বিজ্ঞাপন

২০ ডিসেম্বরের মধ্যে যুক্তফ্রন্টের রূপরেখা

December 6, 2017 | 11:15 am

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

আগামী ২০ ডিসেম্বরের মধ্যে নতুন রাজনৈতিক জোট যুক্তফ্রন্টের পূর্ণাঙ্গ রূপরেখা ঘোষণা দেওয়া হবে। এর মধ্যে থাকবে জোটের ইশতেহার বা ঘোষণাপত্র প্রকাশ, পূর্ণাঙ্গ কমিটি গঠন ও জোটের নির্বাচনী কৌশলপত্র। এ তিনটি বিষয় নিয়ে জোটভুক্ত দলগুলোর শীর্ষ নেতারা এরইমধ্যে একাধিকবার বৈঠক করেছেন। এরইমধ্যে ইশতেহার বা ঘোষণাপত্রের খসড়া তৈরি করা হয়েছে।

এ জোটে অন্তর্ভূক্তির বিষয়ে বেশকিছু সামাজিক ও পেশাজীবী সংগঠনের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। এরইমধ্যে দুটি সংগঠন জোটে যোগ দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছে। যুক্তফ্রন্টের সঙ্গে জাড়িত দলগুলোর একাধিক নেতার সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

প্রসঙ্গত, গত সোমবার সাবেক রাষ্ট্রপতি ও বিকল্প ধারার প্রেসিডেন্ট অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীকে চেয়ারম্যান করে চারটি ছোট রাজনৈতিক দলের সমন্বয়ে ‘যুক্তফ্রন্ট’ নামে একটি রাজনৈতিক জোট গঠন করা হয়। দলগুলো হল বিকল্প ধারা, জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, কৃষক শ্রমিক জনতা লীগ ও নাগরিক ঐক্য।

বিজ্ঞাপন

যুক্তফ্রন্টের নতুন চেয়ারম্যান অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী সারাবাংলাকে বলেন,আমরা দুই জোটের বিকল্প একটি জোট গঠন করতে দীর্ঘদিন ধরেই চেষ্টা করছি। এই জোটে যারা গণতন্ত্রে বিশ্বাস করেন, যারা জনগণের ভাগ্যে পরিবর্তনে বিশ্বাস করেন, তারা সবাই অংশ নিতে পারবেন। মানুষের ভাগ্য পরিবর্তন করতেই আমরা এই জোট করেছি। তিনি বলেন, এই মাসের মধ্যেই আমরা জোটের পূর্ণাঙ্গ রূপরেখা দেব।

নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না যুক্তফ্রন্ট বিষয়ে সারাবাংলাক বলেন, আমরা বড় দুটি জোটের বিকল্প একটি কার্যকরী জোট গঠনের জন্যই যুক্তফ্রন্ট গঠন করেছি। এই জোটে শুধুমাত্রই রাজনৈতিক জোটই নয়, বিভিন্ন পেশাজীবী,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোকেও আসার জন্য বলা হচ্ছে। তিনি বলেন, আমরা শিগগির যুক্তফ্রন্ট্রের পূর্ণাঙ্গ রূপরেখা দেব।

জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন সারাবাংলাকে বলেন, আগামী ২০ ডিসেম্বরের মধ্যে যুক্তফ্রন্টের পূর্ণাঙ্গ রূপরেখা ঘোষণা দেওয়া হবে। এর মধ্যে থাকবে জোটের ইশতেহার, পূর্ণাঙ্গ কমিটি গঠন ও নির্বাচনী কৌশলপত্র ঘোষণা করা হবে। তিনি বলেন, এরইমধ্যে আমরা ইশতেহারের খসড়া তৈরি করেছি। আগামী সপ্তাহে জোটের বৈঠকে ইশতেহার চূড়ান্ত করা হবে।

বিজ্ঞাপন

জোটভুক্ত দলগুলোর একাধিক নেতৃবৃন্দ জানান, আগামী ২০ ডিসেম্বরের মধ্যে রাজনৈতিক দল ছাড়া পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক একাধিক সংগঠন জোটের যোগ দেয়ার সম্ভাবনা রয়েছে। এরইমধ্যে আর্দশ নাগরিক আন্দোলন ও ভাসানী অনুসারী পরিষদ জোটে যোগ দেয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়েছে বলে নেতারা জানান। তারা বলেন, রাজনৈতিক দলগুলোর বাইরের সংগঠনগুলোর সঙ্গে জোট থেকে মাহমুদুর রহমান মান্না যোগাযোগ করছেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন