বিজ্ঞাপন

মোদির শপথে যাচ্ছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

May 26, 2019 | 5:18 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগে থেকেই জাপান ও সৌদি আরব সফরের সূচি ঠিক হওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যেতে পারছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠান বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রোববার (২৬ মে) এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ‘ভারতের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছে নয়াদিল্লি। কিন্তু আগে থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান ও ওআইসি সম্মেলনে অংশ নেওয়ার জন্য সৌদি আরব সফরের সূচি ঠিক করা হয়েছে। সেই অনুযায়ী প্রধানমন্ত্রী আগামী মঙ্গলবার (২৮ মে) জাপানের উদ্দেশে ঢাকা ছেড়ে যাবেন। তাই ইচ্ছা থাকা সত্ত্বেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে অংশ নিতে পারছেন না।’

আরও পড়ুন- নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যেতে পারছেন না প্রধানমন্ত্রী

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক ভারতের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে প্রতিনিধিত্ব করবেন।

বিজ্ঞাপন

এর আগে, বৃহস্পতিবার (২৩ মে) ভারতের ১৭তম লোকসভা নির্বাচনের ফল ঘোষণা করা হয়। এই নির্বাচনে পূর্ণ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়লাভ করেছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। শনিবার (২৫ মে) দলটির শীর্ষ নেতা নরেন্দ্র মোদিকে ভারতের প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় মেয়াদে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট রাম নাথ কোভিন্দ। আগামী বৃহস্পতিবার (৩০ মে) প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় দফায় শপথ নেবেন মোদি। নয়াদিল্লির ইতিহাসে বিজেপির পক্ষে তৃতীয় প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয় দফায় শপথ নিচ্ছেন তিনি।

এদিকে, টানা দ্বিতীয় মেয়াদে বিজেপি ভারতের ক্ষমতায় আসায় বিজেপিসহ দলটির নেতা নরেন্দ্র মোদিকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া আওয়ামী লীগসহ ১৪ দলও অভিনন্দন জানিয়েছে বিজেপিকে।

আরও পড়ুন-

বিজ্ঞাপন

২০২২ সালের মধ্যে ভারত শক্তিশালী রাষ্ট্র হবে, অঙ্গীকার মোদির

সারাবাংলা/জেআইএল/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন