বিজ্ঞাপন

প্রধান শিক্ষকের সঙ্গে কমিটির দ্বন্দ্ব, শিক্ষার্থীশূন্য বিদ্যালয়

July 8, 2019 | 9:57 am

আমজাদ হোসেন মিন্টু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: শিক্ষার্থী শূন্য হওয়ায় অলস সময় কাটাচ্ছেন বগুড়ার সারিয়াকান্দি উপজেলার চন্দনবাইশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা।

বিজ্ঞাপন

অভিযোগ উঠেছে, ম্যানেজিং কমিটির সঙ্গে প্রধান শিক্ষকের দ্বন্দ্বের কারণে অভিভাবকরা বিদ্যালয়ে তাদের সন্তানদের পাঠাচ্ছেন না।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ২৯ জুন থেকে বিদ্যালয় শিক্ষার্থী শূন্য। মঙ্গলবার (২ জুলাই) চন্দনবাইশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের গিয়ে তথ্যের সত্যতা পাওয়া যায়। কোনো কক্ষে একটি শিক্ষার্থীকেও দেখা যায়নি, বারান্দায় বসে অলস সময় কাটাচ্ছেন চারজন শিক্ষক।

পরিচয় গোপন রাখার শর্তে ক’জন অভিভাবক জানান, প্রধান শিক্ষকের সঙ্গে ম্যানেজিং কমিটির দ্বন্দ্ব দ্রুত না মিটলে আমরা বাচ্চাদের অন্য স্কুলে ভর্তি করে দেবো।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জুঁই আক্তার বলেন, ‘গত বছরের নভেম্বর মাসে বিদ্যালয়ের জন্য ৪০ হাজার টাকা বরাদ্দ পাওয়া যায়। বিদ্যালয়ের ব্যবস্থাপনা কমিটির সভাপতি শাহাদত হোসেন দুলাল সেই টাকা চেয়েছিল। টাকা না দেওয়ায় আমাকে বদলি করতে নানা ঘটনা ঘটিয়ে চলেছেন তিনি। বিদ্যালয়ের হাজিরা খাতাসহ প্রয়োজনীয় কাগজপত্র তিনি তার বাড়িতে নিয়ে গেছেন। ছাত্র-ছাত্রীদের বাড়িতে গিয়ে অভিভাবকদের নিষেধ করছেন- তারা যেন বাচ্চাদের স্কুলে না পাঠান। যে কারণে গত শনিবার থেকে শিক্ষার্থীরা অনুপস্থিত।’

পুরো বিষয়টি জানিয়ে তিনি উপজেলা শিক্ষা অফিসে লিখিত অভিযোগ করেছেন, বলেন জুঁই আক্তার।

অন্যদিকে পাল্টা অভিযোগ তোলেন সাহাদত হোসেন দুলাল। তিনি বলেন, ‘বিদ্যালয়ের প্রধান শিক্ষক ম্যানেজিং কমিটিকে তোয়াক্কা না করে ইচ্ছা মতো কাজ করে যাচ্ছেন। তার বিরুদ্ধে শিক্ষা অফিসসহ বিভিন্ন জায়গায় কমপক্ষে ৫টি অভিযোগ করা হয়েছে। গত ফেব্রুয়ারি মাসে এলাকাবাসী প্রধান শিক্ষকের বদলির দাবি জানিয়ে ঝাড়ু মিছিল করেছে। কিন্তু শিক্ষা অফিসের গাফিলতির কারণে প্রধান শিক্ষককে বদলি করা হচ্ছে না।‘

বিজ্ঞাপন

জানতে চাইলে উপজেলা শিক্ষা অফিসার রফিকুল আলম সারাবাংলাকে বলেন, বিদ্যালয়ে শিক্ষার্থী উপস্থিত না থাকায় শিক্ষকরা ক্লাস নিতে পারছেন না বিষয়টি আমরা জানি। প্রধান শিক্ষক এ বিষয়ে লিখিত অভিযোগ করেছেন, আমরাও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে পুরো পরিস্থিতি জানিয়েছি।

সারাবাংলা/এটি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন