বিজ্ঞাপন

মোদির নতুন মন্ত্রিসভায় আলোচিত যারা

May 31, 2019 | 3:18 pm

আন্তর্জাতিক ডেস্ক

সরকারের সফলতা বা ব্যর্থতায় উল্লেখযোগ্য ভূমিকা থাকে মন্ত্রিপরিষদের। তাই ভারতের নবগঠিত সরকারের নতুন মন্ত্রিসভা নিয়ে কারও আগ্রহের কমতি থাকবে না তাই স্বাভাবিক। মোদির এবারের মন্ত্রিসভায় আলোচিত অনেকেই জায়গা পেয়েছেন। রয়েছে নতুন চমকও। মোদির  মন্ত্রিসভায় ২৫ জন রয়েছেন পূর্ণমন্ত্রী, ২৪ জন প্রতিমন্ত্রী এবং বাকিরা স্বাধীন দায়িত্বপ্রাপ্ত  প্রতিমন্ত্রী। মন্ত্রিসভায় নারী সদস্য ৬ জন। এছাড়া, নতুন মুখ ১৯ জন। খবর দ্য হিন্দুস্থান টাইমসের।

বিজ্ঞাপন

এক  টুইটার বার্তায় মোদি বলেন, ৫৭ সদস্যের এই মন্ত্রিপরিষদ নতুন ও প্রবীণের মিশেলে প্রশাসনিক কাজে উদ্যমী ও অভিজ্ঞতা-সম্পন্ন।

বিজেপি সভাপতি ও মোদির ঘনিষ্ঠ সহচর অমিত শাহ মন্ত্রিসভায় এবারে সবচেয়ে বড় চমক। তাকে দেওয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব। এদিকে রাজনাথ সিং পেয়েছে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব। অর্থ-মন্ত্রণালয়ে মন্ত্রিত্ব করবেন নির্মলা সীতারমণ।

মন্ত্রিসভায় চমক হিসেবে এসেছেন এস জয়শংকর। তাকে দেওয়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব। নিতীন গড়কড়ি আগের মতোই সড়ক পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। বাণিজ্য মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে পিয়ুশ গোয়ালকে। স্মৃতি ইরানি পেয়েছেন নারী ও শিশু মন্ত্রণালয়ের দায়িত্ব।

বিজ্ঞাপন

এছাড়া, শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন রামেশ পোকায়েল। তথ্য ও সম্প্রচারের দায়িত্ব প্রকাশ জাভেদকারের কাঁধে।

প্রসঙ্গত, অভাবনীয় ভূমিধস জয়ের পর বৃহস্পতিবার (৩০ মে) টানা দ্বিতীয়বারের মতো ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপি নেতা নরেন্দ্র মোদি ও তার নতুন মন্ত্রিপরিষদ।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন