বিজ্ঞাপন

সবধরনের ক্রিকেট থেকে ম্যাককালামের অবসর

August 6, 2019 | 4:50 am

স্পোর্টস ডেস্ক

অনেক আগে জাতীয় দল থেকে অবসরে যাওয়া নিউজিল্যান্ডের সাবেক দলপতি ব্রেন্ডন ম্যাককালাম সবধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। কানাডায় টরেন্টো ন্যাশনালসের হয়ে গ্লোবাল টি-টোয়েন্টি খেলা ৩৭ বছর বয়সী ম্যাককালামকে এই আসরের পর ব্যাট হাতে ২২ গজে আর ঝড় তুলতে দেখা যাবে না।

বিজ্ঞাপন

কানাডার এই টুর্নামেন্ট শেষেই ব্যাট-প্যাড গুছিয়ে রাখবেন তিনি। ইউরো টি-টোয়েন্টি স্ল্যামে অংশ নেওয়ার কথা থাকলেও খেলবেন না বলে জানিয়েছেন কিউই এই ডানহাতি এই ব্যাটসম্যান।

২০১৬ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়া সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন নিউজিল্যান্ডের অন্যতম সেরা এই ক্রিকেটার। বিভিন্ন ফ্র্যাঞ্জাইজি লিগ খেলেছেন ম্যাককালাম। রংপুর রাইডার্সের হয়ে বিপিএলের মাঠ মাতিয়েছেন। সেবার রংপুরকে চ্যাম্পিয়ন করে ফিরেছিলেন।

মারকুটে এই ব্যাটসম্যান দেশের জার্সিতে খেলেছেন ১০১টি টেস্ট, ২৬০টি ওয়ানডে আর ৭১টি টি-টোয়েন্টি ম্যাচ। টেস্টে ১২টি সেঞ্চুরি, ৩১টি ফিফটি করা ম্যাককালাম ওয়ানডেতে ৫টি সেঞ্চুরির পাশাপাশি ৩২টি ফিফটি হাঁকিয়েছেন। টি-টোয়েন্টির আন্তর্জাতিক ক্যারিয়ারে দুটি সেঞ্চুরির পাশাপাশি আছে ১৩টি ফিফটি। সাদা পোশাকে ৬৪৫৩ রান করা ম্যাককালাম ওয়ানডেতে করেছেন ৬০৮৩ রান আর টি-টোয়েন্টিতে করেছেন ২১৪০ রান।

বিজ্ঞাপন

ক্যারিয়ারে ৩৭০ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন ম্যাককালাম। ৭টি সেঞ্চুরি এবং ৫৫টি হাফ সেঞ্চুরি রয়েছে তার নামের পাশে। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ৪৩২টি ম্যাচ খেলে ম্যাককালাম ১৯টি সেঞ্চুরি এবং ৭৬টি হাফ সেঞ্চুরি করেছেন।

সারাবাংলা/এমআরপি

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন