বিজ্ঞাপন

মাদক মামলায় নিরীহ মানুষ ফাঁসানোর দায়ে পুলিশ কর্মকর্তার জেল

August 28, 2019 | 2:30 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

ঢাকা: বান্দরবানে মাদকের মামলায় নিরীহ মানুষকে ফাঁসানোর দায়ে পুলিশ কর্মকর্তার সাড়ে চার মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে পৃথক দুই মামলায় দুই হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৮ আগস্ট) বান্দরবানের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আব্দুলাহ আল মামুনের আদালত এ আদেশ দেন।

পুলিশ ও আদালত সূত্রে জানা গেছে, ২০১৮ সালে পুলিশ কর্মকর্তা (এএসআই) আবুল খায়ের বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা থানায় দায়িত্বরত ছিলেন। ওই বছরের ১৯ সেপ্টেম্বর নাইক্ষ্যংছড়ি থানার মামলা নং-৩/১৮ এবং ২০ আগস্টের ১৩/১৮ দুটি মাদক মামলার তদন্তকারী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালনকালে দুটি মামলায় আসামিদের প্রকৃত তথ্য গোপন করে আদালতে প্রতিবেদন দাখিল করেন তদন্ত কর্মকর্তা আবুল খায়ের। পরবর্তীতে মামলা দুটি দীর্ঘ শুনানী শেষে আসামি ও সাক্ষীদের মাধ্যমে পুলিশ কর্মকর্তা আবুল খায়ের কর্তৃক তথ্য গোপন এবং প্রকৃত ঘটনা প্রকাশ পায়। এ ঘটনায় চীফ জুডিশিয়াল আদালত মামলার তদন্তকারী কর্মকর্তাকে ২৫০ (২) ধারায় আদালতে স্বশরীরে উপস্থিত হয়ে ও লিখিত ব্যাখা চান। আদালতের নির্দেশনা অনুযায়ী মঙ্গলবার দুপুরে পুলিশ কর্মকর্তা (এএসআই) আবুল খায়ের’সহ অন্যান্য সাত পুলিশ সদস্য আদালতে হাজির হন।

আদালত তদন্তকারী কর্মকর্তা আবুল খায়ের এর লিখিত মতামতে সন্তুষ্ট না হওয়ায় পুলিশ কর্মকর্তাকে জিআর ৩০৭/১৮ মামলায় ১৫ দিন সাজা ও ১ হাজার টাকা জরিমানা এবং জিআর ২৮০/১৮ মামলায় চার মাসের বিনাশ্রম কারাদণ্ড ও ১ হাজার টাকা অর্থদণ্ডের আদেশ দেন। এছাড়া ওই দুটি মামলায় আরও ছয়জন পুলিশ সদস্যকে সতর্ক করেছেন আদালত। সাজাপ্রাপ্ত পুলিশ কর্মকর্তার বাড়ি কুমিল্লার দেবীদ্বার এলাকায় বলে জানা গেছে।

বিজ্ঞাপন

ঘটনার সত্যতা নিশ্চিত করে বান্দরবান অতিরিক্ত চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের পেশকার মো. শামীম হোসেন জানান, দুটি মামলায় আসামিদের প্রকৃত তথ্য গোপন করে আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেন পুলিশ কর্মকর্তা। আসামি এবং মামলার তদন্তকারী কর্মকর্তার বক্তব্যে বিষয়টি প্রমানিত হওয়ায় আদালত তার বিরুদ্ধে দুটি মামলায় সাড়ে ৪ মাসের কারাদণ্ড এবং দুই হাজার টাকা অর্থদণ্ডের আদেশ দেন।

এদিকে অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আদেশের বিরুদ্ধে সাজাপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা বান্দরবানের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আপিল করেন। আদালত আইনজীবীর মাধ্যমে জামিন আবেদন মঞ্জুর করে পুলিশ কর্মকর্তা আবুল খায়েরকে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত জামিন দেওয়ার আদেশ দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন