বিজ্ঞাপন

যেখানে সাকিব-মাশরাফিদের ওপর আস্থা হাবিবুলের

May 6, 2019 | 8:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিপিএল ষষ্ঠ আসরের ফাইনালে আঙুলে চোট পাওয়ায় ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফর বঞ্চিত হন সাকিব আল হাসান। চোট কাটিয়ে উঠে আইপিএলে খেলতে গেলেও ছিলেন না হায়দ্রাবাদের নিয়মিত একাদশে। সাকুল্যে খেলেছেন তিনটি ম্যাচ। প্রায় আড়াই মাসে এই তিনটি ম্যাচ খেলেই ত্রিদেশীয় সিরিজ খেলতে ধরলেন আয়ারল্যান্ডের বিমান। কিন্তু সিরিজের প্রস্তুতি ম্যাচে তার ব্যাটিং-বোলিং দেখে বোঝার উপায়ই ছিল না যে লম্বা একটি সময় ৫০ ওভারের ফরম্যাটে তিনি মাঠের বাইরে ছিলেন।

বিজ্ঞাপন

শনিবার (৫ মে) ডাবলিনে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে মাশরাফির অনুপস্থিতি বাংলাদেশকে নেতৃত্ব দেন সাকিব। সিরিজের একমাত্র প্রস্তুতি ম্যাচে ১০ ওভার বল করে ৩০ রানের বিনিময়ে ১টি উইকেট নিয়েছেন তিনি। ব্যাটিংয়ে ছিলেন সবার সেরা। ৪৩ বল থেকে সংগ্রহ করেছেন ৫৪ রান। দলের ভরাডুবির ম্যাচে তার এই অলরাউন্ড নৈপুন্য ত্রিদেশীয় সিরিজের মূল লড়াইয়ের মঞ্চে দারুণ আশাবাদী করে তুলেছে হাবিবুল বাশার সুমনকে। পুরো টুর্নামেন্টে সাকিবের ওপর অগাধ আস্থা রাখছেন এই টাইগার নির্বাচক ও সাবেক অধিনায়ক।

রোববার (৬ মে) বাংলাদেশ ক্রিকেট বোর্ডে হাবিবুল জানান, ‘সাকিবকে নিয়ে দুশ্চিন্তা করার কিছু নেই। তার মানিয়ে নিতে সময় লাগে না। সাকিবের মতো খেলোয়াড়দের এক ফরম্যাট থেকে আরেক ফরম্যাটে যেতে কিছু লাগে না। সে বড় ম্যাচের খেলোয়াড়, সময় মতো সে ভালো কিছু করবে।’

এ সময় প্রস্তুত ম্যাচে আয়ারল্যান্ড উলভসের কাছে বাংলাদেশের ৮৮ রানের হারকে অপ্রত্যাশিত উল্লেখ করে তিনি আরো বলেন, ‘অবশ্যই অপ্রত্যাশিত। কিন্তু এটা একটা অনুশীলন ম্যাচ ছিল। সুতরাং এটা নিয়ে কথা বলার তেমন কিছু নেই। আমাদের জন্য কালকের ম্যাচটা গুরুত্বপূর্ণ। সেখানে আমরা কী করি, সেটাই দেখার বিষয়। বিশ্বকাপ সামনে রেখে, এই আসরটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনুশীলন ম্যাচে দল অনেক কিছু চেষ্টা করে। যা সব সময় কাজ করে না। সেটাই হয়তো হয়েছে। কন্ডিশনটাও কঠিন ছিল। খুবই ঠান্ডা ছিল ওখানে। ফলে ক্রিকেটারদের মানিতে নিতে সমস্যা হয়েছে। তবে আমি শিউর-মূল ম্যাচে আমাদের খেলা অন্য রকম হবে।’

বিজ্ঞাপন

গতকাল ত্রিদেশীয় সিরিজের একমাত্র প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ড উলভস বা আয়ারল্যান্ড ‘এ’ দলের দেওয়া ৩০৮ রানের লক্ষ্য তাড়ায় নেমে ২১৯ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দিনের শুরুতে টস জিতে ব্যাটিংয়ে নেমে ৮ উইকেটের খরচায় ৩০৭ রান সংগ্রহ করেছিল স্বাগতিক দলটি।

আগামীকাল ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে বাংলাদেশ। ডাবলিনে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল পৌনে চারটায়।

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন