বিজ্ঞাপন

চট্টগ্রামে মোজাফফর আহমদকে সিপিবির শ্রদ্ধাভরে স্মরণ

August 31, 2019 | 10:21 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: সমাজতান্ত্রিক আন্দোলনের পুরোধা ব্যক্তিত্ব সদ্যপ্রয়াত অধ্যাপক মোজাফফর আহমদকে চট্টগ্রামে গভীর শ্রদ্ধায় স্মরণ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নেতারা।

বিজ্ঞাপন

শনিবার (৩১ আগস্ট) সন্ধ্যায় নগরীর হাজারী লেইনে সিপিবির জেলা কার্যালয়ে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের শোকসভা অনুষ্ঠিত হয়েছে। এতে সিপিবি ছাড়াও বিভিন্ন প্রগতিশীল আন্দোলনে সক্রিয় সংগঠকরা উপস্থিত ছিলেন।

শোকসভায় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হয়েও মোজাফফর আহমদ সাধারণ মানুষের মুক্তির সংগ্রামে নিজেকে উৎসর্গ করেছিলেন। একাত্তরের মুক্তিযুদ্ধে সমাজতান্ত্রিক বিশ্বের সমর্থন আদায়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। মুক্তিযুদ্ধে ন্যাপ-কমিউনিস্ট পার্টির গেরিলা বাহিনী পরিচালনায় তার ভূমিকা ছিল। তিনি ছিলেন মুক্তিযুদ্ধকালীন প্রবাসী সরকারের উপদেষ্টা। কিন্তু স্বাধীন দেশে তিনি ক্ষমতার বলয় থেকে নিজেকে দূরে রেখেছিলেন। বাংলাদেশের সৎ-ন্যায়নিষ্ঠ রাজনীতির তিনি ছিলেন বরপুত্র।

বক্তারা আরও বলেন, দেশে বিদ্যমান লুটপাটের রাজনীতি, দুর্বৃত্তায়িত লুটেরা রাজনীতিকে কিভাবে দূরে সরিয়ে সততার রাজনীতি করতে হবে সেই শিক্ষা দিয়ে গেছেন মোজাফফর আহমদ। তিনি ছিলেন বাম প্রগতিশীল আন্দোলনের কর্ণধার। লুটেরা অর্থনীতি রুখতে হলে মোজাফফর আহমদের আদর্শ ধারণ করে বাম প্রগতির বিকল্প শক্তি বলয় গড়ে তুলতে হবে

বিজ্ঞাপন

মুক্তিযোদ্ধা বালাগাত উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত শোকসভায় বক্তব্য রাখেন সিপিবি নেতা মৃণাল চৌধুরী, অশোক সাহা, কানাইলাল দাশ, নূরুচ্ছাফা ভুঁইয়া, অধ্যাপক ড. গণেশ রায়, আহম্মদ নূর, আবদুল হালিম দোভাষ, ন্যাপের কেন্দ্রীয় কমিটির সদস্য আলী নেওয়াজ এবং বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মিটুল দাশগুপ্ত।

শোকসভার আগে মোজাফফর আহমদকে শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন