বিজ্ঞাপন

তারুণ্যের লীলাভূমি আয়াক্সের প্রতিপক্ষ টটেনহ্যাম

April 30, 2019 | 4:39 pm

স্পোর্টস ডেস্ক

মৌসুমের শুরুতে কেউ কি ভেবেছিল যে, আয়াক্স ও টটেনহ্যাম হটস্পারের মধ্যে একটি দল চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলবে! সবার ভাবনার বাইরে থাকা এই দুই দল উত্তর লন্ডনে ফাইনালে ওঠার লড়াইয়ে মাঠে নামবে। চ্যাম্পিয়ন্স লিগের প্রথম সেমি ফাইনালে টটেনহ্যামের মাঠে প্রথম লেগে আতিথ্য নেবে আয়াক্স। প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগ সেমিফাইনালে খেলতে নামছে টটেনহ্যাম। প্রথম লেগে তাদের প্রতিপক্ষ ডাচ লিগ লিডার আয়াক্স। মঙ্গলবার দিবাগত রাত ১টায় ম্যাচটি দেখাবে সনি টেন-২।

বিজ্ঞাপন

ইয়োহান ক্রুইফ ও রাইনাস মিশেলের যুগলবন্দিতে সত্তরের দশকে টানা তিন শিরোপা জিতেছিল আয়াক্স। তারুণ্যের লীলাভূমি আয়াক্স কি পারবে পঞ্চম শিরোপা জেতার মঞ্চে যেতে? নাকি প্রথম শিরোপার জন্য মঞ্চ প্রস্তুত করবে ইংলিশ জায়ান্ট টটেনহ্যাম?

এই মৌসুমে রূপকথার জন্ম দিয়ে সবার আলোচনার মধ্যমনি আয়াক্স। আয়াক্স এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন চারবার, ১৯৭০-৭১, ১৯৭১-৭২, ১৯৭২-৭৩ ও ১৯৯৪-৯৫ মৌসুমে শিরোপা জেতে দলটি। এছাড়া ফাইনাল খেলেছে ১৯৬৮-৬৯ ও ১৯৯৫-৯৬ মৌসুমে। চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ, ইতালিয়ান জায়ান্ট রোনালদোর জুভেন্টাসকে ছিটকে দিয়েছে আয়াক্স। কম যায়নি ইংলিশ ক্লাব টটেনহ্যাম। লিগের শীর্ষ দল গতবারের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে নকআউট পর্বে বিদায়ের টিকিট ধরিয়ে দিয়েছিল টটেনহ্যাম। প্রথমবারের মতো ইউরোপ সেরার টুর্নামেন্টের শেষ চারে জায়গা পাওয়া স্পাররা ফাইনালে ওঠার স্বপ্নে বিভোর।

১৯৯৬ সালের পর প্রথমবার ফাইনাল খেলতে ডাচ লিগ কর্তৃপক্ষও সাহায্য করছে আয়াক্সকে। লিগে আয়াক্সের খেলায় বিরতি দিয়েছে ১০ দিনের বেশি! ২০০৪ থেকে আয়াক্সের একাডেমিতে বেড়ে উঠেছেন বেলজিয়ামের ডিফেন্ডার টবি অল্ডারওয়েইরেল্ড। তিনি এখন টটেনহ্যামে। বেলজিয়ামের আরেক ডিফেন্ডার জেন ফেরতেঙ্গেনও আয়াক্সে শুরু করে যোগ দিয়েছেন টটেনহ্যামে। বেলজিয়ামেরই সেন্টার ব্যাক ডেভিনসন সানচেজ ২০১৭ সালে আয়াক্স থেকে যোগ দেন টটেনহ্যামে। এখানেই শেষ নয়, আয়াক্সের সাবেক তারকা ডেনমার্কের মিডফিল্ডার ক্রিস্তিয়ান এরিকসেনও এখন টটেনহ্যামের সেরা তারকা। সাবেক ক্লাব আয়াক্সের বিপক্ষেই নামছেন টটেনহ্যামের এই তারকারা।

বিজ্ঞাপন

৫৭ বছর পর ইউরোপিয়ান প্রতিযোগিতার সেমিফাইনালে উঠেছে টটেনহ্যাম। তবে, টটেনহ্যাম এই ম্যাচে পাচ্ছে না দলের গোলমেশিন ইংলিশ তারকা হ্যারি কেইনকে। চোটে পড়ে মৌসুম শেষ হয়ে গেছে কেইনের। আর ম্যানসিটির বিপক্ষে হলুদ কার্ড দেখায় আজ প্রথম লেগে নেই সন হিউং মিন।

চলতি মৌসুমের পরই আয়াক্স দলটি সম্ভবত ভেঙে যাবে। এরই মধ্যে দারুণ সম্ভাবনাময় মিডফিল্ডার ফ্রাঙ্কি ডি ইয়ংকে ৭৫ মিলিয়ন ইউরোতে বার্সেলোনা দলে ভিড়িয়েছে। অধিনায়ক ম্যাথিয়াস ডি লিট, মিডফিল্ডার ফন বিক, আক্রমণভাগের হাকিম জিয়াচকে আগামী মৌসুমে নেওয়ার জন্য উঠেপড়ে লেগেছে ইউরোপিয়ান নামিদামি সব ক্লাব। বিদায়ের আগে নিজেদের প্রিয় আঁতুড়ঘরকে একটি বড় উপহার দিয়ে যেতে চাইবেন তারা।

ফিরতি পর্বের ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ৮ মে আয়াক্সের মাঠ আমস্টার্ডামে। দুই লেগ মিলিয়ে বিজয়ী দল যাবে মাদ্রিদের মেত্রোপলিটন স্টেডিয়ামের ফাইনালে। সেখানে অপেক্ষায় থাকবে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা নয়তো ইংলিশ ক্লাব লিভারপুল। আগামীকাল বার্সার মাঠ ন্যু ক্যাম্পে প্রথম লেগের ম্যাচে স্বাগতিকরা আতিথ্য জানাবে গতবারের রানার্সআপ মোহামেদ সালাহ, রবার্তো ফিরমিনো, সাদিও মানেদের লিভারপুলকে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন