথওয়েইট আরও জানান, আমরা ঐতিহ্যগতভাবেই যেকোনো টুর্নামেন্টে ভালো দল। আমি আশাবাদী তৃতীয় শিরোপা আমাদের ঘরেই আসবে। একজন ক্রিকেটার হিসেবে আমার দৃষ্টিতে আমরা দল হিসেবে দারুণ আত্মবিশ্বাসী, আর সেটাই আমাদের সেরা ক্রিকেটটা খেলতে সহায়তা করবে। গ্রুপপর্বে আমাদের ৯টি ম্যাচের সবকটিতেই ভালো খেলতে সাহায্য করবে। তাতে সেমি ফাইনাল জিতে ফাইনালে যাওয়াটা আরও সহজ হবে। আমি জানি আমরা পারবো, কিন্তু সেজন্য আমাদের পরিকল্পনাগুলো আগে কাজে লাগাতে হবে। শিরোপা জিততে আমরা সত্যিই আত্মবিশ্বাসী। আমি হয়তো আবারো চার বলে চারটি ছক্কা হাঁকাতে পারবো না, কিন্তু দলের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চাই।

আগামী ৩০ মে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড এবং দক্ষিণ আফ্রিকা। পরের দিন নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামবে ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বমঞ্চে তাদের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান। এবারের বিশ্বকাপে দশ দল প্রত্যেকে প্রত্যেকের মুখোমুখি হবে। শীর্ষ চারটি দল উঠবে সেমি ফাইনালে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন