বিজ্ঞাপন

এ যেন উয়েফা ক্রিস্টিয়ানো লিগ!

April 12, 2019 | 3:39 pm

স্পোর্টস ডেস্ক

মোটেও সংঘর্ষপূর্ণ নয়, এ যেন রোনালদোর নিজের লিগ। ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন বর্তমানে খেলা ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ সংখ্যক পাঁচ বার। আর প্রতিবারই নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। চ্যাম্পিয়ন্স লিগে ১২৫ গোল করে আছেন সবার উপরে। আর ১০৮ গোল নিয়ে তার ঘাড়ে নিঃশ্বাস ফেলছে কে আবার? জাদুকর লিওনেল আন্দ্রেস মেসি।

বিজ্ঞাপন

লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালোর দ্বৈরথ চলে আসছে প্রায় এক যুগ ধরে। একবার ব্যক্তিগত অর্জনে মেসি এগিয়ে তো অন্যবার রোনালদো ছাড়িয়ে যান মেসিকে। তবে হয়তো এই একটি অর্জনে মেসি ঢের পিছিয়ে রোনালদো থেকে।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ১২৫ গোল নিয়ে সর্বাধিক গোলদাতা রোনালদো। সেই সাথে আছে সর্বাধিক সংখ্যক ৩৩টি এসিস্ট। আর সেই সাথে উঁচিয়ে ধরেছেন পাঁচবার এই শিরোপা। আর লিওনেল মেসির সাথে যৌথ ভাবে আছে সর্বোচ্চ সংখ্যক হ্যাট্রিকও।

লিওনেল মেসি রোনালদো থেকে পিছিয়ে আছেন মাত্র ১৭ গোলে আর খেলেছেনও রোনালদোর থেকে কম ম্যাচ। কখনো হয়তো মেসি পেছনে ফেলে দিবেন রোনালদোকে। তবে একটি রেকর্ডে রোনালদোকে পেছনে ফেলতে পারবেন কিনা তা নিয়ে শঙ্কা রয়েই যায়।

বিজ্ঞাপন

চ্যাম্পিয়ন্স লিগের নক আউট পর্যায়ে রোনালদোর ধারে কাছেও নেই লিওনেল মেসি কিংবা রাউল গঞ্জালেজের মত মহারথীরা। নক আউট পর্যায়ে গোলদাতাদের তালিকায় সেরা পাঁচ জনের ভেতরে আছেন লিওনেল মেসি ১৬, রাউল গঞ্জালেজ ১৩, ফিলিপ্পো ইনঝাগি ১৩ আর আন্দ্রে শেভাচেঙ্কো ১৩ আর আছেন ক্রিস্টিয়ানো রোনালদো।

সেরা পাঁচের শেষ তিনজনের গোলের যোগফল ৩৯ আর সেখানে ক্রিস্টিয়ানো রোনালদোর ৪১ টি গোল নক আউট পর্যায়ে। শেষ ষোল, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল আর ফাইনালে গোল করা যেন মুড়িমুড়কি বানিয়ে ফেলেছেন রোনালদো।

তাই তো যেখানে মেসি করেছেন ১৬ গোল সেখানে রোনালদোর গোল ৪১টি। শুধু তাই নয় চ্যাম্পিয়ন্স লিগে অংশগ্রহণ করা ৫১১টি ক্লাবের ভেতরে ৪৬৩টি ক্লাবের মোট গোল সংখ্যা থেকেও রোনালদোর গোলের সংখ্যা বেশি। যেখানে গোল সংখ্যায় মাত্র ৪৮টি ক্লাব টপকাতে পেরেছেন রোনালদোকে।

বিজ্ঞাপন

ঝুলিতে আছে টানা ৭ মৌসুম ধরে দশের অধিক গোল করার রেকর্ড। আর সর্বোচ্চ সংখ্যক তিনবার জিতেছেন উয়েফা সেরা খেলোয়াড়ের পুরস্কার। আর একমাত্র খেলোয়াড় হিসেবে এই পুরস্কার টানা দুইবার জেতার রেকর্ড।

নিঃসন্দেহে তাই বলা যেতেই পারে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ নয়, এ যেন উয়েফা ক্রিস্টিয়ানো লিগ।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন