বিজ্ঞাপন

মিলেছে লোবোর ভবিষ্যদ্বাণী, এবার চ্যাম্পিয়নের অপেক্ষা

July 13, 2019 | 6:18 pm

বিশ্বকাপ ডেস্ক

দ্বাদশ বিশ্বকাপ শুরুর আগে ক্রিকেট বিশ্লেষকরা জানিয়েছিলেন এবারের বিশ্বকাপ শিরোপা জিততে যাচ্ছে ভারত নয়তো স্বাগতিক দেশ ইংল্যান্ড। তবে, মুম্বাইয়ের বিখ্যাত জ্যোতিষী গ্রিনস্টোন লোবোর দাবি ছিল, বিশ্বকাপ জিতবে না টিম ইন্ডিয়া, বিশ্বকাপ জিতবে ইংল্যান্ড। সেটি নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হয়েছে। তবে, শেষ অবধি ভারতের বেলায় লোবোর ভবিষ্যদ্বাণীই সত্য হয়েছে। সেমি ফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ রানে হেরেছে ভারত। আর ডিফেন্ডিং চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে উড়িয়ে দিয়ে ফাইনালে উঠেছে ইংল্যান্ড, যারা সেমি উঠার জন্য হারিয়েছিল ভারতকে।

বিজ্ঞাপন

জ্যোতিষশাস্ত্রে বিশ্বাস থাকুক আর না-ই থাকুক, কাকতালীয়ভাবে এই ১৮ নম্বর জার্সি পরে মাঠে নেমেছিলেন দলপতি বিরাট কোহলি। লোবো ভারতের শিরোপা না জেতার ব্যাখ্যায় কোহলির দলে থাকাকে কারণ হিসেবে দেখিয়েছিলেন। তিনি বলেছিলেন মহেন্দ্র সিং ধোনি আর রবি শাস্ত্রী ভারতীয় দলে থাকলে টিম ইন্ডিয়া শিরোপা জিতবে না।

ভারত গ্রুপপর্বে একটি ম্যাচেই হেরেছিল, সেটি ইংল্যান্ডের বিপক্ষে। এই ম্যাচের আগে লোবো তেমনটাই বলেছিলেন। মুম্বাই মিররকে ম্যাচের আগে তিনি জানিয়েছিলেন, ওই ম্যাচে ভারতের জেতার সম্ভাবনা নেই। পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে লোবো জানিয়েছিলেন, ভারত এই বিশ্বকাপে বৃষ্টিবিঘ্নিত ম্যাচে পাকিস্তানকে উড়িয়ে দেবে। টিম ইন্ডিয়া বৃষ্টি আইনে পাকিস্তানকে ৮৯ রানে উড়িয়ে দিলেও ইংল্যান্ডের বিপক্ষে হেরেছিল ৩১ রানের ব্যবধানে।

এর আগে বিশ্বকাপ নিয়ে লোবোর বেশ কয়েকটি ভবিষ্যদ্বাণী সত্য বলে প্রমাণিত হয়েছে। ২০১১ এবং ২০১৫ সালে সঠিক চ্যাম্পিয়ন নির্বাচন করেছিলেন তিনি। ২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির ভারত এবং ২০১৫ সালে মাইকেল ক্লার্কের অস্ট্রেলিয়াকে চ্যাম্পিয়ন বলেছিলেন তিনি।

বিজ্ঞাপন

ভারতের বিখ্যাত এই জ্যোতিষী বিশ্বকাপের আগে বলেছিলেন, ভারতের দলপতি বিরাট কোহলির জন্ম সাল, মহেন্দ্র সিং ধোনির স্কোয়াডে থাকা আর কোচ রবি শাস্ত্রীর কারণে বিশ্বকাপ জিতবে না টিম ইন্ডিয়া। লোবো জানিয়েছিলেন, তিনি গণনা করে পেয়েছেন, কোহলির জন্ম ১৯৮৮ সালে হওয়ায় এবার বিশ্বকাপ জিততে পারবে না ভারত। তিনি আরও বলেছিলেন, ‘আমি গণনা করে যতটুকু পেয়েছি তাতে বিরাট কোহলির জন্ম ১৯৮৮ না হয়ে ১৯৮৬ বা ১৯৮৭ হওয়া দরকার ছিল।’

