বিজ্ঞাপন

রাবিতে ভর্তি পরীক্ষার আবেদনে উচ্চ ফি’র প্রতিবাদে সমাবেশ

July 29, 2019 | 2:37 am

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট

রাবি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার আবেদনে উচ্চ ফি নির্ধারণের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শিক্ষার্থীরা। রবিবার (২৮ জুলাই) দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে তারা এ কর্মসূচি পালন করে। শিক্ষা বাণিজ্য বিরোধী শিক্ষার্থীবৃন্দের ব্যনারে এই সমাবেশ করা হয়।

বিজ্ঞাপন

সমাবেশে জুনায়েদ মাহমুদ সাদিক নামে এক শিক্ষার্থী বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৯৮০টাকা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই ফি ৩৫০ টাকা। এটা থেকে বুঝা যায় এই ফি কতটা বেশি। গরিব শিক্ষার্থীদের দ্বারা এত বেশি ফি’র ফরম তোলা সম্ভব হবে না। দেশের বন্যা কবলিত এলাকার শিক্ষার্থীরা এত টাকা দিয়ে ফর্ম কেনার সামর্থ্য রাখে না। নির্ধারিত আবেদন ফি অযোক্তিক দাবি করে বর্ধিত টাকা কমিয়ে মেধাবী শিক্ষার্থীদের পরীক্ষা দেয়ার সুযোগ করে দিতে প্রশাসনের প্রতি অনুরোধ জানান তিনি।

সমাবেশে শিক্ষার্থীরা বলেন, শিক্ষা কোনো পণ্য নয়, শিক্ষা আমাদের অধিকার। কিন্তু দিন দিন শিক্ষাকে পণ্য হিসাবে পরিণত করা হচ্ছে। দেশ সঙ্কাটাবস্থা বিরাজ করছে উল্লেখ করে তারা নির্ধারিত ফি কমিয়ে একটি যৌক্তিক ফি নির্ধারণের দাবি জানান।

কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন-ফারসি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র রঞ্জু, হিসাব বিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাসুদ রানা, মেহেদী, দর্শন বিভাগের চতুর্থ বর্ষের আশরাফুল আলম সম্রাট,রসায়ন বিভাগের শাকিল হোসেন, প্রীতম সাহা হরকাবেদ প্রমুখ।

বিজ্ঞাপন

 

সারাবাংলা/কেকে

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
৩০ স্কুলছাত্রের সঙ্গে বিকৃত যৌনাচার, শিক্ষক গ্রেফতার‘রাজস্ব লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দিলে অসহায়ত্ব প্রকাশ পায়’ঋণ দেওয়ার নামে প্রতারণার ফাঁদ: হাতিয়ে নিল ২৫ লাখ টাকাকেমিক্যাল ব্যবসার আড়ালে মদের কারবার, গ্রেফতার ৩অতিরিক্ত ১দিন থাকাই কাল হলো জিহাদের, দুর্ঘটনায় গেল প্রাণচট্টগ্রাম নগর আ. লীগের সম্মেলনের রোডম্যাপ দিলেন হানিফ২ গ্রেনেড: একটি ভেসে এল ড্রেনে, আরেকটি মিলল বাগানেপাওয়ার গ্রিড কোম্পানির ২৫০৫ কোটি টাকার প্রিফারেন্স শেয়ার অনুমোদনইউপি চেয়ারম্যানের জামিন হয়নি, জেলে গেটে জিজ্ঞাসাবাদের নির্দেশঘূর্ণিঝড় ‘রিমেল’: খুলনায় প্রস্তুত ৬০৪টি আশ্রয়কেন্দ্র সব খবর...
বিজ্ঞাপন