ভারতকে বিশ্বকাপ জিততে হলে অধিনায়ক বদল করতে হবে? এমন প্রশ্নের ব্যাখ্যায় তিনি কোনো সদুত্তর দেননি। তবে, কোহলিকে বাদ না দিয়েও ভিন্ন এক উপায়ে ভারতের বিশ্বকাপ জয়ের পথ বাতলে দিয়েছিলেন লোবো। বাদ দিতে বলেন ২০১১ বিশ্বকাপ জয়ী সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে! এ সময় লোবো জানিয়েছেন, ‘হ্যাঁ, এবার আমরা বিশ্বকাপ জিততাম যদি ধোনি দলে না থাকত। আমার সবচেয়ে বড় উদ্বেগ ব্যাটসম্যান ধোনিকে নিয়ে। যাই হোক, আমি এটা অপছন্দ করলেও, একজন ভারতীয় জ্যোতিষী হিসেবে আমাকে আবেগের উর্ধ্বে থেকে বলতে হবে যে, আমি আসলে দেখছি যে ভারতীয় দলে ধোনির উপস্থিতি দলটিকে আরেকটি বিশ্বকাপ জয়ের সুযোগ থেকে বঞ্চিত করবে। ধোনি বরাবরই দলের জন্য সৌভাগ্য বয়ে এনেছে। কিন্তু এবার সময়টা ভিন্ন।’ শুধু ধোনি-কোহলিই নন, লোবোর মতে, এবার বিশ্বকাপ না জেতার সম্ভাব্য কারণ ছিলেন কোচ রবি শাস্ত্রী। ইংল্যান্ডের বিপক্ষে হারের ম্যাচে ধোনির ব্যাটিং নিয়ে সমালোচনা তো কম হয়নি। সেমি ফাইনালের আগে বিতর্কিত মন্তব্য করে শাস্ত্রী বলেছিলেন, ভারতীয় ড্রেসিং রুমে আমি ঈশ্বরকে দেখেছি।

এদিকে, ফাইনালের আগে আবারো ভবিষ্যদ্বাণী করেছেন। মুম্বাই মিররকে তিনি জানান, আমি গত দুই বিশ্বকাপে যে ভবিষ্যদ্বাণী করেছি সেটি সত্যি হয়েছে। ২০১১ সালে আমি বলেছি ধোনির হাতে কাপ উঠবে, সেটি সত্যি হয়েছে। আমি তখন থেকেই মোটামুটি ক্রিকেটের ব্যাপারগুলো ফলো করি। ক্রিকেট সুপারস্টারদের জন্ম সাল আর গ্রহ-নক্ষত্রের হিসেব করেই আমি ভবিষ্যদ্বাণী করে থাকি। টেনিসের সেরেনা উইলিয়ামস, রদার ফেদেরার, রাফায়েল নাদাল, ফুটবলের ইকার ক্যাসিয়াস, মেসিদের নিয়ে আমার ভবিষ্যদ্বাণী সঠিক হয়েছে বিভিন্ন সময়ে। গ্রহের অবস্থান বিচারে ১৯৮৫ থেকে ১৯৮৭ সালের মধ্যে যে অধিনায়করা জন্মেছেন তাদেরই এই বছর শিরোপা জেতার সম্ভাবনা দেখতে পাচ্ছি। আমার গণনায় ইউরেনাস আর নেপচুন সহযোগিতা করেছে

বিজ্ঞাপন

লোবোর গ্রহ-নক্ষত্রের হিসেবে তাহলে সৌভাগ্যবান বলতে হবে ইংল্যান্ড দলপতি ইয়ন মরগানকে। ১৯৮৬ সালে জন্ম নেন অস্ট্রেলিয়ার দলপতি অ্যারন ফিঞ্চ, একই বছর জন্ম নিয়েছিলেন মরগান। আর পাকিস্তানের দলপতি সরফরাজ আহমেদ জন্ম নেন ১৯৮৭ সালে। লোবোর মতে, আসন্ন বিশ্বকাপে চ্যাম্পিয়ন হবে স্বাগতিক দলই। সরফরাজ ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি জেতায় এই বছর তাকে শিরোপাবঞ্চিত হতে হয়েছে। নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন জন্ম নেন ১৯৯০ সালে। তার হাতে শিরোপা দেখতে পাচ্ছি না। আমি শতভাগ গ্যারান্টি দিয়ে বলছি, এই বিশ্বকাপ ঘরেই রাখবে ইংল্যান্ড।

বিশ্বকাপের আগে লোবো ভবিষ্যদ্বাণী করেছিলেন, ভারতের ওপেনার শিখর ধাওয়ান ভালো খেললেও খারাপ শটে আউট হবেন, বিশ্বকাপ শেষের আগেই ইনজুরির কারণে ছিটকে যাবেন, রোহিত শর্মা সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠবেন-এগুলো জানিয়েছিলেন ভারতীয় এই জ্যোতিষী। সবগুলোই ঠিক হয়েছে, এবার চ্যাম্পিয়ন হওয়া নিয়ে লোবোর গণনা কতটুকু সত্য হয় তাই দেখার অপেক্ষা!

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন